• রাত ৮:৫৭ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা
দুষ্টের দমন সৃষ্টের পালনের প্রত্যয়ে সোনারগাঁয়ে শোভাযাত্রা

দুষ্টের দমন সৃষ্টের পালনের প্রত্যয়ে সোনারগাঁয়ে শোভাযাত্রা

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ  দুষ্টের দমন ও সৃষ্টের পালনে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মাষ্টমী উপলক্ষ্যে সোনারগাঁয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়েছে। সেখানে শ্রীকৃষ্ণ রূপের সাজে শিশুসহ ছোট বড় সকল বয়সের মানুষ অংশ গ্রহণ করেন।
সনাতন ধর্মালম্বীদের দাবি, ভগবান শ্রীকৃষ্ণ এ দিনে বিশ্বের শান্তি ও মঙ্গলের জন্য পৃথিবীতে এসেছিলেন। তিনিই মানুষের দুঃখ দূর করবেন। এ পাপী জীবন থেকে মুক্তি পাওয়ার একমাত্র পথই তিনি।
শুক্রবার (২৩ আগস্ট) সকাল ১০টায় উপজেলার ভট্টপুর আখড়া থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়। পরে উপজেলা চত্বওে এসে শেষ হয়।

জন্মষ্টমী উপলক্ষ্যে বিকালে উপজেলার বিভিন্ন পূজা মন্ডবে পূজা অর্চনা, ধর্মীয় সঙ্গিত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জানা গেছে, হিন্দু পুরান মতে দুষ্ট শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই অশুভ শক্তিকে দমন করে মানবজাতির কল্যান এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য ভাদ্র মাসের শুক্রপক্ষের অষ্টমী তিথিতে মথুরার রাজ পরিবার যাদব বংশের বসুদেব ও দেবকীর অষ্টম পুত্র হিসাবে ভগবান শ্রী কৃষ্ণ জন্মগ্রহণ করেন।

এদিকে ভগবান শ্রীকৃষ্ণের জন্মষ্টমী উপলক্ষ্যে সোনারগাঁয়ের বিভিন্ন মন্দিরে বিশেষ পূজা অর্চনা শুরু হয়েছে। দিনটিকে বিশেষ ভাবে পালন করতে আয়োজন করা হয়েছে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান। অন্যদিকে কৃষ্ণের জন্মষ্টমী উপলক্ষে সোনারগাঁয়ের বিভিন্ন মন্দিরে সনাতন ধর্মালম্বীদের সকাল থেকে ভীড় করতে দেখা গেছে। সারাদিন উপবাস থাকে ভগবান শ্রীকৃষ্ণের পূজা অর্চনা শেষে রাতে প্রসাদ গ্রহণ করবেন তারা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার উপস্থিত থেকে র‌্যালীটিকে আনন্দ মন্ডিত করে তোলেন।

এসময় তিনি সনাতন ধর্মালম্বীদের উদ্দেশ্যে বলেন, সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আজ শুভ জন্মতিথি। এই মহাপুণ্য তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত কোল আলো করে এসেছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। আজ হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে অবতার ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন।

প্রসঙ্গত মথুরার রাজা মহারাজ উগ্রসেন সম্পর্কে দাদু, সে সূত্রে কংস দেবকীর ভ্রাতা হন। কংস অত্যাচারী হলেও ভগ্নী দেবকীকে খুবই ভালবাসতেন এবং যাদব বংশের আরেক রাজ পুত্র বসুদেবের সঙ্গে দেবকীর বিয়ে দিয়েছিলেন। বিয়ের পর কংস শখ করে বোন আর ভগ্নিপতিকে নিয়ে রথে চড়ে নগর পরিক্রমায় বের হলে কংস দৈববাণীতে শুনতে পান যে দেবকীর অষ্টম গর্ভের পুত্র সন্তানই তাঁকে বধ করবে। সেই থেকে কংস বসুদেব ও দেবকীকে তাঁর কারাগারে বন্দী করে রাখেন। একে একে দেবকীর গর্ভের সাতটি সন্তান জন্মগ্রহণ করে এবং অত্যাচারী কংস তাদের হত্যা করেন। এরপর দেবকী অষ্টমবারের মতো সন্তানসম্ভবা হলে কারাগারে বসানো হয় কঠোর নিরাপত্তা। চারদিকে আলোয় উদ্ভাসিত করে অষ্টমী তিথিতে অরাজকতার দিন অবসান করতে গভীর অন্ধকারে রাতে জন্মগ্রহণ করেন ভগবান শ্রীকৃষ্ণ।এ উপলক্ষে সোনারগাঁ উপজেলায় আনন্দ শোভাযাত্রা


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution