• দুপুর ১:২৫ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
অস্থিত্ব সংকটে সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগ!

অস্থিত্ব সংকটে সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগ!

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:
একাদশ সংসদ নির্বাচন এবং উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী পূর্ববতি ও পরবর্তি সহিংসতায় অস্থিত্ব সংকটে পড়েছে সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের অংঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা। দুটি নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ আওয়ামীলীগের প্রতিপক্ষ হয়ে উঠেছে। এতে প্রতিনিয়ত হচ্ছে সংঘর্ষ, বাড়ীঘর ভাংচুর, লুটপাট, ঝরছে রক্ত, হচ্ছে মামলা। ফলে নিজেদের মধ্যে এতো হানাহানি মারামারিসহ বিভিন্ন কারণে অস্থিত্ব সংকটে পড়েছে  সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগ। এছাড়া দীর্ঘদিন কমিটি না হওয়ায় অনেকটা অভিভাবকহীনও হয়ে পড়েছে দলটি।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বানকে কেন্দ্র করে সোনারগাঁ থেকে অর্ধ ডজন ভাগে ভাগ করে মনোনয়ন চান ৬জন প্রার্থী। এর মধ্যে সাবেক এমপি কায়সার হাসনাত তার চাচা উপজেলা পরিষদের সদ্য নির্বাচিত চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, জেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডাঃ আবু জাফর চৌধুরী বিরু, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপকমিটির সাবেক সহ-সম্পাদক এএইচএম মাসুদ দুলাল ও কেন্দ্রীয় আওয়ামীলীগের শিক্ষা সম্পাদক ও স্ট্যামফোর্ড ইউনিভারসিটির আইন বিভাগের চেয়ারম্যান ড. সেলিনা আক্তার। সেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সোনারগাঁ আসন থেকে আওয়ামীলীগের কাউকে মনোনয়ন না দিয়ে মহাজোটের শরিকদল জাতীয়পার্টির জন্য এ আসনটি ছেড়ে দেয় আওয়ামীলীগ। সেই নির্বাচনে দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে সাবেক এমপি কায়সার হাসনাত স্বতন্ত্র প্রার্থী হয়ে সিংহ মার্কা নির্বাচন করার সিদ্ধান্ত নেন। সেই নির্বাচনে সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের একটি অংশ কায়সার হাসনাতের পক্ষে মাঠে কাজ করেন। আরেকটি অংশ মহাজোটের প্রার্থী লিয়াকত হোসেন খোকার পক্ষে কাজ করেন। মুলতঃ সেই নির্বাচন থেকে মুল আওয়ামীলীগ দু’ভাবে বিভক্ত হয়ে পড়ে। মহাজোটের পক্ষে থাকা আওয়ামীলীগের একটি পক্ষ উপজেলার বিভিন্ন জায়গায় কায়সার হাসনাতের পক্ষে থাকা সিংহ প্রতিকের কেন্দ্র দখল ও ভাংচুর করে। এতে কোনঠাসা হয়ে পড়েন কায়সার হাসনাতের পক্ষে থাকা আওয়ামীলীগের নেতৃবৃন্দরা। পরে সরকারের চাপের মূখে নির্বাচন থেকে সরে যান কায়সার হাসনাত। তার সরে যাওয়ার পর অভিভাবক শুন্য হয়ে পড়েন কায়সার হাসনাতকে সমর্থন দেয়া আওয়ামীলীগের একটি অংশ। যদিও সেই নির্বাচনে আওয়ামীলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে কোন হামলা ও বাড়ীঘর ভাংচুর না হলেও কয়েকটি মামলার আসামী হতে হয় কায়সার হাসনাতের পক্ষে থাকা একটি অংশের।

অপরদিকে, উপজেলা নির্বাচনকে কেন্দ্র আওয়ামীলীগের ৪জন প্রার্থী প্রতিদ্ধন্ধিতা করেন, তারা হলেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোশারফ হোসেন, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট সামসুল ইসলাম ভুইয়া ও এসএম জাহাঙ্গীর। উপজেলা নির্বাচনে আওয়ামীলীগের নৌকার মনোনয়ন পান মোশারফ হোসেন। এদিকে মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হন মাহফুজুর রহমান কালাম। এ নির্বাচনকে ঘিরেও আওয়ামীলীগের নেতাকর্মীরা দু’ভাগে বিভক্ত হয়ে পড়েন। উপজেলা নির্বাচনকে ঘিরে মনোনয়ন জমার দিনে উপজেলা মাঠে সংঘর্ষ হয় মোশারফ হোসেন ও কালামের সমর্থকদের মধ্যে। এরপর নির্বাচন যতই ক্ষনিতে আসতে থাকে নিজেদের মধ্যে দ্বন্ধ ততই বাড়তে থাকে। নির্বাচনকে ঘরে উপজেলার বিভিন্ন এলাকায় সংঘর্ষে জড়িয়ে পড়ে আওয়ামীলীগ নেতাকর্মীরা। বিশেষ করে পিরোজপুর, বারদী, সাদিপুর, মোগরাপাড়া, সনমান্দি ইউনিয়নসহ বেশ কয়েকটি ইউনিয়নে। নির্বাচনে আধিপত্য বিস্তার নিয়ে আওয়ামীলীগের দু’পক্ষের মধ্যে চলে রক্তক্ষয়ী সংঘর্ষ, বাড়ীঘর ভাংচুর ও মামলা। নির্বাচনে পূর্ববতি ও পরবর্তি সময়ে সোনারগাঁ থানায় ৪০টিও বেশী অভিযোগ পড়ে আওয়ামীলীগের দু’পক্ষের বিরুদ্ধে। হয় বেশ কয়েকটি মামলা। মামলা ও হামলার ভয়ে এখনো বাড়ী ছাড়া স্বতন্ত্রপ্রার্থী মাহফুজুর রহমানের পক্ষে নির্বাচেন নামা আওয়ামীলীগের একটি বিরাট অংশ। নির্বাচন পূর্ববতি ও পরিবতি সময়ে উপজেলার বিভিন্ন স্থানে হামলা মামলা হলেও নিরব ভুমিকায় রয়েছে সোনারগাঁ থানা পুলিশ। ফলে দিন যত বাড়ছে অস্থিত্ব সংকটে পড়ছে উপজেলা আওয়ামীলীগের নেতাকর্মীরা। এদিকে উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকেও এ সমস্যা সমাধানের কোন পদক্ষেপ নিচ্ছেনা উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দরা। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, উপজেলা আওয়ামীলীগের নেতাকর্মীদের এ সমস্যা সমাধান না হলে ভবিষ্যতে আওয়ামীলীগের একটি বিরাট অংশ রাজনীতি থেকে দুরে সরে যাবে নয়তো অন্য দলে ভর করার সম্ভাবনা রয়েছে।

এ ব্যাপারে উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট সামসুল ইসলাম ভুইয়া জানান, উপজেলা আওয়ামীলীগের বিভক্তিকে এক করতে প্রদক্ষেপ নিচ্ছি। এছাড়া আগামী ২০ তারিখের মধ্যে কেন্দ্রীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দ জেলায় আসবে তারা সবাই ডেকে নিয়ে এক সাথে মিলিয়ে দিবেন।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution