• দুপুর ১২:০৪ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
সোনারগাঁয়ে ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে রয়েছে ৪ হাজার গরু

সোনারগাঁয়ে ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে রয়েছে ৪ হাজার গরু

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম: আসন্ন ঈদুল আযহায় কোরবানীর জন্য সোনারগাঁ উপজেলায় ২০ হাজার গরুর চাহিদার বিপরিতে ৪ হাজার গরু রয়েছে। এসব গরু গড়ে তোলা হয়েছে ছোট-বড় ৭১৭টি খামারে। বাকি গরুর চাহিদা পুরনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা গরু সংগ্রহ করে সোনারগাঁয়ে হাটের এনে কোরবানীর গরুর চাহিদা পুরন করবে বলে জানিয়েছেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তারা। তবে গত বছর এ গরুর চাহিদা ছিল ১৮ হাজার।

সোনারগাঁ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এবার উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ছোট-বড় মোট ৭১৭টি গরুর খামার রয়েছে। এসব খামারগুলোতে কোরবানীর জন্য যে গরু রয়েছে তা সোনারগাঁয়ে চাহিদার তুলনায় খুবই সামান্য। আমরা সারা বছর খামারীদের গো-মাংস উৎপাদনের জন্য বিভিন্ন ভাবে উৎসাহিত করে তুলছি। এর জন্য দিনে দিনে গরুর সংখ্যা বাড়ছে। তবে, গরুর খাদ্য দাম বেড়ে যাওয়ায় অনেক খামারী লোকসানের মুখে পড়ে গরু পালন করা বন্ধ করে দিয়েছে। উপজেলার ছোট বড় খামারের মধ্যে পৌরসভায় ১৬০টি, জামপুর ইউনিয়নে ৮০টি, বারদী ইউনিয়নে ৮২টি, নোয়াগাঁও ইউনিয়নে ৮০টি, পিরোজপুর ইউনিয়নে ১৩০টি, মোগরাপাড়া ইউনিয়নে ৫০টি, শম্ভুপুরা ইউনিয়নে ৯০টি, সাদিপুর ইউনিয়নে ২০টি, সনমান্দি ইউনিয়নে ৬০টি ও কাঁচপুর ইউনিয়নে ২৫টি খামার রয়েছে। এসব খামারগুলোতে দেশী জাতের গরুর সংখ্যাই বেশী। এছাড়া সারা সোনারগাঁয়ে ১ হাজার মতো ছাগলের চাহিদা রয়েছে। এ ছাগলগুলোও দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা কিনে এনে সোনারগাঁয়ের খাসির চাহিদা পুরন করে থাকে। তবে, ঈদের আর বেশী দিন বাকি না থাকায় ইতিমধ্যে উপজেলার হাটগুলোতে রং বেরংঙ্গের গরুতে পরিপূর্ন হয়ে হয়েছে। তবে, অন্য বছরের তুলনায় দাম একটু বেশী বিধায় এখনো গরু বেচাকেনা শুরু হয়নি। তবে, খামারীদের আশা আগামীকাল থেকে পুরোদমে বেচাকেনা শুরু হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution