• রাত ৯:৪৫ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার
সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট চরম ভোগান্তির শিকার হচ্ছেন রোগীরা

সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট চরম ভোগান্তির শিকার হচ্ছেন রোগীরা

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: চরম চিকিৎসক সংকটে ভোগান্তির শিকার হচ্ছেন সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসা রোগীরা। দীর্ঘদিন যাবত এ চিকিৎসক সংকট চললেও এর কোন সমাধান না হওয়ায় ক্ষুব্ধ এলাকাবাসী।

সরেজমিন ঘুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে পাওয়া তথ্যে জানা যায়, বর্তমানে এ হাসপাতালে ২১ জন চিকিৎসকের পদ থাকলেও কর্মরত আছেন মাত্র ৮জন। এর মধ্যে ১জন ইউনিয়ন স্বাস্থ্য সেবা কেন্দ্রে দায়িত্ব পালন করায় ৭জন চিকিৎসক দিয়ে চলছে পুরো হাসপাতালের কার্যক্রম। ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসা রোগীদের স্বাভাবিক চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে দায়িত্বরত চিকিৎসকদের। প্রায় চার লাখ জনসংখ্যা অধ্যুষিত এ উপজেলাবাসীর একমাত্র ভরসা এ স্বাস্থ্য কমপ্লেক্স। পাশাপাশি পাশ্ববর্তী আড়াইহাজার ও মেঘনা উপজেলার চরাঞ্চলের জনগনও এখানে স্বাস্থ্য সেবা নিতে আসেন। এছাড়া রয়েছে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক ও তাদের পরিবার।

হাসপাতাল সূত্র জানায়, প্রতিদিন গড়ে এখানে চার থেকে পাঁচশত রোগী আউটডোরে চিকিৎসা নিতে আসেন। গ্রীষ্ম মৌসুমে এ রোগীর সংখ্যা দাড়ায় প্রায় ছয় থেকে সাতশত। চিকিৎসকের সংখ্যা কম থাকায় ঘন্টার পর ঘন্টা লাইনে দাড়িয়ে তাদেরকে সেবা নিতে হচ্ছে। বর্তমানে কাগজে কলমে এ হাসপাতালে ১৬জন চিকিৎসক কর্মরত হলেও ৮জন চিকিৎসক এখানে যোগদান করে সংযুক্তির মাধ্যমে রাজধানী ঢাকা ও এর আশপাশের হাসপাতালে দায়িত্ব পালন করছেন। এ ৮ জন চিকিৎসক বেতন ভাতা এখান থেকে উত্তোলন করলেও সেবা দিচ্ছেন অন্য হাসপাতালে এছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে বর্তমানে ২জন কনসালটেন্ট, ১জন মেডিকেল অফিসার ও ২জন ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসারসহ ৫টি শূণ্য পদ রয়েছে। ফলে এখানে চিকিৎসক সংকট চরম আকার ধারন করেছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. সজিব রায়হান জানান, আউটডোরের রোগীদের পাশাপাশি হাসপাতালে ভর্তি রোগীদেরকে সেবা দিতে হয়। স্বল্প সংখ্যক চিকিৎসক দিয়ে এ সেবাদান করা খুবই কষ্টসাধ্য। ফলে রোগীরা সঠিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.পলাশ কুমার সাহা জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যাবিশিষ্ট। অচিরেই ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের কার্যক্রম শুরু হবে। হাসপাতালে ৫টি শূণ্যপদ রয়েছে এছাড়া ৮জন চিকিৎসক সংযুক্তির মাধ্যমে অন্য হাসপাতালে দায়িত্ব পালন করছেন। ফলে ভয়াবহ চিকিৎসক সংকট দেখা দিয়েছে। দ্রুত শূণ্যপদগুলো পূরণ ও সংযুক্তি বাতিল করে ওই চিকিৎসকদের ফিরিয়ে আনতে পারলে রোগীরা পরিপূর্ণ সেবা পাবে বলে আশা করছি।

নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ড. মো. ইমতিয়াজ জানান, সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক সংকটের বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে। আশা করি কর্তৃপক্ষ এ ব্যপারে দ্রুত ব্যবস্থা গ্রহন করবেন।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution