• বিকাল ৫:২১ মিনিট শনিবার
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫।
শুধুই ফল, গাছ যেন চোখেই পড়ে না!

শুধুই ফল, গাছ যেন চোখেই পড়ে না!

Logo


লোভনীয় ও পুষ্টিকর ফল লটকন। বলা যায় গ্রীষ্মের টসটসে একটি রসালো ফল এটি। এতে ভিটামিন ও খাদ্যশক্তিসহ নানারকম খনিজ উপাদান রয়েছে। বর্তমানে নানা ফলের ভিড়ে লটকনের গুণের কথা অনেকেরই অজানা। লটকন গাছের গোড়া থেকে মগ ডাল পর্যন্ত হয়।

সরেজমিন জেলার দেবীগঞ্জ উপজেলার তিস্তাপাড়া এলাকায় দেখা যায় লটকন চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা। আর এ কারণেই  চাষিদের আগ্রহ বাড়ছে লটকন চাষে।

তিস্তাপাড়া এলাকার লটকন চাষি গোকুল বাবু   জানান, ৭ বিঘা জমিতে বিভিন্ন ফলসহ লটকন চাষ করছি। এই বাগানে ৬০টির বেশি লটকন গাছ রয়েছে। গত বছরের চেয়ে এ বছর লটকন গাছে ফল বেশি হওয়ায় পাইকাররা পুরো বাগান কিনে নিয়েছেন। আর এবার তিনি দামও পেয়েছেন বেশি।  গাছে ঝুলে আছে রসালো লটকন। ছবি বাংলানিউজ

জানা যায়, লটকন পাইকাররা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে এসব লটকন পাঠিয়ে দেন। লটকন চাষি শুভঙ্কর রায় জানিয়েছেন, লটকন চাষে পরিশ্রম তেমন একটা না থাকলেও লাভ অনেক।

জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক সামছুল হক বাংলানিউজকে জানান, জেলায় এ বছর ৩২ হেক্টর জমিতে লটকন চাষ করা হচ্ছে। পঞ্চগড়ের উৎপাদিত লটকন আকারে বড়, আকর্ষণীয় এবং রসালো হওয়ায় চাহিদাও বেশি। আশাকরি আগামীতে পঞ্চগড়ে লটকন চাষে আরো সাড়া পাওয়া যাবে। সুত্র: বাংলা নিউজ


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution