• সন্ধ্যা ৬:৩১ মিনিট শনিবার
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫।
পাঁচ বলে ওভার দেওয়া সেই আম্পায়ারের ভুলেই কি বিশ্বকাপ থেকে বিদায় শাকিবদের?

পাঁচ বলে ওভার দেওয়া সেই আম্পায়ারের ভুলেই কি বিশ্বকাপ থেকে বিদায় শাকিবদের?

Logo


রবিবারের ম্যাচে শাকিবকে ভুল আউট দিলেন আম্পায়ার। কিছু দিন আগে তাঁর একটি সিদ্ধান্ত অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান ম্যাচের ফলাফল বদলে দিতে পারত। কেন বার বার ভুল করছেন তিনি?

ল্যাংটন রুসেরে। জ়িম্বাবোয়ের এই আম্পায়ারের ভুলেই কি বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা হল না বাংলাদেশের? শাকিব আল হাসানকে ভুল আউট দিয়ে তিনিই কি বিশ্বকাপ-স্বপ্ন শেষ করে দিলেন? প্রশ্নটা উঠছেই। বিশেষত কিছু দিন আগে এই রুসেরের একটি সিদ্ধান্ত অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান ম্যাচের ফলাফল বদলে দিতে পারত।

আগে দেখা যাক, রবিবার কী ভুল করেছেন রুসেরে। বাংলাদেশের ইনিংসের ১১তম ওভারের চতুর্থ বলে ফিরে যান ওপেনার সৌম্য সরকার। ব্যাট করতে নামেন শাকিব। পাকিস্তানের বোলার শাদাব খানের স্লো ফুলটস শাকিবের ব্যাটে লাগার পর পায়ে লেগে অন্য দিকে যায়। শাদাব এলবিডব্লিউয়ের আবেদন করার পর মাঠের আম্পায়ার কিছু ক্ষণ অপেক্ষা করে আউট দিয়ে দেন। শাকিব সঙ্গে সঙ্গে ডিআরএস নেন।

ডিআরএসে স্পষ্ট দেখা যায়, বল আগে ব্যাটে লেগেছে। কিন্তু তৃতীয় আম্পায়ার বলে দেন, ব্যাটের সঙ্গে বলের কোনও যোগাযোগ হয়নি। স্নিকোমিটারে যা ধরা পড়েছে সেটি ব্যাটের মাটিতে লাগার শব্দ। বল সরাসরি শাকিবের পায়ে লেগেছে। তিনি আউটের সিদ্ধান্ত নেন। শাকিব বিশ্বাসই করতে পারছিলেন। প্রথমে অবাক হয়ে যান। তার পরে মাঠে থাকা দুই আম্পায়ারের সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন।

পাঁচ বলের ওভারের ম্যাচটিও ছিল গুরুত্বপূর্ণ। সেই ম্যাচে অস্ট্রেলিয়া মাত্র চার রানে জেতে। ওই একটা বল ম্যাচের ফলাফল বদলে দিতে পারত। অস্ট্রেলিয়ার ইনিংসের চতুর্থ ওভারে এই ঘটনা ঘটে। তখন ব্যাট করছিলেন মিচেল মার্শ এবং ডেভিড ওয়ার্নার। দু’জনেই প্রথম দু’টি বলে একটি করে সিঙ্গলস নেন। এর পর ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে বাউন্ডারি মারেন মার্শ। পরের বলে তিন রান নেন তিনি। পঞ্চম বলে কোনও রান নেননি। এর পরেই আম্পায়ার ওভার ডেকে দেন।

শুধু জয় নয়, অস্ট্রেলিয়ার কাছে এই ম্যাচ ছিল নেট রান রেট বাড়ানোরও। ফলে যে বলটি আম্পায়ার দেননি, সেখানে ৪ বা ৬ রান হতে পারত, আবার কেউ আউটও হতে পারতেন। আম্পায়ারের দোষে তা হয়নি। যদিও অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার কোনও প্রতিবাদ করেননি।

প্রায় তিন বছর আগে ভারতের একটি ম্যাচেও বিতর্কিত সিদ্ধান্ত নেন তিনি। নিউজিল্যান্ডের ব্যাটার হেনরি নিকোলস ব্যাট করছিলেন। মহম্মদ শামির বল নিকোলসের থাই প্যাডে লেগে গালিতে যায়। ফিল্ডার তালুবন্দি করেন। কিছু ভারতীয় ক্রিকেটারের আবেদনে সাড়া দিয়ে আঙুল তুলে দেন রুসেরে। নিকোলস অবশ্য আত্মবিশ্বাসী ছিলেন যে বল তাঁর ব্যাটে বা গ্লাভসে লাগেনি। ডিআরএসে সিদ্ধান্ত বদলে যায়। রবিবার তো নিজেই ডিআএরএসে সিদ্ধান্ত জানাতে গিয়ে গোলমাল করলেন রুসেরে।

আন্তর্জাতিক আম্পায়ারিংয়ে ২০১৫ সালে অভিষেক হয় রুসেরের। ভারত এবং জ়িম্বাবোয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়‌ে তিনি আম্পায়ার ছিলেন। এখনও পর্যন্ত ৩টি টেস্ট, ২২টি এক দিনের ম্যাচ এবং ৪১টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন তিনি। কিন্তু একের পর এক ভুল ইতিমধ্যেই তাঁকে বিতর্কে ভরিয়ে দিয়েছে। তাঁর নাম সার্চ করালেই একাধিক ভুলের উদাহরণ দেওয়া খবর প্রকাশ্যে আসছে। এখন দেখার, ভবিষ্যতে আর কোনও বড় প্রতিযোগিতায় তিনি আম্পায়ারিংয়ের সুযোগ পান কিনা।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution