• দুপুর ১:০০ মিনিট বুধবার
  • ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত
মুহাররমের রোজা ও তাৎপর্য. অধ্যাপক সালাউদ্দিন জুয়েল

মুহাররমের রোজা ও তাৎপর্য. অধ্যাপক সালাউদ্দিন জুয়েল

Logo


ঘটনাবহুল মহরম:
ইসলামি বর্ষপঞ্জির প্রথম মাস মহরম।মহরম অর্থ সম্মানিত। মহান আল্লাহ পবিত্র কোরআনে বলেছেন,’আকাশ ও পৃথিবী সৃষ্টির দিন থেকেই মাসের সংখ্যা ১২। এর মধ্যে চারটি মাস(মহরম,রজব,জিলকদ,জিলহজ)সম্মানিত। হাদিসে মহরমকে’শাহরুল্লাহ’ বা আল্লাহ্‌র মাস বলা হয়েছে।(মাজহারী)
আশুরা অর্থ দশম তারিখ।
মহরমের ১০তারিখকে আশুরা বলা হয়।আল্লাহ তাআলা এদিন পৃথিবী সৃষ্টি করেছেন এবং আদম
(আ:) কে সৃষ্টি করেছেন।এদিনে নুহ(আ.)-এর প্লাবন সমাপ্ত হয়।এদিনে ইব্রাহিম(আ.)নমরুদের অগ্নিকুণ্ড থেকে নিরাপদে মুক্তি পান।এদিনে ইউনুছ(আ.)মাছের পেট থেকে মুক্তি পান।আইয়ুব(আ.)রোগ মুক্তি লাভ করেন।সুলাইমান(আ.)তার হারানো রাজত্ব ফিরে পান।এদিনে ইয়াকুব(আ.)তার হারানো পুত্র ইউসুফ(আ.)-কে ৪০বছর পর ফিরে পান।এদিনে ইসা(আ.) জন্ম গ্রহণ করেন এবং এদিনেই তাকে দুনিয়া থেকে আকাশে উঠিয়ে নেয়া হয়।মুসলমানদের জন্য পূর্বে আশুরার রোজা ফরজ ছিল।দ্বিতীয় হিজরিতে রমজানের রোজা ফরজ হলে আশুরার রোজা সুন্নাত রয়ে যায়।তবে সুন্নাত রোজার মধ্যে আশুরারর রোজা সর্বাধিক ফজিলতপূর্ণ।(তিরমিজি)
মুআবিয়া(রা.) এর মৃত্যুর পর ৬৮০খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে পুত্র ইয়াজিদ মসনদে আরোহণ করলে মক্কা, মদিনা, কুফাসহ বহু
অঞ্চলের মানুষ তাকে খলিফা হিসেনে অস্বীকৃতি জানান।জনগন
হজরত হোসাইন(রা.)কে খলিফা হিসেবে দেখতে চান।মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর ওফাতের অর্ধশতাব্দি পর৬১ হিজরির ১০ মহরম শুক্রবার কুফায় হোসাইন(রা.) শাহাদত বরণ করেন।কারবালার ট্রাজেডি আশুরাকে শোকাবহ করে তুলেছে। মহানবী (সা:)বলেন,যে ব্যক্তি আশুরার দিবসে তার পরিবারের জন্য ভালো খাবারের আয়োজন করবে,আমি আশাবাদী আল্লাহ তাআলা সারা বছর তার জন্য ভালো আয়োজন রাখবেন। ‘(আবুদাউদ)
সালাহউদ্দিন জুয়েল
সহকারী অধ্যাপক
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution