• রাত ৪:৫৩ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা
লেবুর রসের পাঁচ অদ্ভুত ক্ষমতা

লেবুর রসের পাঁচ অদ্ভুত ক্ষমতা

Logo


ভিটামিন ‘সি’র আঁধার লেবু। এই লেবুর বহু উপকার। সকালে কুসুম কুসুম  গরম পানিতে লেবুর রস ও আদা খাওয়া হচ্ছে মেদ কমানোর অনেক পরিচিত একটি সমাধান। কিন্তু এটি ছাড়াও এ ফলের হরেকরকম গুণাগুণ, যা জানা নেই অনেকেরই।

জানুন লেবুর রসের হরেকরকম ক্ষমতাগুলো—

১. ঝরঝরে ভাত
আমাদের দেশের প্রতিটি ঘরের প্রতিদিনের রান্নার মাঝে একটি হচ্ছে ভাত।  ভাত রান্নায় অনেকেরই লেগে যাওয়া বা দলা বেঁধে যাওয়ার সমস্যাটি দেখতে হয়। এ সমস্যার মুক্তি দিতে পারে মাত্র কয়েক ফোঁটা লেবুর রস। ভাত রান্নার সময় কয়েক ফোঁটা লেবুর রস দিলেই ভাত হবে ঝরঝরা।

২. চিনি নরম রাখে
লেবুর শুধু রস ছাড়াও তার পুরোটাতেই রয়েছে অনেক গুণ।  লেবু থেকে রস নেওয়া হয়ে গেলে তার খোসাগুলো না ফেলে সেগুলো থেকে লেবুর শাস ছাড়িয়ে নিন। এর পর সেগুলোকে চিনির কৌটায় কয়েক ফালি দিয়ে রাখুন। এতেই মিলবে দলা পেকে শক্ত হয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি।

৩. ফল-সবজি সতেজ রাখে
অনেক সময় ফল কেটে রাখলে সেগুলো কিছু সময় পর কালো হয়ে যায়। এ সমস্যা সমাধানে ফল কেটে তাতে কয়েক ফোঁটা লেবুর রস লাগিয়ে রাখুন। এটি অ্যাসিডিক হওয়ার কারণে তা ফলের অক্সিডেশনের পদ্ধতি আটকে দেয় এবং কাটা ফলকেও রাখে সতেজ। আলুর ক্ষেত্রেও এ সমস্যার সমাধান মেলে।

৪. ডিম সিদ্ধে সমাধান
অনেক সময় ডিম সিদ্ধ করতে দিলেই তার খোসা ফেটে যায়। এ সমস্যা সমাধানে পানিতে ডিম দেওয়ার আগে ডিমের গায়ে একটু গায়ে লেবুর রস মাখিয়ে নিন। ব্যাস, এতেই মিলবে সমাধান।

৫. লবণের বিকল্প
বেশি লবণ খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। অনেকে খাবারে স্বাদ না পেলে সমাধান হিসেবে বেছে নেন লবণ। কিন্তু এর পরিবর্তে লেবুর রস ব্যবহার করেই পেতে পারেন স্বাস্থ্যকর সমাধান। খাবারের স্বাদ বাড়াতে এর মতো স্বাস্থ্যকর সমাধান আর নেই। তথ্যসুত্র যুগান্তর


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution