• রাত ৩:১৭ মিনিট শুক্রবার
  • ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
সনমান্দিতে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ বালু উত্তোলন, হুমকির মুখে ফসলি জমি

সনমান্দিতে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ বালু উত্তোলন, হুমকির মুখে ফসলি জমি

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: সোনারগাঁ উপজেলা ও বন্দর উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ বালু উত্তোলন করছে শিক্ষা প্রতিষ্ঠানের নামে সনমান্দি ইউনিয়নের এক ব্যক্তি। অবৈধ বালু উত্তোলনের ফলে ব্রহ্মপুত্র নদের দুই পাশের কয়েক বিঘা জমি নদী গর্ভে বিলিন হওয়ার আ,শঙ্কা রয়েছে। এ ঘটনায় উক্ত জমির মালিকরা বালু উত্তোলন বন্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট একটি অভিযোগ দায়ের করেছেন। কিন্তু উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোন সহায়তা পাচ্ছেন না বলে তারা জানিয়েছেন।

জানাগেছে, সোনারগাঁ উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ব্রক্ষ্মপুত্র নদী থেকে সনমান্দি ইউনিয়নের হরেদরদী এলাকার এক ব্যক্তি একটি শিক্ষা প্রতিষ্ঠানের একটি সাইনবোর্ড টানিয়ে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ বালু উত্তোলন করে সাইনবোর্ড দেয়া জায়গাটির সাথে তার বক্তিগত জায়গা ভরাট করছে। সরকারী নির্দেশনা ছাড়া প্রতিদিন ব্রক্ষ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের ফলে নদীর দুপাশের কয়েক বিঘা ফসলি জমি নদী গর্ভে বিলিন হওয়ার আশঙ্কা করছে জমির মালিকরা। এতে একদিনে যেমন বিলিন হবে ফসলি জমি অপরদিকে জমি হারিয়ে ক্ষতিগ্রস্থ হবে স্থানীয় কৃষকরা। নদ থেকে বালু উত্তোলন বন্ধে গত কয়েকদিন আগে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই এলাকার কৃষকরা।

এ ব্যাপারে জমির মালিক নুর মোহাম্মাদ জানান, গত কয়েকদিন ধরে রাতে ব্রক্ষপুত্র নদী থেকে বালু উত্তোলন করার ফলে আমাদের ফসলি জমিগুলো নিচে দেবে যাওয়ার উপক্রম হয়েছে। এভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে আমাদের মুল্যবান ফসলি জমি হারিয়ে আমরা নিঃশ হয়ে যাবো। আমাদের জমি রক্ষার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করে একটি অভিযোগ দিয়েছি কিন্তু কোন প্রতিকার পাচ্ছিনা। এখন আমরা দিশেহারা। আমাদের এক টুকরো ফসলি জমি যদি নদী গর্ভে বিলিন হয়ে যায় তাহলে আমাদের রাস্তায় বসা ছাড়া কোন উপায় থাকবে না।

সোনারগাঁ পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটির সাধারণ সম্পাদক এডভোকেট ফিরোজ মিয়া জানান, সরকারী নির্দেশনা ছাড়া কেউ নদী থেকে বালু উত্তোলন করতে পারে। আর কেউ যদি তা করে তা হবে অবৈধ। অবৈধভাবে বালু উত্তোলন একটি ফোজদারী অপরাধ। আমি সোনারগাঁয়ের প্রশাসনকে অনুরোধ করবো অবিলম্বে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধ করে কৃষকদের ফসলি জমি রক্ষা প্রদক্ষেপ নিবেন।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, আমি যতদুর জানি একটি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বালু উত্তোলন করছে। তবে কেউ যদি শিক্ষা প্রতিষ্ঠানের নামে নিজ জমি ভরাটের চেষ্টা করে তাহলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution