• বিকাল ৩:০৮ মিনিট বৃহস্পতিবার
  • ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন ঈদের আগে ও পরে দূর্ঘটনা রোধে চালকের সচেতন হতে বললেন হাইওয়ে পুলিশের প্রধান
দাঁড়িয়ে কুরআন খতমই স্বাধীনতা দিবসের বিশেষ আয়োজন

দাঁড়িয়ে কুরআন খতমই স্বাধীনতা দিবসের বিশেষ আয়োজন

Logo


আশ্চর্যজনক হলেও সত্য যে, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির উপস্থিতিতে দাঁড়িয়ে কুরআনুল কারিম খতম করার মাধ্যমে পালিত হয় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের জাতীয় ঐতিহ্য এটি। প্রতি বছর ৪ এপ্রিল কুরআনুল কারিম খতম করার মাধ্যমে স্বাধীনতা দিবস উদযাপন করে দেশটি।

 

১৯৬০ সালে ফ্রান্স থেকে স্বাধীনতা লাভ করা দেশ ‘সেনেগাল’-এর অবস্থান আটলান্টিক মহাসাগরের পূর্ব কিনারায়। দেশটির রাজধীন ডাকার প্রধান নদী বন্দর ও বদ্বীপ হিসেবে পরিচিত।

৯৪ ভাগের বেশি মুসলিম অধ্যুষিত দেশটির জনসংখ্যা ১ কোটি ৩০ লাখ। এক লক্ষ ছিয়ানব্বই হাজার সাতশত বাইশ বর্গকিলোমিটারের দেশটির মুসলমানরা শুধু নামেই মুসলিম নয়; বরং তারা যথেষ্ট ধার্মিক। ধর্ম চর্চায় সেনেগাল এক অনন্য স্থান দখল করে আছে। বাংলাদেশের সঙ্গে দেশটির সময়ের ব্যবধান ৫ ঘণ্টা।

সেনেগালের স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দাঁড়িয়ে প্রতি ৩ মিনিটে ১ বার কুরআনুল কারিম খতম করা হয়। কুরআনুল কারিমের এ আয়োজন দেশটির অনন্য এক বৈশিষ্ট্য।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution