• দুপুর ১২:২৪ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা
সোনারগাঁয়ে পঙ্খিরাজ খাল খনন শুরু

সোনারগাঁয়ে পঙ্খিরাজ খাল খনন শুরু

Logo


নিউজ সোনারগাঁ২৪ ডটকম : সোনারগাঁ উপজেলায় ভরাট ও বেদখল হয়ে যাওয়া দীর্ঘদিনের পুরনো পঙ্খিরাজ খাল খননের কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। ২৬ ডিসেম্বর বুধবার দুপুরে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এই খনন কাজের উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বেগম শামীম আরা খাতুন।

উপজেলার সনমান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক কাজী সাখাওয়াৎ হোসাইন এবং পরিচালনা ও রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগ এক এর নির্বাহি প্রকৌশলী আবদুল আউয়াল মিয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা জানান, ৬ কিলোমিটার দৈর্ঘের পঙ্খিরাজ খালটি এক সময় পুরনো ব্রহ্মপুত্র ও মেঘনা নদীর সাথে সংযুক্ত ছিল। খালটি সোনারগাঁ উপজেলার শোলাপাড়া থেকে দড়িকান্দি এলাকা পর্যন্ত ৬ কিলোমিটার জুড়ে বিস্তৃত। নব্বই এর দশকে এই এলাকায় অপিরকল্পিতভাবে শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠায় যত্রতত্র বর্জ্য ফেলার কারনে খালটির পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে ব্রহ্মপুত্র ও মেঘনা নদীর সাথে সংযোগ পুরোপুরিভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই সুযোগে স্থানীয় লোকজন অবৈধ স্থাপনা গড়ে তুলে খালটি সম্পূর্ণরূপে বেদখল করে নেয়।

পরিচালনা ও রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগের নির্বাহী প্রকৌশলী আবদুল আউয়াল মিয়া জানান, এই খালটি খনন হয়ে গেলে দুই নদীর সাথে পুনরায় সংযোগ স্থাপন হয়ে পানি প্রবাহ বৃদ্ধি পাবে, নদীতে মাছের ফলন ভালো হবে, নদীতে নৌ-যান চলাচলে দুর্ঘটনার ঝুঁকি কমবে এবং জলবায়ুর পরিবর্তনে বিরূপ প্রভাব মোকাবেলায় সহায়তা করবে।

তিনি জানান, বর্তমানে সরকার ৯৪ লক্ষ টাকা ব্যয়ে এই খালটি পুনরুদ্ধার ও খননের প্রকল্প হাতে নিয়েছে। খালটি খননেনর কাজে পর্যায়ক্রমে সব ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। কাজটি সম্পন্ন করতে আগামী ২০২০ সালের জুন মাসে লক্ষ্যমাত্রা থাকলেও ২০১৯ সালের জুন মাসের মধ্যেই কাজটি সম্পন্ন করার আশা প্রকাশ করেন পরিচালনা ও রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগ-এক এর নির্বাহি প্রকৌশলী আবদুল আউয়াল মিয়া।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution