• সন্ধ্যা ৭:৫২ মিনিট বৃহস্পতিবার
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা
ফ্রিজে রাখেন আম-তরমুজ? বারণ করছে বিজ্ঞানই…জানুন

ফ্রিজে রাখেন আম-তরমুজ? বারণ করছে বিজ্ঞানই…জানুন

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: দৈনিক জীবনে কম বেশি সবাই ফ্রিজের উপর নির্ভরশীল। দীর্ঘ সময় খাবার সংরক্ষণ রেখে জীবনকে অনেকখানি সহজ করে দিয়েছে এই ফ্রিজ। তাই ব্যস্ত জীবনে রেফ্রিজারেটর ছাড়া গতি নেই। কিন্তু বিশেষজ্ঞদের মতে, রোজকার খাবার বা ফল রাখার সময় আমরা না জেনেই ছোটখাট কিছু ভুল করে থাকি। যা থেকে হতে পারে নানা সমস্যা। এমন কিছু কিছু ফল আছে যেগুলি ফ্রিজে রাখা ঠিক নয়। কারণ ফ্রিজে রাখা কেবল সেই খাবারের স্বাদই বদলে দেয় না, তা আমাদের স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে।


বিশেষজ্ঞদের মতে, গ্রীষ্মে আম এবং তরমুজের (Mango and watermelon) মতো ফলগুলি একেবারেই ফ্রিজে রাখা উচিত নয়। অবশ্যই, আপনি আশ্চর্য হতে পারেন এর পিছনে কারণও আছে। তাই ভুরু না কুঁচকে বরং জেনে নিন-

স্বাভাবিক তাপমাত্রায় ঝুঁকি থাকে না
গ্রীষ্মের মরসুমে সবচেয়ে বেশি খাওয়া হয় তরমুজ এবং আম (Mango and watermelon)। এই দুই ফলের জলের পরিমাণ খুব বেশি। এই ফলগুলি আমাদের সানস্ট্রোক থেকে রক্ষা করে এবং শরীর হাইড্রেটেড রাখে।

তবে, এই দুটি ফলই ফ্রিজে রাখা উচিত নয়। বিশেষজ্ঞরা বলছেন আম এবং তরমুজের মতো ফলগুলি ফ্রিজের বাইরে রাখতে হবে, কারণ এগুলি কম তাপমাত্রায় ক্ষয়ক্ষতির ঝুঁকি বেশি।

কাটা ফল রেখে ভুলেও রাখবেন না
বিশেষজ্ঞদের মতে কাটা আম এবং তরমুজ ফ্রিজে সংরক্ষণ করা উচিত নয়। এভাবে রাখলে এই ফলগুলি শরীরের জন্য ভালো নয়। স্বাদ এবং রংও ম্লান হয়ে যায়। এছাড়াও, যদি কাটা অবস্থা ফল রাখা হয় তাতে ব্যাকটেরি বাড়ার ভয় রয়েছে যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতি করতে পারে।

পুষ্টিগুণ থাকে না
গবেষণা বলছে, ফ্রিজে আম ও তরমুজের অ্যান্টিঅক্সিডেন্টের গুণ নষ্ট হয়ে যায়। এগুলো রুম টেম্পারেচারে রাখলে সবচেয়ে বেশি সুস্বাদু লাগে। আর এর পুষ্টিগুণ বজায় থাকে। তাই খুব প্রয়োজন না থাকলে ফ্রিজে রাখবেন না। আর রাখলেও বেশিদিন রাখবেন না।


ফল ও সবজি আলাদাভাবে ফ্রিজে রাখুন
ফল এবং সবজিগুলি কখনই ফ্রিজে একসঙ্গে সংরক্ষণ করা উচিত নয়। সেগুলি আলাদাভাবে রাখা উচিত। কারণ ফল ও সবজি বিভিন্ন ধরণের গ্যাস ছেড়ে দেয়। তাদের একসাথে সঞ্চয় করা তাদের পরীক্ষায় একটি পার্থক্য আনতে পারে।

ঘরে ফল রাখার চেয়ে ফলের অ্যান্টিঅক্সিড্যান্টগুলি ভালো
মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি অধিদফতরের (USDA) এক প্রতিবেদনে বলা হয়েছে, ঘরের তাপমাত্রায় তরমুজ, ক্যান্টলাপ বা আমের মতো ফল রাখা ভালো বিকল্প । এগুলি বাইরে রেখে, এই ফলের মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলি সঠিক, যা আমাদের দেহের জন্য বিভিন্ন উপায়ে উপকারী।

 


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution