• রাত ১:৪২ মিনিট বুধবার
  • ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত
করোনা যুদ্ধে অবিরাম ছুটে চলছেন সোনারগাঁয়ের ইউএনও এসিল্যান্ড

করোনা যুদ্ধে অবিরাম ছুটে চলছেন সোনারগাঁয়ের ইউএনও এসিল্যান্ড

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: ৮ মার্চ বাংলাদেশে শুরু হওয়া কোভিড-১৯ ভাইরাসের হটস্পট খ্যাত নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবিরাম ছুটে চলেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (এসিল্যান্ড)। দেশের এমন পরিস্থিতিতে জনগণের পাশে থেকে সরকারি নির্দেশনা বাস্তবায়নেন তারা অগ্রণী ভূমিকা রেখে যাচ্ছেন।

করোনার শতভাগ ঝুঁঁকি থাকা সত্বেও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইদুল ইসলাম ও সহকারী কমিশনার (ভূমি) আল মামুন করোনা যুদ্ধে মানুষের সেবায় অবিরাম কাজ করে যাচ্ছেন। রাত দিন এক করে সেবার ব্রত নিয়ে উপজেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৃথক পৃথকভাবে নিরলস ছুটে চলছেন তারা।

শুরুতেই তারা লকডাউনে প্রবাসীসহ সাধারণ জনগণকে ঘরে রাখা, ত্রাণ কার্যক্রম পরিচালনা করা, কোয়ারেন্টাইন ও লকডাউন অমান্যকারীদের ঘরে ফেরানোর কাজ করেন।

এরপর তারা উপজেলার বিভিন্ন এলাকায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা, জনাকীর্ণ স্থানসমূহে সামাজিক দূরত্ব নিশ্চিত, করোনা আক্রান্ত বাড়ি কিংবা করোনা আক্রান্ত মৃত ব্যক্তিদের বাড়ি ও এলাকা লকডাউন করা, মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মাননা প্রদান, শিল্প-কারখানা ও রাস্তা-ঘাটে শ্রমিক আন্দোলন নিরসনে মালিক ও শ্রমিকদের সাথে আলোচনার মাধ্যমে সুষ্ঠু সমাধান করা, মসজিদ-মন্দির সমূহে ধর্ম মন্ত্রণালয়ন্তের নির্দেশনা বাস্তবায়নে নিশ্চিত করে আসছেন। এমনকি তারা অসুস্থ রোগীর সেবায় নিজেদের গাড়ি দিয়ে হাসপাতালে পৌঁছে দেয়ার কাজটিও করেছেন। এছাড়া করোনায় আক্রান্ত স্বেচ্ছাসেবীদের বাড়ি গিয়ে তাদের পরিবার ও তাকে শান্তনা দেয়ার কাজটি করেছেন তারা।

জেলা প্রশাসকের কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী শুরু থেকেই অদ্যাবধি এসব কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করে সোনারগাঁবাসীদের মাঝে আস্থার প্রতীকে পরিণত হয়েছেন ইউএনও ও এসিল্যান্ড। পুলিশ, সেনাবাহিনী ও আনসার এর সহযোগিতায় সকাল থেকে রাত পর্যন্ত এসব কাজ অবিরাম ও নিবিড়ভাবে করে চলেছেন তারা।

পোশাক কারখানায় স্বাস্থ্যবিধি তদারকি
মোবাইল কোর্টের অংশ হিসেবে উপজেলার কাঁচপুর, মেঘনা ও চৈতী কম্পোজিটসহ বিভিন্ন তৈরি পোশাক শিল্প কারখানা পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে এসব প্রতিষ্ঠানে সরকারি নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে চলছে কিনা তা খতিয়ে দেখা হয়। তাতে সরকারি স্বাস্থ্যবিধি মানার চেষ্টা লক্ষ্য করা যায়।

বাসায় নামাজ পড়তে উদ্বুদ্ধকরণ
উপজেলার বিভিন্ন মসজিদে এশা ও তারাবির নামাজ কালেও মুসুল্লিদের উপস্থিতির দিকে নজর রাখা হয়। উপস্থিত মুসুল্লিগণকে করোনাকালীন বাসায় নামাজ পড়তে উদ্বুদ্ধ করা হয় এবং কোন তারাবির জামাতে ১২ জনের অধিক লোক হলে তাদেরকে বুঝিয়ে বাসায় ফেরত পাঠানো হয়।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভূমিকা
এবারের রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে এমন দাবি সাধারণ মানুষের। প্রশাসনের নিয়মিত কঠোর নজরদারির কারণে নিত্যপণ্যের মূল্য না বাড়ায় সাধারণে স্বস্তি বিরাজ করছে। উপজেলার সবচেয়ে বড় কাঁচাবাজার মোগরাপাড়া চৌরাস্তা, কাঁচপুর, উদ্ধবগঞ্জ বাজার, সাদিপুর কাঁচাবাজার, পানাম আদমপুর বাজার, মেঘনা শিল্পাঞ্চল কাঁচাবাজারে বাজারে মূল্য তালিকা না থাকা, দ্রব্যের অতিরিক্ত দাম রাখা, নির্ধারিত সময়ের পরও দোকানপাট খোলা রাখা প্রভৃতির জন্য মোবাইল কোর্টের মাধ্যমে লক্ষাধিক টাকা অর্থদন্ড করা হয়। এছাড়া সামাজিক দুরত্ব বজায় রাখতে এই বাজারগুলোকে বিস্তৃত ও বড় জায়গায় হস্থান্তর করতে ব্যবস্থা করেন।

৩৩৩ এর মাধ্যমে ত্রাণ সহায়তা
এ ছাড়া সরকারি সেবার অংশ হিসেবে ৩৩৩ এর মাধ্যমে প্রাপ্ত কলের ভিত্তিতে আবেদনকারীদের কাছে দিবা-রাত্রি ত্রাণ সহায়তা পৌঁছে দেয়ার কাজও করে আসছেন তারা।

লকডাউন বাস্তবায়নে মোবাইল কোর্ট
জেলা প্রশাসক কৃর্তক ঘোষিত লক ডাউন বাস্তবায়ন করতে উপজেলার বিভিন্ন গুরুত্বপুর্ন এলাকাগুলোতে মনিটরিং করা। অপ্রয়োজনে বাহিরে ঘুরাফেলার কারণে মোবাইল কোর্ট পরিচালনা। মার্কেট ও বিপনী বিতানগুলোতে দোকানপাট সরকারী নির্দেশ অমান্য করে খোলা রাখার অপরাধে প্রতিদিনই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনা করেছেন।

লক ডাউন পরিবারের খাবার নিশ্চিতকরন
উপজেলার বিভিন্ন স্থানে করোনা আক্রান্ত ব্যক্তিদের পরিবারের খাবার সরবরাহ, আক্রান্ত ব্যক্তি ও পরিবারকে শান্তনা আক্রান্ত ব্যক্তিকে হাসপাতাল পাঠানো ও করোনায় আক্রান্ত স্বেচ্ছাসেবী ও তার পরিবারকে সান্তনা দিতে তাদের বাড়িতে গিয়ে জম্মদিন পালন ও করোনায় মৃত একটি পরিবারের শিশুদের ভরনপোষনের দায়িত্ব নেয়াসহ বিভিন্ন প্রদক্ষেপ গ্রহন করেন।

সরকারী ত্রান মনিটরিং
করোনার প্রাদুর্ভাবে অসহায় মানুষকে খাদ্য সহায়তা প্রদানের লক্ষ্যে সরকারী ত্রান ইউনিয়ন ও পৌরসভার পর্যায়ে বিতরন ও তা সাধারণ জনগন পাচ্ছে কিনা তা স্বেচ্ছাসেবকের মাধ্যমে মনিটরিং করার দায়িত্বে নিয়োজিত ছিলেন উপজেলা প্রশাসন।

উপজেলার সহকারি কমিশনার (ভূমি) আল মামুন জানান, সরকারের নির্দেশে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস থেকে সোনারগাঁবাসীকে রক্ষা করতে কাজ করে যাচ্ছি। স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে চলার অভ্যাস করলে শুধু করোনা ভাইরাস নয়, আর সব ভাইরাস ও ব্যাকটেরিয়া থেকেও আমরা বেঁচে থাকতে পারব। আর তাই স্বাস্থ্য সুরক্ষাবিধি আমাদের এবং আমাদের পরিবারের জন্যে মেনে চলতে হবে। কেননা আক্রান্ত ব্যক্তি উপসর্গহীন অবস্থায়ও আরেকজনকে আক্রান্ত করতে পারে। তিনি আরো জানান, আমরা আমাদের সামর্থ্য অনুয়ারী জনগনকে ঘরে রাখার চেষ্টা করছি। করোনা ভাইরাস আল্লাহর হুকুমেই আমাদের মাঝে এসেছে আবার আল্লাহর হুকুমেই করোনা ভাইরাস থেকে আমাদের বেঁচে থাকতে হবে, সে জন্যে ঘরে থাকতে হবে ঘরে থেকেই ইবাদত করতে হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, আমরা সরকারে নির্দেশে করোনা শুর হওয়ার পর থেকে বাজার মনিটরিং, জনগনকে করোনার সর্ম্পকে সচেতনা, তাদের সুরক্ষা সামগ্রী প্রদান, সরকারী ত্রান বিতরন, সামাজিক দুরত্ব নিশ্চিত করন ও লকডাউন মেনে জীবন জীবিকা নিশ্চিত করনের লক্ষে কাজ করেছি। সোনারগাঁয়ের প্রতিটি মানুষের সহযোগিতায় আমরা করোনাকে জয় করতে চাই সেজন্য অতিতের মতো ভবিষ্যতেও আমরা সবার সহযোগিতা চাই।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution