• বিকাল ৫:১১ মিনিট শনিবার
  • ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : শীতকাল
  • ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে নুনেরটেকে অসহায় মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ সোনারগাঁয়ে বিতর্কিত পাঠ্যক্রম বাতিলের দাবিতে ইসলামী ছাত্র আন্দোলন এর মানববন্ধন শম্ভুপুরা কর্মী সম্মেলনে আওয়ামীগের দুই গ্রুপের সংর্ঘষ আহত ১৫ সোনারগাঁয়ে এনজিও কর্মকর্তাদের কুপিয়ে টাকা ছিনতাই সোনারগাঁয়ে ২ দিন ধরে ব্যবসায়ী নিখোঁজ ত্যাগী নেতাদের সমন্বয়ে পৌর আওয়ামীলীগ গঠন হবে. পৌরসভা সম্মেলনে নেতারা স্বাধীনতার ইতিহাসকে বিকৃতি করে ইউপি চেয়ারম্যানের বক্তব্য \ মুক্তিযোদ্ধাদের নিন্দা সোনারগাঁয়ে দারুণ নাজাত মাদ্রাসায় হাফেজদের পাগড়ী প্রদান ও মেধাবী গরিব ছাত্রদের কুরআন মাজিদ বিতরন মোগরাপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের কর্মী সম্মেলন তৃনমুল থেকে আওয়ামীলীগকে শক্তিশালী করতে কাজ করছে বর্তমান কমিটি. কায়সার হাসনাত সাবেক রাস্ট্রপতি জিয়াউর রহমানের জম্মবার্ষিকীতে মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে কম্বল বিতরন দেশের উন্নয়নই বিএনপির অন্তরজ্বালা সোনারগাঁয়ে ওবায়দুল কাদের হজের খরচ কমলো ৩০ শতাংশ কত বার যৌন মিলনে সুখের হয় দাম্পত্য আগামী কাল থেকে শুরু হচ্ছে মাসব্যাপী লোকজ উৎসব সোনারগাঁয়ে নিখোঁজের ৮দিন পর যুবকের লাশ উদ্ধার আনন্দবাজার হাটের বালু ভরাটের কাজ পরিদর্শন এমপি খোকার পরিবেশ দুষনের পর টিন ও তার কাটার বেড়া দিয়ে ফিলিং ষ্টেশন দখলের চেষ্টা করছে রহিম ষ্টীলস সোনারগাঁয়ে ৫১ তম বাংলাদেশ জাতীয় শিক্ষা ক্রীড়া সমিতির পুরষ্কার বিতরণ এমপি খোকার উদ্যোগে কম্বল বিতরন
ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিটে ৩১ হাজার কোটি টাকার রাজস্ব আয়

ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিটে ৩১ হাজার কোটি টাকার রাজস্ব আয়

Logo


জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীন মূল্য সংযোজন করের (ভ্যাট) বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) রেকর্ড পরিমাণ রাজস্ব আয় করেছে। এ সময়ে এলটিইউ ৩১ হাজার ২৯৭ কোটি টাকার রাজস্ব আয় করেছে যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৮ শতাংশ বেশি।

বিগত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে এলটিইউয়ের রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২৬ হাজার ৩৮৮ কোটি ৪৯ লাখ টাকা।

এদিকে, একক মাস হিসেবে মার্চে রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে এলটিইউ। মার্চ মাসে এলটিইউ তিন হাজার ৭৮০ কোটি ৪৭ লাখ টাকার রাজস্ব আয় করেছে। গতবছরের মার্চে এর পরিমাণ ছিল তিন হাজার ৪৫২ কোটি ৩৮ লাখ টাকা।

এ বিষয়ে ভ্যাট এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান বলেন, “সময়োপযোগী কৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন, ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। এছাড়া নিয়মিত পরিদর্শন ও অডিটের মাধ্যমে কর ফাঁকি রোধ করা সম্ভব হচ্ছে। এর ফলে রাজস্ব আয় বেড়েছে।”

কোনো প্রতিষ্ঠান যেন কর রেয়াতের অসৎ ব্যবহার করতে না পারে, সেদিকেও সতর্ক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, “এনবিআর থেকে বিভিন্ন প্রতিষ্ঠান কর রেয়াত পেয়ে থাকে। দেখা যায়, একটি প্রতিষ্ঠানের যে পরিমাণ কর রেয়াত পাওয়ার কথা, কৌশলে তার তুলনায় বেশি রেয়াত নিচ্ছে। এমন কিছু কর ফাঁকির ঘটনা আমরা ইতোমধ্যে উদঘাটন করতে সক্ষম হয়েছি। সেখান থেকেও বড় অংকের ভ্যাট রাজস্ব এসেছে।”

মতিউর রহমান বলেন, “বরাবর মোট ভ্যাট রাজস্ব আয়ের ৫৪ থেকে ৫৫ শতাংশ এলটিইউ আয় করে থাকে। কিন্তু এখন এলটিইউয়ের অবদান অনেক বেড়েছে। গত নয় মাসে মোট ভ্যাট রাজস্ব আয়ের ৬৬ শতাংশ এসেছে এলটিইউ থেকে।”

বিভিন্ন ধরনের উদ্ভাবনী কৌশল গ্রহণ করায় এলটিইউ রাজস্ব আয় বাড়াতে সক্ষম হয়েছে বলে তিনি দাবি করেন।

উল্লেখ্য, চলতি অর্থবছরে জুলাই-মার্চ সময়ে মোট ভ্যাট রাজস্ব আয়ের পরিমাণ ৫৭ হাজার ৭৫০ কোটি টাকা।

নিউজবাংলাদেশ.কম


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution