• সন্ধ্যা ৬:৪৩ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
সোনারগাঁয়ে লোকনাথ ব্রহ্মচারীর ১২৯ তম তিরোধান উৎসব শুরু

সোনারগাঁয়ে লোকনাথ ব্রহ্মচারীর ১২৯ তম তিরোধান উৎসব শুরু

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ  আজ সোমবার থেকে সোনারগাঁয়ের বারদীতে অবস্থিত হিন্দু সম্প্রদায়ের আত্মাধিক গুরু শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে শুরু হচ্ছে লোকনাথ ব্রহ্মচারীর ১২৯ তম তিরোধান উৎসব । এ উপলক্ষ্যে গতকাল রবিবার দুপুরে বারদী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম পরিদর্শন করেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান। এসময় জেলা পুলিশ আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, দেশের সকল ধর্ম বর্নের মানুষ নির্ভিগ্নে তাদের উৎসব পালন করতে পারবেন। পুলিশ সবাইকে সমান গুরুত্ব দিয়ে মাঠে কাজ করছেন। আপনারা জানেন বর্তমানে রোজা চলছে সামনে ঈদ এর মধ্যে হিন্দু সম্প্রদায়ের এ তিরোধান উৎসব। এ উৎসব হিন্দু সম্প্রদায়ের হলেও স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিবর্গ যথেষ্ট সহযোগিতা করছেন। উৎসবের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পাঁচশতের মতো নিরাপত্তাকর্মী এখানে দিনরাত কাজ করবেন। পাশাপাশি সিসি ক্যামেরার আওতায় থাকবে পুরো উৎসব প্রাঙ্গন। উৎসবকে ঘিরে আশ্রম এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে জেলা পুলিশ।আশা করি সকলের সহযোগিতায় একটি সুন্দর উৎসব উপহার দেয়া সম্ভব হবে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,অতিরিক্ত পুলিশ সুপার আব্দুলাহ আল মামুন, সিনিয়র সহকারী পুলিশ সুপার সালেহ আহমেদ, নারায়ণগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার(খ সার্কেল) খোরশেদ আলম, বারদী আশ্রম কমিটির সভাপতি সাবেক সচিব অশোক মাধব রায়, সাধারন সম্পাদক শংকর কুমার দে, সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ মনিরুজ্জামান মনির, বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহিরুল হক প্রমুখ।

এদিকে তিরোধান উৎসব উপলক্ষে আশ্রম কমিটি ৩ দিন ব্যাপী বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে, ভক্তিমূলক গান, গীতা ও চন্ডী পাঠ ও আগত ভক্তদের মধ্যে প্রসাদ বিতরন। এছাড়াও বিভিন্ন সেবামূলক সংগঠন নানা ধরনের কর্মসূচি হাতে নিয়েছেন। শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী দীর্ঘ ২৬ বছর বারদীতে অবস্থান করার পর ১৫০ বছর বয়সে ১৯ জৈষ্ঠ্য তিনি দেহ ত্যাগ করেন। সেই থেকে বারদী লোকনাথ আশ্রমে ১৯ জৈষ্ঠ্য লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব পালিত হয়ে আসছে।

তিরেধান উৎসব উপলক্ষে উপ মহাদেশের বিভিন্ন স্থান থেকে লোকনাথ ভক্তরা তাকে ভক্তি জানাতে আসেন। “ওঁ নমো ভগবতে লোকনাথায় নমো” বলে লোকনাথ ব্রহ্মচারীকে ভক্তি জানানো হয়। ইতিমধ্যে দেশ বিদেশের হাজার হাজার লোকনাথ ভক্ত বাস, নৌকা, লঞ্চ ও ট্রলারযোগে আশ্রম এলাকায় সমবেত হয়েছেন।

সরেজমিনে দেখা গেছে, উৎসব উপলক্ষ্যে আশ্রম ও এর আশপাশের এলাকা সাজানো হয়েছে বর্ণিল সাজে। আশ্রমের প্রধান ফটক ও যাত্রী নিবাসের ভবনগুলোতে নানা রকম আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে। উৎসবে যোগ দিতে ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক লোকনাথ ভক্ত বারদী আশ্রমে সমবেত হয়েছেন। তিরোধান উৎসব উপলক্ষে আশ্রমের বাহিরের মাঠে বসেছে লোকজ মেলা। মেলায় পসরা সাজিয়ে বসছেন বিভিন্ন দোকানীরা। তাছাড়াও শ্রী শ্রী লোকনাথ সেবা সংঘ, শারদাঞ্জলি ফোরাম বাংলাদেশসহ বিভিন্ন সংগঠন আগত ভক্তদের মাঝে বিনামূল্যে সেবামূলক কার্যক্রম পরিচালনা করার উদ্যোগ নিয়েছেন। সেবার মধ্যে রয়েছে, শিশুদের জন্য দুধ বিতরণ, ঔষধসহ চিকিৎসা সেবা, মিষ্টি, চিড়ামুড়ি, বাতাসা, পানি ও শরববত বিতরণ।

এদিকে নিরাপত্তার স্বার্থে আশ্রমের পুরো এলাকায় স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। স্থানীয় প্রশাসন তিনজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করবেন আশ্রম এলাকায়।

বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহিরুর হক বলেন, শান্তিপূর্ন ও সূশৃঙ্খলভাবে তিরোধান উৎসব উদযাপনের জন্য সকল ধরনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রশাসনের পাশাপাশি ইউনিয়ন পরিষদের সদস্যরা মাঠে কাজ করবেন।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution