• বিকাল ৫:০৮ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা
১০ টাকায় এক কেজি গরুর মাংস, পোলাও চাল ফ্রি

১০ টাকায় এক কেজি গরুর মাংস, পোলাও চাল ফ্রি

Logo


টেবিলে সাজানো গরুর মাংস, পোলাও চাল ও মাংসের মসলা। মাত্র ১০ টাকা দিয়ে এক কেজি করে গরুর মাংস, পোলাও চাল ও এক প্যাকেট মাংসের মসলা কিনছে নিম্নআয়ের মানুষ।

ঈদের দিন এমনি এক বাজারের দেখা মেলে মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায়। ঈদের আনন্দ ভাগ করে নিতে স্বেচ্ছাসেবী সংগঠন বিক্রমপুর মানবসেবা ফাউন্ডেশনের আয়োজনে ‘গরিবের কসাইখানা’ নামের ব্যতিক্রমী এ ঈদ বাজারের আয়োজন করা হয়।

মঙ্গলবার (৩ মে) সকাল ১০টায় উপজেলার কামারখাড়া স্কুলমাঠে ১০ টাকার বিনিময়ে নিম্নআয়ের তিন শতাধিক পরিবারকে ১ কেজি গরুর মাংস, ১ কেজি পোলাও চাল ও এক প্যাকেট মাংসের মসলা বিক্রি করা হয়।

এমন আয়োজনে খুশি নিম্নআয়ের মানুষ। উপজেলার হাইয়ারপাড় গ্রামের শেফালি বেগম (৩৫) বলেন, ‘বাজারে অনেক গরুর জবাই হয়েছে। তা দেখে ছোট পোলায় বায়না ধরছে ঈদে গরুর মাংস খাবে। তিনদিন ধরে পোলারে বুঝাইতাছি আজ না কাল, কিন্তু গরুর মাংসতো সাড়ে ছয়শ টাকা কেজি, কেমনে আনবো? ঈদের দিন পোলায় মন খারাপ করবো। সেই চিন্তায় ঘুম আসে না। কিন্তু আল্লাহ ছোট বাচ্চাটার মনের ইচ্ছে পূরণ করছে। তাইতো হঠাৎ করে এত কম টাকা দিয়ে গরুর মাংস কিনতে পারলাম।’

কামারখাড়া এলাকার জয়মালা বেগম (৬৫) বলেন, ‘কোরবানির ঈদ ছাড়া গরুর মাংস দেখি না। কোরবানি আইলে মানুষ গরুর মাংস দেয়। বছরের ওই ঈদেই শুধু গরুর মাংস খাই। রোজার ঈদে গরুর মাংস আর পোলাও চাল খাইতে পারমু তা কখনো ভাবতে পারিনি। এর আগেও এখান থেকে ১০ টাকায় ইফতারির তেল-খেজুরসহ ৭-৮ প্রকার খাওন কিনে নিছি।’

বাজারে পাহারাদারের কাজ করেন শিলই গ্রামের মারফত আলী (৬০)। মাসে পাঁচ হাজার টাকা বেতন পান। এ দিয়েই কোনোমতে তার সংসার চলে। সেখানে গরুর মাংস কেনা তার জন্য স্বপ্ন।

মারফত আলী বলেন, ‘অভাবের সংসারে বাজার থেকে গরুর মাংস কিনবো ভাবতেও ভয় লাগে। গতকাল বাজারে দাঁড়িয়ে দাঁড়িয়ে গরু জবাই করা দেখলাম। মনে চায় একটু মাংস দিয়ে ভাত খাই কিন্তু সাহসে কুলায় না। রাতে যখন জানতে পারি এখানে ১০ টাকায় গরুর মাংস দিবো, তখনই নিয়ত করছি যেভাবেই হোক মাংস কিনবো। তাই ঈদের নামাজ পড়ে দেরি করি নাই। সঙ্গে সঙ্গে চলে আসছি এখানে।’

১০ টাকায় এক কেজি গরুর মাংস, পোলাও চাল ফ্রি

সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য রিয়াদ হোসাইন বলেন, ঈদের দিন তিন শতাধিক পরিবারের আনন্দকে দ্বিগুণ করতে পেরে আমরা আনন্দিত। তিনি জানান, সংগঠনের সদস্যদের মাসিক চাঁদা ও অনুদান দিয়ে এ আয়োজন করা হয়েছে।

সংগঠনের সভাপতি আবু বকর সিদ্দিক হিরা বলেন, ‘বাজারে মাংসের দাম ৬৫০ থেকে ৭০০ টাকা কেজি। এত টাকা দিয়ে সমাজের নিম্নআয়ের মানুষের পক্ষে মাংস কেনা সম্ভব নয়। তাই আমরা তাদের সঙ্গে ঈদ আনন্দ ভাগ করে নিতে এমন ব্যতিক্রমী আয়োজন করেছি।

এর আগে রমজানের শুরুতে ১০ টাকায় ইফতার বাজার আয়োজন করে সংগঠনটি

 


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution