• রাত ১০:৩৬ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
সোনারগাঁও সনমান্দি গণহত্যা দিবসে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া

সোনারগাঁও সনমান্দি গণহত্যা দিবসে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: ১৯৭১ সালে পাকবাহিনীর গণহত্যায় নিহত শহীদদের স্মরণে ২৯ সেপ্টেম্বর মঙ্গলবার নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের সনমান্দি বাজারের সুবর্ণ সংসদ পাঠাগার প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সনমান্দি মুক্তিযোদ্ধা উপ-প্রশিক্ষণ কেন্দ্রের ক্যাম্প-ইন-চার্জ বীর মুক্তিযোদ্ধা মোঃ সিরাজুল ইসলাম মোল্লার সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন পরশুরাম সরকারি কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মাহফুজুল ইসলাম হায়দার সেলিম, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, সনমান্দি ইউনিয়ন মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আনু।

এই সময়ে আরো উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা বেলায়েত হোসেন, সনমান্দী ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি জসিমউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা দ্বীন মোহাম্মদ মেম্বার, সনমান্দী হাছান খান উচ্চ বিদ্যালয়ের সাবেক ধর্মীয় শিক্ষক মোঃ নুরুল আমিন, বীর মুক্তিযোদ্ধা আ: রউফ, বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস, বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা গোফরান এবং সনমান্দি গ্রামের অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ। পরে সকল শহিদদের এবং ইতোমধ্যে মৃত্যুবরণকারী মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

ঘটনা সূত্রে, ১৯৭১ সালের ২৯ সেপ্টেম্বরের এই দিনে ভোরে পাক হানাদার বাহিনী ৩০/৪০টি বড় বড় নৌকা দিয়ে সনমান্দি গ্রামটিকে তিন দিক থেকে ঘিরে ফেলে। তখন ছিল বর্ষাকাল। গুলির শব্দে গ্রামবাসীর ঘুম ভাঙ্গে। নির্বিচারে গুলি বর্ষণের ফলে নারী-পুরুষ শিশুসহ মোট ১০ জন সেদিন শহীদ হয় এবং অর্ধশত ব্যক্তি গুলিতে আহত হন। গ্রামটিতে পেট্রোল এবং গান পাউডার ছিটিয়ে আগুন ধরিয়ে দিলে ৪০/৪১টি বাড়ি সম্পূর্ণরূপে ভস্মীভূত হয়। মুক্তিযোদ্ধারা পাক বাহিনীর বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলে এবং অপ্রতুল অস্ত্রশস্ত্রের কারণে শেষ পর্যন্ত পিছু হঠতে বাধ্য হয়।

১৯৭১ সালে যোগাযোগ বিচ্ছিন্ন সনমান্দি গ্রামে মুক্তিযুদ্ধকালীন ২নং সেক্টরের সেক্টর কমান্ডার মেজর এটিএম হায়দারের অনুমোদনক্রমে সনমান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণের জন্য ‘সনমান্দি মুক্তিযোদ্ধা উপ-প্রশিক্ষণ কেন্দ্র’ প্রতিষ্ঠা করা হয়।

এই উপ-প্রশিক্ষণ থেকে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযোদ্ধারা সোনারগাঁয়ের চিলারবাগ, লাঙ্গলবন্দ, রানদির খাল সহ বিভিন্ন সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করে পাক বাহিনীকে পর্যদুস্ত করে। রাজাকারদের মাধ্যমে অবগত হয়ে সনমান্দি গ্রামের মুক্তিযোদ্ধাদের নিধন এবং মুক্তিযোদ্ধা উপ- প্রশিক্ষণ কেন্দ্রটিকে চিরতরে নিশ্চিহ্ন করার উদ্দেশ্যে বর্বর পাক বাহিনী এই ঘৃণ্য হত্যাযজ্ঞ চালায়।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution