• রাত ৩:৪৭ মিনিট বৃহস্পতিবার
  • ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁও পৌরসভায় বৃদ্ধ শ্বশুরকে কুপিয়ে জখম করলো ছেলের বউ আমার দেয়ার কিছু নেই কিন্তু আপনাদের নেয়ার অনেক কিছু আছে..এমপি কায়সার হাসনাত আদমপুর বাজারে হাটার রাস্তা সরু করে অবৈধ দোকান নির্মাণ আনন্দবাজার হাটের ইজারা পেলেন প্যানেল চেয়ারম্যান নবী হোসেন সোনারগাঁয়ে ৭ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার কাঁচপুরে গ্রেপ্তার এড়াতে ৬ তলা থেকে লাফিয়ে পড়লেন যুবক জামপুরে মাহফুজুর রহমান কালামের উঠান বৈঠক সোনারগাঁয়ের কান্দারগাঁয়ে ১২ বছরে ৪ খুন, আহত-৫০ এলাকা ছাড়া ৫০ পরিবার পিরোজপুর কান্দারগাঁয়ে দফায় দফায় সংঘর্ষে ১ জনকে কুপিয়ে হত্যা জনগণের দোয়া চেয়ে গণসংযোগ করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ আলী হায়দার এসএসসি পরীক্ষার্থী অভিভাবকদের বসার জন্য সোহাগ রনি’র ছাউনী নির্মাণ এসএসসি পরীক্ষার্থী অভিভাবকদের বসার জন্য সোহাগ রনি’র ছাউনী নির্মাণ ১১ই মে তারিখে সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচন আহত যুবলীগ নেতা নাছিরের খোঁজ নেননি দলীয় নেতারা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আলী হায়দার এর গণসংযোগ সোনারগাঁয়ে ১০টি টিনশেট ও ১টি দোকান পুড়ে ছাই, ১০ লাখ টাকার ক্ষতি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রস্তুতি মুলক সভা টুমোরো নেভার কামস❞ জামপুরে শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমপি কায়সার আনসার ও টুরিস্ট পুলিশের হামলায় সোনারগাঁ যুবলীগের প্রচার সম্পাদক নাছির আহত সনমান্দি ইউনিয়নবাসীর দোয়া নিয়ে আলী হায়দারের নির্বাচনী প্রচারনা শুরু
নিষেধাজ্ঞায় ভালে নেই সোনারগাঁয়ের জেলেরা

নিষেধাজ্ঞায় ভালে নেই সোনারগাঁয়ের জেলেরা

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: “ঘোষণা দিয়া ছয় দিন পার কইরা দিল, এহনও সরকারি চাল পাই নাই। যেইহানে মাসে চাল লাগে ৬৬ কেজি, সঙ্গে লাগে তেল, ডাল, সবজিসহ আরও কত কিছু। তার মধ্যে চাল তো দেয়ই নাই, হের মধ্যে নদীতে অন্য মাছও ধরতে দিতাছে না। নদীতে কি ইলিশ ছাড়া আর কোনো মাছ নাই’- কথাগুলো বলছিলেন মেঘনা নদীতে মাছ ধরার সঙ্গে যুক্ত জেলে রামদাস (৬৫)। তিনি জানান, প্রশাসন ও পুলিশ অন্য মাছও ধরতে না দেওয়ায় রোজগার বন্ধ হয়ে গেছে। সংসারে স্ত্রী ও ছেলেমেয়ে নিয়ে অনেক কষ্টে দিন কাটচ্ছেন।

মা ইলিশ ধরার নিষেধাজ্ঞার ছয় দিন পার হলেও সোনারগাঁ উপজেলার মেঘনা নদীতে নিবন্বিত সাড়ে তেরশ জেলে পরিবার ভিজিএফ কর্মসূচির আওতায় বরাদ্দের ২৫ কেজি করে চাল পায়নি।। এতে বিপদে রয়েছে পরিবারগুলো। আয় বন্ধ থাকায় সহায়তা হিসেবে তাদের চাল দেওয়া হয়। নদীতে অন্য মাছও ধরতে না পারায় কষ্টে দিন কাটছে জেলার অন্তন্ত তিন হাজার মৎস্যজীবী পরিবারের।

উপজেলা মৎস্য বিভাগ জানিয়েছে, দু’এক দিনের মধ্যে স্থাণীয় মেম্বার ও চেয়ারম্যানদের মাধ্যমে অতি দ্রারিদ্র জেলেদের নামের তালিকা সংগ্রহ করে সে নাম অনুযায়ী ৫শত জন জেলেকে দু একদিনের মধ্যে চাল বিতরণ শুরু করা হবে।
যারা নিবন্ধিত নন, তাঁদের পর্যায়ক্রমে এর আওতায় আনা হবে। এদিকে বরাদ্দের চাল না পেয়ে জীবিকার তাগিদে নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগ উঠেছে জেলেদের বিরুদ্ধে। মা ইলিশ ধরতে নদীতে জাল ফেলছেন বলে জেলেরা জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে ত্রাণ মন্ত্রণালয় থেকে সরকারিভাবে চাল বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে সোনারগাঁ উপজেলার। উপজেলার মৎস্য অঞ্চল হিসেবে পরিচিত মেঘনা নদীর তীরবর্তি শম্ভুপুরা, বারদী, বৈদ্যেরবাজার ইউনিয়নে ৩ হাজার ৬৯ জন মৎস্যজীবীর মধ্যে প্রায় ২৭শত ৮৬জন জেলে ইলিশ ধরে জীবিকা নির্বাহ করেন। অন্যরা সহায়তা না পাওয়ায় বিপদে আছেন ।

মেঘনা নদীতে মাছ ধরার সঙ্গে যুক্ত ফুল মিয়া জানান, ইলিশ ধরার নিষেধাজ্ঞা জারির পর যা সঞ্চয় ছিল তা শেষ হয়ে গেছে। এখন সুদে ঋণ নিয়ে সংসার চালাতে হচ্ছে। ইলিশ মাছ বাঁচানোর জন্য অন্য মাছও ধরতে দেওয়া হচ্ছে না।

এ বিষয়ে বৈদ্যেরবাজার ঘাটের মাছ ব্যবসায়ী গাজী হালিম বলেন, পদ্মা-মেঘনা পায়ে জেলেদের নৌকাগুলো নোঙরে রয়েছে। তাঁরা সংসার চালাতে গিয়ে আর্থিক সংকটে পড়ে মানবেতর জীবন যাপন করছেন।

উপজেলা জেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জেসমিন আক্তার বলেন, সোনারগাঁয়ে জেলেদের জন্য চাল বরাদ্দ দিয়েছে সরকার। তবে চুড়ান্ত তালিকা তৈরিতে প্রতিবন্ধকতার মধ্যে পড়তে হচ্ছে। এ কারণে এখনও চাল বিতরণ করা যায়নি। তবে আগামী দু’এক দিনের মধ্যে চেয়ারম্যানদের মাধ্যমে চাল বিতরণ শুরু হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution