• রাত ৮:৩৫ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
সময় এখন পাশে দাড়াঁনোর…রবিউল হুসাইন

সময় এখন পাশে দাড়াঁনোর…রবিউল হুসাইন

Logo


করোনা ভাইরাসের প্রার্দুভাবে সারা বিশ্ব এখন শঙ্কিত। কারোনার কাছে কার্যত অবরুদ্ধ হয়ে আছে মানুষ। স্বাভাবিক কাজকর্ম কিছুই করা সম্ভব হচ্ছে না, তাই করোনা আক্রান্ত হয়ে জীবন বিপন্নের পাশাপাশি কর্মহীন মানুষ না খেয়ে প্রাণ হারানোর শঙ্কায় এখন ভীত। মানুষের প্রতিটি মুহুর্ত কাটছে অনিশ্চিত আগামীর দুশ্চিন্তায়। সামনে কি অপেক্ষা করছে? কিভাবে সংসার চলবে? কিভাবে বেঁচে থাকবে? করোনার চেয়ে এ বিষয়গুলো মানুষকে বেশী ভাবনায় ফেলছে।

আমাদের বিপুল জনসংখ্যার এ দেশে সরকার করোনা দূর্যোগের এ সময়ে মানুষের খাদ্য সংকট নিরসনে যে প্রচেষ্টা চালাচ্ছে তা নিতান্তই অপ্রতুল। তার উপর নানা শ্রেণির চোর তো রয়েছেই যারা গরিবের বরাদ্দকৃত চালসহ খাদ্য সামগ্রী চুরি করছে নিয়মিত। মাঝে মাঝে এটা ভেবে খুব কষ্ট হয় যে এমন দেশে জন্মেছি যে দেশের মানুষ দূর্যোগ দুর্বিপাকের মধ্যেও গরিবের হক মেরে খাচ্ছে। এদেরকে রাজাকার আখ্যায়িত করলেও কম হয়ে যাবে।

আমাদের দেশে করোনার কারণে মানুষ হঠাৎ করেই কর্মহীন হয়ে গেছে। ব্যবসা বানিজ্য থেকে শুরু করে সবক্ষেত্রেই দেখা দিয়েছে আর্থিক সংকট। এ সংকট যে দীর্ঘস্থায়ী হবে তা বলার অপেক্ষা রাখে না। হয়তো এক সময় এ ভয়াবহ করোনা থেকে সবাই মুক্তি পাবো কিন্তু এর প্রভাবে অর্থনীতির যে মারত্মক ক্ষতি হলো তা ঠিক হতে কতদিন লাগবে তা অনিশ্চিত।

সবকিছু ছাপিয়ে বর্তমান পরিস্থিতিতে মানুষের কাছে বেঁচে থাকাটাই মুখ্য হয়ে উঠেছে। তাই দুমুঠো খেয়ে মানুষ যাতে বেঁচে থাকতে পারে সেজন্য মানুষের পাশে দাঁড়ানোর মোক্ষম সময় এটাই। সরকারের পাশাপাশি সামর্থবানদের উচিত সামর্থহীন মানুষটির পাশে দাড়াঁনো। অনেকেই নিজের অভাবের কথা মুখ ফুটে বলতে পারছেনা। লোক লজ্জার ভয়ে কারো কাছে সাহায্য চাইতে পারছে না। অনেকে ফটোসেশন এড়াতে সহায়তা প্রত্যাখ্যান করছেন। তাদের জন্য সমাজের দায় রয়েছে সামর্থবানরা কি নিরবে নিভৃতে তাদের পাশে দাড়াতে পারেন না।

পৃথিবীতে এমন পরিস্থিতি হয়তো বারবার আসবে না সুতরাং সুযোগ যারা পেয়েছেন তাদের উচিত এ সুযোগ শতভাগ কাজে লাগানো। মানুষ মানুষের পাশে দাঁড়ানোর চেয়ে শ্রেষ্ঠ আর কি হতে পারে। যারা নিজেদের প্রচার, আসন্ন নির্বাচনে জয় কিংবা আত্ম অহংকারের জন্য সহায়তায় লিপ্ত হচ্ছেন তাদেরকেও সাধুবাদ জানাই কারণ আপনার উদ্দেশ্য যাই হোক একটা মানুষ আপনার উসিলায় কিছু খাদ্য সামগ্রী পাচ্ছেন তা কম কিসে।

শুধু খাদ্য সামগ্রী নয় এমন অস্থিতিশীল পরিস্থিতিতে প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়ে কিংবা কায়িক শ্রম দিয়েও মানুষের সেবায় নিজকে নিয়োজিত করতে পারেন। উদাহরন হিসেবে বলা যায় বর্তমান পরিস্থিতিতে স্বেচ্ছা শ্রমে কৃষকের ধান কেটে দেয়া অথবা করোনা সম্পর্কে মানুষকে সচেতন করা ইত্যাদি। পবিত্র রমজান মাস শুরু হচ্ছে আপনার যাকাতের অংশ অসহায়দের মধ্যে বিতরণ করতে পারেন। যারা লক্ষ টাকা খরচ করে বিশাল আয়োজনের ইফতার মাহফিল করতেন তারা ওই টাকায় গরিবের আহারের ব্যবস্থা করতে পারেন। মনে রাখবেন সেবাই মানুষের পরম ধর্ম। আর মানুষ তো মানুষেরই জন্য।
লেখকঃ সম্পাদক ও প্রকাশক, চারদিক


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution