• রাত ২:২৩ মিনিট বুধবার
  • ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত
রাস্তায় ব্যারিকেট মানে কী লক ডাউন ? রবিউল হুসাইন

রাস্তায় ব্যারিকেট মানে কী লক ডাউন ? রবিউল হুসাইন

Logo


করোনার প্রাদুর্ভাব ঠেকাতে নারায়ণগঞ্জ জেলাকে লক ডাউন ঘোষনা করার আগ থেকেই সোনারগাঁ উপজেলার বেশ কিছু এলাকার রাস্তা ঘাট ব্যারিকেট দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। এলাকার অতি উৎসাহী কিছু মানুষ করোনা ভাইরাস প্রতিরোধের নামে সাধারণ মানুষের চলাচলের রাস্তা বন্ধ করে দিচ্ছেন। গত বুধবার নারায়ণগঞ্জকে লক ডাউন ঘোষনার পর রাস্তা বন্ধের সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে। যারা দল বেঁধে রাস্তা বন্ধ করে মুখে তৃপ্তির হাসি নিয়ে বাড়ি ফিরছেন, ভাবছেন যাক রাস্তা যেহেতু বন্ধ হয়েছে করোনা আর এ মহল্লায় ঢুকবে না। এ চিন্তায় বিভোর ব্যক্তিদের গুড়েবালি কারণ রাস্তায় এভাবে ব্যারিকেট দিয়ে কখনো করোনা প্রতিরোধ করা সম্ভব নয়। সোনারগাঁয়ের যেসব এলাকায় গাছের গুড়ি, বাঁশ ও কাঠ দিয়ে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে সেসব এলাকায় গিয়ে বাস্তব চিত্র দেখে হতবাক হতে হয়েছে। একটি পাড়া মহল্লার প্রবেশ মুখে রাস্তায় বেড়া দেয়া হয়েছে ঠিকই ওই পাড়া মহল্লার ভেতরে চায়ের দোকানের আড্ডা কিংবা বৈকালিক আড্ডা থেমে নেই। তাছাড়া রাস্তা বন্ধ করার কারণে ওইসব এলাকায় যান চলাচল বন্ধ হয়েছে ঠিকই মানুষের চলাচল কিন্তু মোটেও বন্ধ হয়নি। আগে মানুষ যানবাহনে করে এলাকায় প্রবেশ করতো এখন প্রবেশ করে পায়ে হেঁটে পার্থক্য শুধু এটুকুই। তাহলে যারা রাস্তা বন্ধ করেছেন তাদের ধারনা কি যানবাহনে চড়ে এলাকায় করোনা ভাইরাস প্রবেশ করে মানুষের মাধ্যমে প্রবেশ করে না। অনেকে রাস্তায় ব্যারিকেট দিয়ে বীরবাহাদুরের মতো ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট করেছেন। কেউ কেউ আবার ছবির সাথে এধরনের স্ট্যাটাসও দিয়েছেন “অবশেষে আমাদের এলাকা লক ডাউন করে দিলাম” তাদের অবস্থা দেখে মনে হয় তারা বিশ্বজয় করে ফেলেছেন। করোনার বিরুদ্ধে তারাই আসল যোদ্ধা।
যারা রাস্তা বন্ধ করেছেন, করছেন এবং সামনে করবেন তাদের উদ্দেশ্যে বলছি লক ডাউন মানে রাস্তা বন্ধ করা নয় লক ডাউন হচ্ছে নিজেকে লক করে রাখা। মানে নিজেকে ঘরে বন্দি করা। সেটা কে কতটুকু করছেন তা নিজেদের বিবেককে প্রশ্ন করে দেখুন। এবার আলোচনা যাক নিজেদের মর্জি মতো রাস্তা বন্ধ করার কুফল নিয়ে।
১. হঠাৎ কেউ অসুস্থ হলে এলাকায় এম্বুলেন্স কিংবা গাড়ী প্রবেশ করতে পারবেনা।
২. গভীর রাতে গর্ভবতী মায়েদের ডেলিভারীর জন্য হাসপাতালে নেয়ার প্রয়োজন হলে পরতে হবে বিপদে।
৩. এলাকায় হঠাৎ অগ্নিকান্ডের ঘটনা ঘটলে ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে।
৪. এলাকায় ডাকাতি কিংবা আইনশৃঙ্খলার অবনতি হলে দ্রুত আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন আসতে পারবে না।
৫. এলাকায় জরুরি ত্রাণ সরবরাহের প্রয়োজন হলে ত্রাণ নিয়ে গাড়ি প্রবেশ করতে পারবে না।
৬. সাধারণ মানুষের নিত্যপন্যের প্রয়োজন হলে রিক্সা কিংবা হালকা যানবাহনে সেগুলো পরিবহন করতে পারবে না।
সুতরাং যারা করোনা ভাইরাস থেকে নিজ এলাকাকে রক্ষার জন্য রাস্তা বন্ধ করে দিয়েছেন তারা নিজেরাই ভেবে দেখুন এটা কতটা যৌক্তিক কাজ। এ রাস্তা বন্ধের সুযোগে হয়তো আপনার এলাকায় চুরি, ডাকাতি বৃদ্ধি পেতে পারে। এছাড়া মাদক ও জুয়ার আসর নিরাপদে বসতে পারে। অতএব রাস্তা বন্ধ করা কোন সমাধান নয়। এলাকাবাসীকে সচেতন করুন, নিজে সচেতন হোন, সরকারি নির্দেশনা মেনে চলুন, ঘরে অবস্থান করুন, জরুরি প্রয়োজনে বের হলে যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বের হোন। মনে রাখবেন নিজের সচেতনতাই পারে করোনা প্রতিরোধ করতে।
লেখকঃ সম্পাদক,চারদিক


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution