• সকাল ১১:১১ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
সোনারগাঁয়ে গরুর খামারে সফল ব্যবসায়ী আলহাজ্ব সাদেক ভূইয়া

সোনারগাঁয়ে গরুর খামারে সফল ব্যবসায়ী আলহাজ্ব সাদেক ভূইয়া

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: আশরাফুল আলম, সঠিক কর্ম পরিকল্পনায় এগিয়ে যাওয়া অগ্রগামী সৈনিক, অধম্য পথচলা সাহসী, সৎ, কর্ম দক্ষতায় অনুকরনীয় সাফল্য গাঁথা জীবনের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার দুধঘাটা এলাকার সফল ব্যবসায়ী আলহাজ¦ সাদেক ভূইয়া। তিনি চলমান উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদারিত্বের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে বিগত ২০০৮ সালের প্রথম দিকে সোনারগাঁ হাউজ খামার নামে দুটি খামারে গরু পালন শুরু করেন। পাশাপাশি গরুর খাবার ভূট্টা, গম, রাইস পলিশ, বাদাম, ধান ও চাউলসহ বিভিন্ন ভুষামালের ব্যবসা পরিচালনা করে থাকেন। সেই থেকে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে তার দুটি খামারে দেশীয় বিভিন্ন প্রজাতির ৬১ টি ষাড় গরু ও ৪০ টি ছাগল রয়েছে। সফল ব্যবসায়ী আলহাজ¦ সাদেক ভূইয়া প্রতি বছরই ঈদুল আযহার পূর্বে নিজেদের খামারে পালন করা বিভিন্ন প্রজাতির দেশীয় ষাড় গরু ও ছাগল বিক্রি করে ৫/ ৭ লাখ আয় করে থাকেন। বিগত কয়েক বছর ধরে নিজ খামারে পালন করা গরু, ছাগল বিক্রি করে এখন সফল ব্যবসায়ীদের একজন আলহাজ্ব সাদেক ভূইয়া।

খামার মালিক আলহাজ্ব সাদেক ভূইয়া জানান, তার অন্যান্য ব্যবসার পাশাপাশি নিজেস্ব অর্থায়নে নিজ বাড়ির পাশে সোনারগাঁ হাউজ খামার নামে টিনসেট ঘরে আলাদা ভাবে দুটি খামারে গরু পালন শুরু করেন তিনি। প্রতিদিন তার খামার দুটিতে কাঁচাঘাস ও খরকুটো ছাড়াও গরুর খাদ্য বাবদ আরো ২/৩ হাজার টাকা খরচ হয়। খামার পরিচালনায় নিজ শ্রমের পাশাপাশি ১৫ হাজার টাকা করে মাসিক বেতনে কিশোরগঞ্জ জেলার দ¦ীন ইসলাম ও নেত্রকোনা জেলার মোস্তফা মিয়াকে তার খামারে শ্রমিক হিসেবে কাজ দিয়েছেন। তিনি বলেন, সরকারী ভাবে পৃষ্ঠপোশকতা পেলে দীর্ঘ প্রজেক্ট নিয়ে আরো ব্যাপক আকারে খামার গড়ে তুলে সফল ভাবে ব্যবসা করতে পারব। আলহাজ্ব সাদেক ভূইয়ার ব্যবসায়ীক সফলতা দেখে এখন উৎসাহিত হয়ে উপজেলার পিরোজপুর ইউনিয়নের চাঁন্দেরচক, বড়নয়াগাঁও, কোরবানপুর,কান্দাপাড়া, সহিদনগর, খাসেরগাঁও, পাঁচানী, চরগোয়ালদী, তাতুয়াকান্দি, দুধঘাটা, মঙ্গলেরগাঁও, কাজিরগাঁও, দুর্গাপ্রসাদ, চোধুরীগাঁও, হোসেনপুরসহ আশপাশের এলাকার মানুষ এখন গরু পালনে উদ্যোগ নিয়েছে।

খামারে কর্মরত শ্রমিক দ্বীন ইসলাম বলেন, আমাদের খামারের গরুর খাবারের জন্য দেশীয় কাঁচাঘাস ও খরকুটো ছাড়াও অন্যান্য সব খাবার ভেজাল মুক্ত অবস্থায় নিজ হাতে তৈরি করি। গরু, ছাগলের জন্য ভেজালমুক্ত খাবার প্রস্তুত করার সব রকমের সরঞ্জাম আমাদের রয়েছে। এলাকাতে আমাদের খামারের গরুর আলাদা কদর রয়েছে। প্রতি বছরের ন্যায় এবছরও সম্পূর্ণ ভেজালমুক্ত খাবার খাইয়ে গরু মোটা তাজা করেছি। আসছে ঈদুল আযহায় কোরবানীর জন্য স্থানীয় এলাকার গরু ক্রেতারা প্রতিদিনই আসতেছে আমাদের খামারে গরু দেখার জন্য।

সোনারগাঁ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, সোনারগাঁয়ে গরুর খামারে গরু মোটাতাজা করে অনেকেই সফল ব্যবসায়ী হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাদের মধ্যে দুধঘাটা এলাকার আলহাজ¦ সাদেক ভূইয়া একজন সফল ব্যবসায়ী। তিনি প্রতিবছরই মেঘনাঘাট এলাকায় অবস্থিত দেশের বৃহত্তম শিল্পকারখানা মালিকদের কাছে ঈদুল আযহা উপলক্ষে গরু, ছাগল সরবরাহ করে থাকেন। তার সফলতা দেখে এলাকার অনেকই গরু পালন করে নিজেদেরকে সাবলস্বী করার চেষ্টা করছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution