• রাত ২:৫৪ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
সোনারগাঁয়ের ঐতিহাসিক পঙ্খিরাজ খাল এখন ময়লার ভাগার

সোনারগাঁয়ের ঐতিহাসিক পঙ্খিরাজ খাল এখন ময়লার ভাগার

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: সোনারগাঁ উপজেলার ঐতিহাসিক পঙ্খিরাজ খালটি এখন ময়লার ভাগারে পরিনত হয়েছে। দখল, দূষণ ও ভরাটের কারণে খালটি এখন সরু নালায় রূপ নিয়েছে। এক সময় স্রোতস্বীনি এ খালটি পুরো সোনারগাঁ পৌরসভার পানি নিস্কাশনের একমাত্র পথ ছিল। বর্তমানে খালটির বিভিন্ন স্থানে ভরাট ও দখলের কারণে খালটিতে পানি প্রবাহ নেই বললেই চলে। সোনারগাঁয়ের মেঘনা নদীর শাখা মেনিখালীর সাথে এ খালের সরাসরি সংযোগ ছিল। খালটি উদ্ধবগঞ্জ এলাকার ভট্টপুর দিয়ে ঐতিহাসিক পানাম নগরে প্রবেশ করেছে। এক সময় এ খাল দিয়েই দেশি বিদেশি বণিকরা পানাম নগরে যাতায়াত করতো।

বর্তমানে আশপাশের গ্রামের মানুষ ও স্থানীয় হোটেল রেস্টুরেন্ট থেকে এখানে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। ময়লা আর্বজনার দুর্গন্ধে এখন অতিষ্ঠ খালের পাড়ের বাসিন্দারা। খালে পানি নিষ্কাশন না থাকায় বর্ষা মৌসুমে চরম দূর্ভোগের শিকার হচ্ছেন পুরো পৌরবাসী।

সরেজমিন খালটি পরিদর্শন করে দেখা গেছে, উদ্ববগঞ্জ এলাকায় এ খালের উপর নির্মিত সেতুটির নিচে পাশের হোটেল থেকে প্রতিদিন উচ্ছিষ্ট খাবার ও আর্বজনা ফেলা হচ্ছে। পানি নিষ্কাশন না থাকায় এসব আর্বজনা পঁচে চারিদিকে দুর্গন্ধ ছড়িয়ে পরছে।

এ ব্যাপারে স্থানীয় বাসিন্দারা জানান, এ খালটির সাথে সোনারগাঁয়ের অনেক ইতিহাস জড়িত। ধীরে ধীরে খালটি হারিয়ে যাচ্ছে। খালটি এখন ময়লার ভাগারে পরিনত হয়েছে।

এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা লেখক হাজী মোহাম্মদ মোহসিন বলেন, পঙ্খিরাজ খালটি একটি অনেক পুরোনো ও ঐতিহ্যবাহী। খালটিকে ঘিরে অনেক ইতিহাস রয়েছে। এ খালটি উপজেলা কয়েকটি ইউনিয়ন জুড়ে বিস্তৃত। বর্তমানে কিছু লোক খালটি কিছু অংশ দখল করে নিয়েছে এর কারনে খালটি মৃতপ্রায়। অপরদিকে, খালে পানি না থাকার কারনে স্থানীয়রা ময়লা ফেলে ময়লার ভাগারে পরিনত করেছি। আমরা খালটি পুনরুদ্ধারের জন্য উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে স্মারক লিপি ও মানববন্ধন করেছি। কিন্তু প্রশাসন খালটি উদ্ধারে চোখে পড়ার মত কোন পদক্ষেপ গ্রহন না করায় আমরা হতাশ।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আল মামুন বলেন, আমি খালটি সর্ম্পকে অবগত নই। তবে খালটি দখলমুক্ত ও ময়লার ভাগার পরিস্কার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution