• সকাল ৮:৪৪ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
হজযাত্রীদের পাসপোর্টের তথ্য যাচাই করবে ধর্ম মন্ত্রণালয়

হজযাত্রীদের পাসপোর্টের তথ্য যাচাই করবে ধর্ম মন্ত্রণালয়

Logo


পাসপোর্ট অধিদফতরের ডাটাবেজ থেকে চূড়ান্ত নিবন্ধনের জন্য প্রাক নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্টের তথ্য সংগ্রহ করবে ধর্ম মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, পাসপোর্ট অধিদফতরের ডাটাবেজের সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের ডাটা সংযোগ রবিবার (১৭ ফেব্রুয়ারি) থেকে কার্যকর করা হয়।
আগে পাসপোর্ট অধিদফতরের ডাটাবেজের সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের ডাটা সংযোগ ছিল না। এর ফলে প্রাক নিবন্ধনের সময় বিভিন্ন হজ এজেন্সি ভুয়া পাসপোর্ট নম্বর ব্যবহার করে নিবন্ধন করতো। এবার আর সেটা সম্ভব হবে না।
সংশ্লিষ্টরা জানান, হজযাত্রীদের পাসপোর্ট যাচাই সহজ করতে গত ১৩ নভেম্বর ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এনটিএমসিতে স্থাপিত মিডল সার্ভারের মাধ্যমে ধর্ম মন্ত্রণালয় দ্রুততার সঙ্গে পাসপোর্টের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবে। এতে দ্রুত পাসপোর্ট যাচাই ও ভিসা প্রক্রিয়া সহজ হবে। এছাড়া মিথ্যা তথ্যের মাধ্যমে হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়া সহজেই চিহ্নিত করা যাবে।
ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বাংলা ট্রিবিউনকে জানান, প্রাক নিবন্ধিত হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের জন্য পাসপোর্টের তথ্য দেওয়া বাধ্যতামূলক। পাসপোর্ট অধিদফতরের সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের আন্তঃসংযোগ স্থাপিত হওয়ায় এ বছর পাসপোর্টের তথ্য পাসপোর্ট অধিদফতরের ডাটাবেজ থেকে গ্রহণ করা হবে। পাসপোর্ট অধিদফতরের নির্দেশনা অনুযায়ী, দিনে ২০০ এবং রাতে ১০ হাজার পর্যন্ত পাসপোর্টের তথ্য গ্রহণের সুযোগ থাকবে।
আনোয়ার হোসাইন আরও জানান, হজ এজেন্সিগুলো এনআইডি’র তথ্য যাচাইয়ের মতো নিবন্ধনযোগ্য হজযাত্রীদের পাসপোর্ট নম্বরের তথ্য সাবমিট করতে পারবেন। পাসপোর্ট অধিদফতর থেকে পাসপোর্টের তথ্য পাওয়ার পর নিবন্ধনের পরবর্তী কাজ করতে পারবেন। পাসপোর্ট অধিদফতর থেকে পাসপোর্টের তথ্য হালনাগাদ হয়েছে কিনা তা নিবন্ধন সিস্টেমের ‘পাসপোর্ট স্ট্যাটাস’রিপোর্টেও দেখা যাবে।

Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution