• সকাল ৭:৪৫ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
খেজুরের কাঁচা রস পান না করার পরামর্শ

খেজুরের কাঁচা রস পান না করার পরামর্শ

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: খেজুরের কাঁচা রস না পান ও আংশিক খাওয়া কোনো ধরনের ফল না খাওয়ার পরামর্শ দিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

এতে বলা হয়, খেজুরের কাঁচা রস পানে নিপাহ ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। আইইডিসিআর ২০০১ সাল থেকে বাংলাদেশে নিপাহ ভাইরাস সংক্রমণের বিষয়ে জনগণকে সতর্ক করে আসছে। নিপাহ একটি ভাইরাসজনিত মারাত্মক রোগ যা বাদুড় থেকে খেজুরের কাঁচা রসের ও বাদুড়ের আংশিক খাওয়ার মাধ্যমে মানুষে সংক্রমিত হয়। এছাড়া নিপাহ সংক্রমিত রোগীর সংস্পর্শে আসার মাধ্যমেও সুস্থ ব্যক্তি সংক্রমিত হতে পারে। আমরা আবারও মনে করাচ্ছি যে, নিপাহ একটি মারাত্মক রোগ সৃষ্টিকারী ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হলে রোগের কোনো চিকিৎসা নেই। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশে এ রোগে মৃত্যু হার সর্বোচ্চ শতকরা ৭০ শতাংশ।

দেশে সাধারণত শীতকালে নিপাহ সংক্রমণ দেখা যায়। আইইডিসিআর এ সময়ে খেজুরের কাঁচা রস পানে বিরত থাকা, খেজুরের কাঁচা রস পানের উৎসাহ দেয়, এমন কোনো প্রতিবেদন প্রকাশ না করা এবং এ বিষয়ে দেশের সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর প্রতি খেজুরের রস সংক্রান্ত উৎসবসহ যেকোনো আয়োজন থেকে বিরত থাকার আহ্বান জানানো হচ্ছে। এ সংক্রান্ত আরও বিস্তারিত তথ্যের জন্য আইইডিসিআরের ওয়েবসাইট (http://https//www.icdce.gov.bd) দেখুন।

এ রোগের প্রধান লক্ষণগুলো: জ্বরসহ মাথা ব্যথা, খিঁচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হওয়া বা মারাত্মক শ্বাসকষ্ট। এসব লক্ষণগুলো দেখা দিলে প্রয়োজনে আইইডিসিআরের হটলাইন (০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১, ০১৯২৭৭১১৭৮৭, ০১৯২৭৭১১৭৮৫) যোগাযোগ করার অনুরোধ জানানো হচ্ছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution