• রাত ২:০৮ মিনিট রবিবার
  • ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
কান্দারগাঁয়ে পারভেজ হত্যার জড়িতেদের ফাঁসির দাবিতে মানববন্ধন সোনারগাঁয়ে ট্রাকের ধাক্কায় কিশোর নিহত বিনা প্রতিদ্বন্ধিতার নির্বাচিত উপজেলা চেয়ারম্যান এড: সামসুল ইসলাম ভূইয়া’র প্রতিদ্বন্ধিতার ঘোষনা সোনারগাঁয়ে স্কুল ছাত্রী ধর্ষণের ঘটনায় অভিযুক্ত বৃদ্ধ গ্রেপ্তার সোনারগাঁয়ে ৫দিন যাবত মোতালিব নামে এক ব্যক্তি নিখোঁজ সোনারগাঁয়ে ৫৫ কোটি টাকার নিষিদ্ধ জাল পুড়িয়ে দিল প্রশাসন ফুটওভার ব্রিজ হকারমুক্ত করতে নিজেই গেলেন এমপি কায়সার ফুটওভার ব্রিজে হকারমুক্ত করতে নিজে গেলেন এমপি কায়সার ফুটওভার ব্রিজে হকারমুক্ত করতে নিজে গেলেন এমপি কায়সার মানসম্মত শিক্ষার পাশাপাশি পারিবারিক ও সামাজিক শিক্ষায় শিক্ষিত হতে হবে.. এমপি কায়সার সোনারগাঁয়ে পারভেজ হত্যার প্রধান আসামী পিতা-পুত্র গ্রেপ্তার কাঁচপুরে বিভিন্ন বে-সরকারী ক্লিনিকে ভ্রাম্যমান আদালতেরর অভিযান ভাইস চেয়ারম্যান পদে কাঁচপুর যুবলীগের সভাপতি মাহবুব পারভেজের গণসংযোগ সোনারগাঁয়ে স্কুল পড়ুয়া মেয়েকে ধর্ষণের অভিযোগ ষাটোর্ধ্ব ব্যক্তির বিরুদ্ধে সনমান্দী তে কালামের জনসংযোগ ও মতবিনিময় সভায় নেতাকর্মীর ঢল এমপি’র হস্তক্ষেপে হকারমুক্ত হলো ফুটওভার ব্রিজ সোনারগাঁয়ে অটোচালক রজ্জব হত্যার প্রধান আসামী আটক সোনারগাঁয়ের কাপড় ব্যবসায়ীর লাশ বুড়িগঙ্গায় উদ্ধার মেঘনা সেতু ফুট ওভারব্রিজের রেলিংয়ের সাপোর্টিং খুটি কেটে নিলো সওজের কর্মীরা সোনারগাঁয়ে স্মার্ট লুকস জেন্টস পার্লার এন্ড স্পা সেন্টার উদ্বোধন
বাল্য বিবাহের কারনে নারীরা কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারছেনা সমাবেশে বক্তারা

বাল্য বিবাহের কারনে নারীরা কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারছেনা সমাবেশে বক্তারা

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম: পরিবার কল্যান সেবা সপ্তাহ গ্রহন করি কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি” এ শ্লোগানকে সামনে রেখে পরিবার পরিকল্পনা সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে জামপুর ইউনিয়নের পেরাবো স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে কিশোর সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে এ সমাবেশের আয়োজন করা হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা নারায়ণগঞ্জ জেলার উপ-পরিচালক মোঃ বসির উদ্দিন। উক্ত সমাবেশে বাল্য বিবাহের কুফল, অপরিণত বয়সে বিবাহের সামাজিক, অর্থনৈতিক, শারীরিক ও মানসিক সমস্যার কথা বিষদ ভাবে আলচনা করা হয়।

এসময় উপ-পরিচালক মোঃ বসির উদ্দিন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, স্বাস্থ্য শিক্ষা ও পরিচ্ছন্নতার উপর গুরুত্ব দিয়ে মেয়েদেরকে অধিকতর জ্ঞান অর্জনের মাধ্যমে আদর্শ নাগরিক হওয়ার আহবান জানান। তিনি আরো বলেন, মেয়েদের বিবাহের গড় বয়স, ১৬.৮ বছর। এই ফিগার না বাড়ালে দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়। আমাদের সমাজে বাল্য বিবাহের কারনে একদিকে যেমন মাতৃ মৃত্যুর হার বাড়ছে অপরদিকে, বাল্য বিবাহের কারনে সমাজ, রাষ্ট্রে ও পরিবারে পিছিয়ে পড়ছে। অল্প বয়সে বিবাহিত মেয়েরা সাধারণত পরিবার পরিকল্পনা নিয়ে উদাসীন থাকে। এদের মধ্যে মাতৃ-মৃত্যুর হার বেশি এবং স্বামীর পরিবারে এদের অবস্থানও নিচে থাকে। অল্প বয়সে বিয়ে মানে নিরাপত্তা সুনিশ্চিত করা। অভিভাবকদের মতে বিয়ে মেয়েদের অবাধ যৌন সম্পর্ক ও যৌন সংক্রামণ থেকে সুরক্ষা দেয়। তবে বাস্তবে অল্প বয়সী মেয়েদের বেশি বয়সের পুরুষের সাথে বিয়ে দেয়া হয়। ফলে বাল্য বিবাহের ক্ষেত্রে বিপত্তি থেকেই যায়।

সমাবেশের সভাপতি মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন বর্তমানে ১৫-১৯ বছর গ্রুপের মেয়েদের মধ্য ৫৯% এরই বিবাহ হয়ে যাচ্ছে। এই বয়স কাঠামোর মেয়েদের মধ্যে ৩১% হয় এক সন্তানের জননী অথবা সন্তান সম্ভাবা। এটি একটি দেশের উন্নয়নের জন্য প্রতিবন্ধক।
উপস্থিতস্কুলগামী মেয়েরা সমাবেশে বলেন, তারা আজ এখান থেক যা শিখে গেলেন তা তাদের মা সহ অন্যান্য নারীদের মধ্যে ছড়িয়ে দিবেন।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution