• দুপুর ১২:৫২ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা
থার্টি ফার্স্ট নাইট ও বেহায়াপনা

থার্টি ফার্স্ট নাইট ও বেহায়াপনা

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ হুসাইন রবিউল,

থার্টি ফার্স্ট নাইট উদযাপন নতুন কিছু নয়। তবে আমাদের দেশের মানুষ থার্টি ফার্স্ট নাইটের সাথে এখনো সেভাবে পরিচিত নয়। কারণ আমাদের সমাজ ব্যবস্থা ও সংস্কৃতির সাথে থার্টি ফার্স্ট নাইট কোন ভাবেই খাপ খায় না। তার পরও কিছু অতি উৎসাহী মানুষ থার্টি ফার্স্ট পালনের জন্য বিভোর। তারা বাঙ্গালী সংস্কৃতি ভুলে ভীন দেশের সংস্কৃতিকে আলিঙ্গন করতে রীতিমতো প্রতিযোগিতায় নামেন। এ কথা সত্য যে ইংরেজি বর্ষপঞ্জি বিশ্বব্যাপী প্রচলিত তাই বলে এ বর্ষপঞ্জির নববর্ষ পালনের জন্য আমাদেরকে ভীন দেশী রীতি পালন করতে হবে এমনটা নয়। সোজা কথা যে রীতিনীতি আমাদের সমাজ ও সংস্কৃতির সাথে যায় না তা পালন করা আর কাকের পাখনায় ময়ুরের পাখনা লাগানো একই কথা।

বেশ কয়েক বছর যাবত দেখা যাচ্ছে নতুন প্রজন্মের তরুণ তরুণীরা থার্টি ফার্স্ট পালনের নামে মধ্য রাতে উন্মাদ হয়ে নাচানাচি করছে, আতশবাজি ফোটাচ্ছে বিশেষ বিশেষ ক্ষেত্রে মাদকের আসর বসাচ্ছে। মধ্যরাতের এ অশালীন রীতিনীতি ও বেহায়াপনা আমাদের সমাজ কোন ভাবেই সমর্থন করে না। নিজেদেরকে অতি মাত্রায় স্মার্ট হিসেবে জাহির করতে গিয়ে এ তরুণ তরুনীরা অনেকটা হাসির পাত্রে পরিনত হচ্ছেন।

বাঙ্গালী হিসেবে আমাদেরও একটি সমৃদ্ধ নববর্ষ আছে যা পহেলা বৈশাখ হিসেবে পরিচিত। আমরা কখনো কি পহেলা বৈশাখ মধ্যরাতে পালন করি? আমাদের পহেলা বৈশাখে কি অশালীন উন্মাদ নৃত্যের প্রর্দশনী হয়? পহেলা বৈশাখ পালনের জন্য কি মাদকের আসর বসে? যে মাটিতে আমাদের জন্ম , যে আলো বাতাসে আমাদের বেড়ে ওঠা সে সুস্থ সংস্কৃতির বাংলাদেশে তো এমন অশালীনতার ঠাঁই হতে পারে না। তবে কেন মিথ্যা মরিচিকার পেছনে অহেতুক ছুটে চলা। হয়তো অনেকেই বলবেন এখন বিশ্বায়নের যুগ শুধু বাঙ্গালী সংস্কৃতি ধরে বসে থাকলে চলবে না। বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে তাই সবই পালন করতে হবে। আবার কেউ কেউ হয়তো বলবেন ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী সবকিছু করছেন থার্টি ফার্স্ট পালন করলে দোষ কোথায়? তাদের উদ্দেশ্যে বলছি আপনাদের কথা ঠিক, বিশ্বের যেকোন ইতিবাচক বিষয় গ্রহন করা আপনার অধিকার। কিন্তু নেতিবাচকটা নয়। তবে বিশ্বায়নের নামে নিজের সংস্কৃতিকে গলা টিপে হত্যা করে সংস্কৃতির হত্যাকারী হিসেবে নাম লেখাবেন না। বিভিন্ন উৎসব উদযাপন করার নামে নেতিবাচক বিষয়গুলো ধীরে ধীরে যদি সমাজে প্রচলিত হয়ে যায় তাহলে পুরো সমাজটাই একদিন পঁচে যাবে। আমাদের আগামী প্রজন্ম হবে নিজস্ব সংস্কৃতিহীন ও মূল্যবোধহীন একটি প্রজন্ম। অপসংস্কৃতির ঝড়ে আক্রান্ত হবো আপনি আমি সবাই। সুতরাং আসুন আমরা নিজের সংস্কৃতিকে সমৃদ্ধ করি। এভাবে পরের সংস্কৃতিকে ধার করে যতই উৎসব উদযাপন করেন না কেন দিন শেষে আপনি কিন্তু বাঙ্গালিই থাকবেন। একটি ছুটো উদাহরণ দেই ছাগল যদি গায়ে রং মেখে হরিণ সাজে সেক্ষেত্রে হয়তো ক্ষণিকের জন্য তাকে হরিণের মতো দেখাবে কিন্তু শেষ পর্যন্ত ছাগল কিন্তু ভ্যা ভ্যা করেই ডাকবে।

লেখকঃ সম্পাদক, চারদিক


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution