• সকাল ১০:২৩ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
সোনারগাঁয়ে গায়ের জোরে ঈদ বকশিসে হয়রানী পর্যটক ও স্থানীয়রা

সোনারগাঁয়ে গায়ের জোরে ঈদ বকশিসে হয়রানী পর্যটক ও স্থানীয়রা

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: ঈদ উল ফিতর চলে গেছে আরো দুই দিন আগে কিন্তু এখনো ঈদের বকসিশ নামের অতিরিক্ত ভাড়ায় হয়রানীর শিকার হচ্ছেন স্থানীয় ও সোনারগাঁয়ে ঘুরতে আসা পর্যটকরা। বিশেষ করে লোকাল বাস ও অটোরিক্সাগুলোতে চলতে বকশিসের নামে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য। বকশিসের নামে অতিরিক্ত ভাড়া আদায়ের প্রবনতায় দিশেহারা হচ্ছেন সাধারণ লোকজন। প্রশাসনের পক্ষ থেকে কোন তদারকি না থাকার কারণে ঐতিহ্যবাহী পর্যটকখ্যাত সোনারগাঁয়ে আসা পর্যটকরা সর্বক্ষেত্রে হয়রানীর শিকার হচ্ছেন বলে অভিযোগ করেন তারা।

জানাগেছে, গত মঙ্গলবার মুসলিম উম্মার সবচেয়ে বড় উৎসব ঈদ উল ফিতর উদযাপন হয়ে গেছে। ঈদ উপলক্ষে ঈদের দুই দিন আগ থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে লোকাল যাত্রীবাহি বাসগুলো ঈদ বকশিসের নামে অতিরিক্ত ভাড়া আদায় করেছে স্থানীয় যাত্রীদের কাছ থেকে। কেউ অতিরিক্ত ভাড়া দিতে অস্বীকৃতি জানালে বাসের হেলপার ও ড্রাইভারের সাথে হয়েছে বাকবিতন্ডা। অনেক ক্ষেত্রে বাসে উঠার আগেই কোথায় নামবেন সেটা জেনে ১০টাকার ভাড়া ২০টাকা আদায় করা হয়েছে। কেউ প্রতিবাদ করলে তাকে বাসে উঠতে দেয়নি হেলপার ও ড্রাইভাররা। আবার অনেক ক্ষেত্রে বাসে উঠে অতিরিক্ত ভাড়া দিতে অস্বীকৃতি জানালে হেলপার ও ড্রাইভারের সাথে হয়েছে বাকবিতন্ডা ও হাতাহাতি। আবার অনেক ক্ষেত্রে অতিরিক্ত ভাড়া না দিলে পথিমধ্যে বাস থেকে রাস্তার যাত্রী নামিয়ে দেয়ারও অভিযোগ রয়েছে। ঈদের আগ থেকে নিজেদের তৈরী করা বকশিসের নামে অতিরিক্ত ভাড়া আদায়ের প্রবনতা এখনো চলছে। এদিকে গত দুই বছর করোনা ভাইরাসের ধাক্কা শেষ হবার পর এবার মানুষ মনের সুখে আগের মতো ঈদ আনন্দে মেতে উঠেছে। সে আনন্দে ঈদের দিন থেকে পরিবার পরিজন নিয়ে পর্যটন খ্যাত ঐতিহাসিক সোনারগাঁয়ের জাদুঘরে ও অন্যান্য বিনোদন স্পষ্টগুলোতে ঘুরতে আসেন। সে সুযোগে ঈদের দিন থেকে লোকাল বাস, অটোরিক্সা ও সিএনজিগুলো বকশিসের নামে অতিরিক্ত ভাড়া আদায় করছে পর্যটকদের কাছ থেকে। শুধু পর্যটক নয় তাদের বকশিস নৈরাজের শিকার হয়েছে স্থানীয় লোকজনও। অটোরিক্সা চালকগুলো তাদের মন মতো ভাড়া আদায় করেছেন যাত্রীদের কাছ থেকে। এদিনে পর্যটকরা প্রতিবাদ করলে কয়েকজন অটো চালক মিলে তাদের লাঞ্চিত করাও অভিযোগ পাওয়া গেছে।

জেলার বন্দর উপজেলা থেকে সোনারগাঁও জাদুঘরে পরিবার নিয়ে ঘুরতে আসা মামুন জানান, ঈদের আনন্দ ভাগাভাগি করতে তারা এসেছেন সোনারগাঁও জাদুঘরে। মোগরাপাড়া চৌরাস্তা আসার পর অটো রিক্সা নিয়ে জাদুঘরে আসেন পরিবারের ৫ সদস্য। জাদুঘরে নামার পর তার কাছ থেকে জনপ্রতি ৩০টাকা দাবি করেন অটো চালক। তখন তিনি বলেন, কতদিন আগে আসলাম আমি ১০টাকা দিয়ে আর তুমি এখন যাচ্ছ ৩০ টাকা এর মানে কি? তখন অটোচালক বলেন ঈদের বকশিস দিবেন না। তখন তিনি বলেন তুমি বকশিস চাইলে ২০টাকা অতিরিক্ত নিতে পারে তার জন্য জনপ্রতি ২০টাকা অতিরিক্ত নিবে এটা তো জুলুম। এ নিয়ে তার সঙ্গে বাকবিতন্ডা হয় চালকের। তখন চালকের সাথে অন্য চালকরাও যোগ দিয়ে পরিবারের সামনে তাকে লাঞ্চিত করা চেষ্টা করেন। মান উজ্জতের ভয়ে তিনি তখন তাকে বাধ্য হয়ে দেড়শত টাকাই প্রদান করেন। শুধু সোনারগাঁ জাদুঘরে নয় এমন অনেক ঘটনা ঘটেছে অন্যান্য বিনোদন কেন্দ্রগুলোতেও।

মোগরাপাড়া বাজারের বাসিন্দা আবুল হোসেন জানান, ঈদের আগে মোগরাপাড়া বাজারে অটোতে আসতাম ৫ টাকা দিয়ে এখন অন্য লোকের সাথে আসলে ১০টাকা আবার একা আসলে ২০টাকা দিতে হয়।

লোকাল বাস চালক ও অটো রিক্সা ওয়ালারা জানান, ঈদকে সামনে রেখে আমরা দুই পয়সা বেশী উনকামের জন্য বকশিস আদায় করছি। চাকুরীজীবিরা ঈদের সময় কর্মক্ষেত্র থেকে ঈদের বকশিস পান, ব্যবসায়ীরা ঈদে বেচাকেনা করে অতিরিক্ত টাকা ইনকাম করেন। কিন্তু আমাদের তো কেউ ইচ্ছা করে বকশিস দিবে না। তাই যাত্রীদের কাছ থেকে চেয়ে নিতে হয়। জোর করে অর্থ আদায়ের ক্ষেত্রে তারা জানান ভাই কেউ কি ইচ্ছা করে বেশী টাকা দিবে সেজন্য তাদের জিম্মি করেই আদায় করতে হয়। ইচ্ছা হলে গাড়ীতে আসবে না হয় আসবে না।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution