• বিকাল ৫:০৯ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা
করোনার নমুনা সংগ্রহে দৃষ্টান্ত স্থাপন করেছেন সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্স

করোনার নমুনা সংগ্রহে দৃষ্টান্ত স্থাপন করেছেন সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্স

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: সারা দেশে করোনা আক্রান্তদের নমুনা সংগ্রহে ভোগান্তির খবর নতুন কিছু নয়। এসব নিয়ে আক্রান্ত ব্যক্তি ও স্বজনদের অভিযোগের অন্ত নেই। এ যখন সারা দেশের চিত্র তখন সোনারগাঁয়ে করোনা আক্রান্তদের অনেকটা ভোগান্তি ছাড়াই নমুনা সংগ্রহের দৃষ্টান্ত স্থাপন করেছে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। দেশে যেখানে টেস্ট কিট সংকটের জন্য আক্রান্ত ব্যক্তিদেও পরীক্ষা করা যাচ্ছে না। পরীক্ষার জন্য রাতে বিছানা নিয়ে হাপাতালের বারান্দায় শুয়ে থেকে নমুনা পরীক্ষা করতে দিতে হচ্ছে। সেখানে সোনারগাঁয়ে অনেকক্ষেত্রে বাড়ী থেকে ডেকে এনে করোনার নমুনা সংগ্রহের দ”ষ্টান্ত রয়েছে। ইতি মধ্যে করোনা রোগীদের সেবা দানের ক্ষেত্রে সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্স সর্ব মহলের প্রশংসাও অর্জন করেছে।

স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাক্তার পলাশ কুমার সাহা বলেন, করোনা রোগীদের জন্য আমরা যা করছি তা নিজেদের দায়িত্ববোধ থেকেই করছি । তিনি জানান, সোনারগাঁয়ে নমুনা সংগ্রহের অনুমতি পাওয়ার পর থেকে তারা প্রথমে আক্রান্ত ব্যক্তির বাড়িতে বাড়িতে গিয়ে নমুনা পরীক্ষার কাজটি শুরু করি। রোগী বেড়ে যাওয়ায় লোকবলের অভাবে বর্তমানে বাড়ীতে গিয়ে নমুনা সংগ্রহের কাজ বন্ধ রয়েছে। তবে হাসপাতালে আসতে না পারা ব্যক্তিদের বেলায় রয়েছে বিকল্প ব্যবস্থা তাদের জন্য নিদিষ্ট সময়ে বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করা হচ্ছে। তিনি আরো জানান, সারা বিশ্বে করোনার মহামারিতে যখন হিমহিম খাচ্ছে সেখানে আমাদের মতো স্বল্প উন্নত দেশে করোনা ভাইরাস মোকাবেলা বেশ কঠিন হবে সেটাই স্বাভাবিক। তবে সরকার সামর্থ অনুযায়ী সোনারগাঁয়ে পর্যাপ্ত নমুনা টেষ্ট কিট সরবরাহ করেছে। সেই কিট দিয়ে আমরা আমাদের কার্যক্রম পরিচালনা করে আসছি। এ পর্যন্ত আমরা সোনারগাঁয়ে ১৯০০ মতো নমুনা সংগ্রহ করিয়েছি। যার মধ্যে ৪১৯ জনের দেহে করোনা সনাক্ত হয়েছে। তিনি জানান, গত ৫ এপ্রিল কাঁচপুরে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তির নমুনা সংগ্রহের মাধ্যমে আমাদের যাত্রা শুরু হয়। এরপর থেকে আমরা করোনার উপসর্গ নিয়ে কোন রোগী মারা গেলে তার বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করেছি। যদি নমুনা পরীক্ষা করে কারো দেহে করোনা সনাক্ত হয়েছে তখন মৃত ব্যক্তির বাড়িতে গিয়ে তার পরিবারের অন্য সদস্যদেরও নমুনা সংগ্রহ করেছি। এখনও কোন ব্যক্তি উপসর্গ নিয়ে মারা গেলে তার বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করা হচ্ছে। তবে ধীরে ধীরে করোনা রোগী বেড়ে যাওয়ায় ও লোক বলের অভাবে বাসা বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহের করার কাজটি বন্ধ রেখেছেন। এখন করোনা টেষ্ট করাতে চাইলে তাকে হাসপাতালে আসতে হবে। তবে হাসপাতাল চলাকালীন সময়ে অন্যরোগীদের কথা চিন্তা করে করোনা রোগীদের হাসপাতালে প্রবেশ করতে দেয়া হয় না। সেক্ষেত্রে তারা বাহির থেকে তারা তাদের নাম ঠিকানা লিখিয়ে চলে যেতে বলা হয়। বর্হিবিভাগ বন্ধ হয়ে গেলে ২টার সময় তাদের ভেতরে প্রবেশ করতে দেয়া হয়। সেই সময় এসে টেস্ট কিট সংগ্রহ করে নমুনা পরিক্ষা করে লাইনে দাড়ানোর ১০ সেকেন্ডের মধ্যে নমুনা পরিক্ষা করে বাসায় চলে যেতে পারেন। তিনি জানান, লোকবলের অভাবে অবশেষে নমুনা সংগ্রহের দায়িত্ব দেয়া হয় এমটি মেডিকেল টেকনোলজিষ্ট মনোয়ারার উপর। তাকে সহযোগিতার জন্য সহকারী রায়হান ও হাসানকে রাখা হয়েছে। তারা নমুনা সংগ্রহ শুরুর পর থেকে জীবনের ঝুঁকি নিয়ে কাজটি করে যাচ্ছেন। প্রথমবার যাদের করোনা পজেটিভ আসে তাদের ২য় বার হাসপাতালে এসে নাম লিখাতে হয় না। তাদের নিদিষ্ট সময়ের শেষে আমাদের মাঠ পর্যায়ের কমীরা তাদের ডেকে এনে নমুনা পরিক্ষার কাজটি করে থাকে। এখনও যারা নমুনা পরিক্ষা করাতে চান তারা সরকারে নির্দেশনা মোতাবেক ২শত টাকা জমা দিয়ে নমুনা দিয়ে যেতে পারেন। করোনা রোগীদের নমুনা পরিক্ষা জন্য  সব সময় আমাদের সহযোগিতা করেছেন সোনারগাঁয়ের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জ সিভিল সার্জেন, বেসরকারী প্রতিষ্ঠান বাসমাহ ফাউন্ডেশন, গাজী গ্রুপ, আলোর দিশারী ও সোনারগাঁ উপজেলা প্রশাসন। এছাড়া যিনি প্রতিদিন সংগীহিত নমুনা পৌচ্ছে দিয়ার কাজটি করেছেন ড্রাইভার মো: সামসু মিয়া।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা পরিশেষে বলেন, করোনা একটি মহামারী। সারা পৃথিবীতে ৫ লাখের বেশী মানুষ মারা গেছে, আক্রান্ত হয়েছেন কোটির উপরে। এছাড়া একজন মানুষ রোগে আক্রান্ত হলে তার ভরসা একমাত্র ডাক্তার। এই মহামারীতে আমরা যদি আমাদের উপর আরোপিত দায়িত্ব টুকু পালন না করি তাহলে আক্রান্ত ব্যক্তিরা কোথায় যাবে এবং মৃত্যুর পর আমরাই উপর ওয়ালার কাছে কি জবাব দিবো? উপর ওয়ালা মানুষকে রোগ দিয়েছেন তেমনি তাদের সুস্থ করে তোলার জন্য আমাদের ডাক্তার বানিয়ে দায়িত্ব দিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন। আমরা যদি দূর্যোগ মুর্হুতে রোগীদের পাশে না দাড়াই তাহলে তো তারা বিনা চিকিৎসা মারা যাবে। সেই দায়িত্ববোধ থেকেই জীবনের ঝুঁকি নিয়ে একজন রোগীকে ছায়া হিসেবে সেবা যত্ম করে যাচ্ছি।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution