• রাত ২:২০ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা
জান্নাতি ও জাহান্নামিদের মাঝে কথোপকথন!.. তুহিন মাহমুদ

জান্নাতি ও জাহান্নামিদের মাঝে কথোপকথন!.. তুহিন মাহমুদ

Logo


কেমন হবে সে মুহুর্তটি যখন বিপরীতমুখী অবস্থান থেকে এই আলাপচারিতা সংঘটিত হবে!
আল্লাহ তায়ালা উভয়ের মাঝে খানিক সময়ের জন্য এই বিশেষ ব্যাবস্থাটি করে থাকবেন।

তাদের মাঝে কী কথা হবে?

জান্নাতিরা জাহান্নামিদেরকে ডেকে বলবে,
আল্লাহ তায়ালা আমাদের সাথে যা ওয়াদা করেছিলেন আমরাতো তা সত্যিই পেয়েছি।

তোমাদের সাথে যে প্রতিশ্রুতি করেছিলেন তোমরা কি তা পেয়েছো?
জাহান্নামিরা উত্তর করবে ‘হ্যাঁ।’ আমরাও তা সঠিকভাবেই পেয়েছি।
জাহান্নামিরা এই কথা বলার সাথে সাথেই একজন ঘোষণাকারী ফেরেশতা বলবে, “জালেমদের উপর আল্লাহর লানত।”

এই জালেম লোকগুলো মানুষকে আল্লাহর পথে চলতে নানানভাবে বাধা দিত এবং কথায় কথায় ভুল খুজতে মরিয়া হয়ে থাকতো, তাদের যন্ত্রণায় কথা বলাই মুশকিল হয়ে যেত। আর, পরকাল বলতে কিছু নেই, এসব বলে বেড়াত।

আসলে এই লোকগুলিই দুনিয়াতে একজন আরেকজনের বন্ধু ছিলো, কাছের পরিচিত ছিলো। একজন আল্লাহ তায়ালা, তাঁর রাসুল ও আখেরাত ইত্যাদি বিষয়ের উপর বিশ্বাসী হলেও অন্যজন ছিল অবিশ্বাসী। অবিশ্বাসী বন্ধুটি বরাবরই বিভিন্ন যুক্তি দেখিয়ে বুঝানোর চেষ্টা করতো নবী-রাসুলদের কথা, এবং পরকাল সম্পর্কে যে ওয়াদা, এসবের ভিত্তি নেই। পরকাল বলতে কিছু নেই, এসব শুধুই অলিক গল্প কথা। এবং এ বেপারে অনেক গোছানো, অকাট্য, রেশোনাল যুক্তিও তুলে ধরতো। এসব কথা শুনে অনেকসময়ই বিশ্বাসী ব্যাক্তির মন দোটানায় পড়ে যেত, মনে প্রশ্ন জাগতো আসলেই কি ‘আল্লাহ’ বলতে কিছু নাই?

কিন্তু বিশ্বাসী ব্যক্তি কিছুতেই মনের সাথে হিসেব মেলাতে পারতো না। আবার মনে মনে ভাবতো যে আল্লাহ ছাড়া এত কিছু এভাবে চলতে পারেনা। ”আল্লাহ,পরকাল ইত্যাদি বলতে কিছু নাই” এমনটা হতে পারেনা।
একটু পর আবার মনে অটুট বিশ্বাস ফিরে আসতো যে আল্লাহ সঠিক। এবং আল্লাহ তায়ালার এসব ওয়াদা মিথ্যা নয়। অর্থাৎ আল্লাহ তায়ালার দয়ায় সে আবার সঠিক বিশ্বাসে ফিরে আসতো।

সে কথা মনে করে বিশ্বাসীরা সেদিন জাহান্নামীদের দেখে বলবে,
ইশ! আরেকটু হলেই তো তুমি আমাকে পথভ্রষ্ট করে দিতে! আমিতো তোমার কথায় নড়েই গিয়েছিলাম। আল্লাহ দয়া করে বাচাইছে!

কথাবার্তার এক পর্যায়ে জাহান্নামিরা জান্নাতিদের কাছে সামান্য খাবার ও পানি চাইবে তৃষ্ণা নিবারণ করার জন্য কিন্তু জান্নাতিরা জাহান্নামিদের বলবে, এসব খাবার তোমাদের জন্য নয়! “আল্লাহ তোমাদের জন্য এই খাবার ও পানিকে হারাম করে দিয়েছেন।”
কারণ, তোমরা ধর্মকে নিয়ে অনেক হাসি- ঠাট্টা করেছো। নিজেরা ধর্মকে তামাশা ও খেলা বানিয়ে নিয়েছিলে এবং পার্থিব জীবন তোমাদেরকে বিভ্রান্তিতে ফেলে রেখেছিল।
এবং, আজকের এই কঠিন দিবসে আল্লাহ তোমাদেরকে ভুলে গিয়েছে; যেমন তোমরা এ দিনের সাক্ষাতের কথা ভুলে গিয়েছিলে দুনিয়াতে থাকতে এবং তোমরা তাঁর নিদর্শনসমূহকে অবিশ্বাস করতে।

রাব্বে কারিম যেন আমাদের সবাইকে জাহান্নাম থেকে মুক্তি দান করে এবং জান্নাতুল ফেরদৌস কবুল করে।

তথ্যসূত্রঃ আল-কোরআন, সুরা আ’রাফ, আয়াত ৪৪-৪৫ ও ৫০-৫১।

জান্নাত ও জাহান্নাম ভাবনা।। তুহিন মাহমুদ


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution