• বিকাল ৪:৩১ মিনিট সোমবার
  • ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
এমপি’র হস্তক্ষেপে হকারমুক্ত হলো ফুটওভার ব্রিজ সোনারগাঁয়ে অটোচালক রজ্জব হত্যার প্রধান আসামী আটক সোনারগাঁয়ের কাপড় ব্যবসায়ীর লাশ বুড়িগঙ্গায় উদ্ধার মেঘনা সেতু ফুট ওভারব্রিজের রেলিংয়ের সাপোর্টিং খুটি কেটে নিলো সওজের কর্মীরা সোনারগাঁয়ে স্মার্ট লুকস জেন্টস পার্লার এন্ড স্পা সেন্টার উদ্বোধন সোনারগাঁ সরকারী ডিগ্রী কলেজের হিসাব রক্ষককে পিটিয়ে আহত সোনারগাঁয়ে অবৈধ গ্যাস বোতলজাত করার সময় অগ্নিদগ্ধ হয়ে ১ ব্যক্তির মৃত্যু হঠাৎ ওসমান শিবিরে ধাক্কা সোনারগাঁও পৌরসভায় বৃদ্ধ শ্বশুরকে কুপিয়ে জখম করলো ছেলের বউ আমার দেয়ার কিছু নেই কিন্তু আপনাদের নেয়ার অনেক কিছু আছে..এমপি কায়সার হাসনাত আদমপুর বাজারে হাটার রাস্তা সরু করে অবৈধ দোকান নির্মাণ আনন্দবাজার হাটের ইজারা পেলেন প্যানেল চেয়ারম্যান নবী হোসেন সোনারগাঁয়ে ৭ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার কাঁচপুরে গ্রেপ্তার এড়াতে ৬ তলা থেকে লাফিয়ে পড়লেন যুবক জামপুরে মাহফুজুর রহমান কালামের উঠান বৈঠক সোনারগাঁয়ের কান্দারগাঁয়ে ১২ বছরে ৪ খুন, আহত-৫০ এলাকা ছাড়া ৫০ পরিবার পিরোজপুর কান্দারগাঁয়ে দফায় দফায় সংঘর্ষে ১ জনকে কুপিয়ে হত্যা জনগণের দোয়া চেয়ে গণসংযোগ করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ আলী হায়দার এসএসসি পরীক্ষার্থী অভিভাবকদের বসার জন্য সোহাগ রনি’র ছাউনী নির্মাণ এসএসসি পরীক্ষার্থী অভিভাবকদের বসার জন্য সোহাগ রনি’র ছাউনী নির্মাণ
বারদী মারকাজ মসজিদের লিজকৃত পুকুর ব্যক্তি নামে লিজ নিয়ে উত্তেজনা

বারদী মারকাজ মসজিদের লিজকৃত পুকুর ব্যক্তি নামে লিজ নিয়ে উত্তেজনা

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডডটকম: সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়নের বারদী বাজারে ঐতিহাসিক মারকাজ মসজিদের নামে লিজকৃত একটি সরকারী পুকুর ব্যক্তি নামে লিজ নিয়ে লিজ আবেদনকারী ও উপজেলার সকল মুসল্লিদের মধ্যে দেখা দিয়েছে উত্তেজনা। মসজিদের পাশের পুকুরটি সরকারী হলেও স্বাধীনতার পর থেকে মসজিদের ওযুখানা ও ঈদগাহ হিসেবে ব্যবহার করে আসছে স্থানীয় ও মারকাজ মসজিদে আসা মুসল্লিরা। গত কয়েকদিন আগে বারদী এলাকার ৩ ব্যক্তি মসজিদের নাম কেটে ব্যক্তি নামে পুকুরটি জমিটি লিজ দেয়ার জন্য উপজেলা ভুমি কমিশনার বরাবর লিজ আবেদন করার পরই দেখা দেয় উত্তেজনা।

স্থানীয়রা জানান, স্বাধীনতার বহু আগে বারদী বাজারকে ঘিরে বাজারের পাশে একটি স্থানে মুসল্লিদের নামাজের জন্য একটি টিনসেট মসজিদ নির্মান করা হয়। সেই মসজিদকে প্রথমে এক তলা পরে গত কয়েক বছর আগে ভেঙ্গে বড় আকাশে নতুন করে নির্মান করা হয়। যেটি বর্তমানে মারকাজ মসজিদ নামে পরিচিত। সারা দেশের ন্যায় এই মসজিদে সোনারগাঁ উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার মুসল্লিরা প্রতি বৃহস্পতিবার বিকেলে সেখানে জমায়েত হোন। সকল মুসল্লিদের পক্ষে একজন মুসল্লি সকল সকল মুসল্লিদের উদ্দেশ্যে ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকেন। প্রতি রবিবার বসে একটি মাসআলা করা হয় কে বা কোন এলাকার ইমাম বৃহস্পতিবার মুসল্লিদের বয়ান করবেন। এভাবেই নিয়ম তান্ত্রিকভাবে চলে আসছে মারকাজ মসজিদের কার্যক্রম। এখানে আসা মুসল্লিদের ওজু ও ঈদগাহসহ অন্যান্য কাজের জন্য মসজিদের পাশে বারদী মৌজায় ৫২০ নং খতিয়ানে এসএ ০৫ আরএস ৪৫ দাগে ২১ শতাংশ একটি সরকারী পুকুর ব্যবহার করতো। সেই পুকুরে একটি পাকা ঘাটলা ও কিছু অংশে ঈদগাহ তৈরী করা হয়। সম্প্রতি সেই সরকারী পুকুরটিকে ব্যক্তি নামের নিজ নেয়ার জন্য সহকারী কমিশনার ভুমি বরারর আবেদন করেছেন বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের ভাই আমিনুল ইসলামসহ মাসুদুর রহমান ও মামুন নামের তিন ব্যক্তি। পুকুরটিকে লিজ নেয়ার জন্য বিবাদী করেছেন মার্কাস মসজিদের সেক্রেটারী আ: আওয়ালকে। মারকাজ মসজিদের নামে লিজকৃত পুকুরটি ব্যক্তি নামে লিজ নেয়ার প্রস্তাব করায় উপজেলার সকল মুসল্লিদের মাঝে ক্ষোভ বিরাজ করছে বলে জানান স্থানীয়রা।

এ ব্যাপারে মারকাজ মসজিদের সাবেক সেক্রেটারী আ: আওয়াল জানান, আমি বিগত ৫০ বছর যাবত এ মসজিদের সেক্রেটারী হিসেবে মুসল্লিদের সেবা করে আসছি। গত কিছুদিন আগে হঠাৎ নতুন চেয়ারম্যান বিগত কমিটি ভেঙ্গে নিজে সভাপতি হয়ে নতুন কমিটি গঠন করেন। এখন শুনলাম মারকাজ মসজিদের নামে লিজকৃত মুসল্লিদের জন্য ব্যবহৃত পুকুরটি তার ছোট ভাইসহ আরো দুইজন নিজ নামে লিজ নেয়ার জন্য আবেদন করেছেন। এটার আবার বিবাদি করেছেন আমাকে। এটা অত্যন্ত দু:খজনক। তিনি জানান, সারা বাংলাদেশে সপ্তাহে একদিন সকল ধর্মপ্রাণ মুসল্লিদের একত্রে বসে ইসলামের বয়ান শুনার জন্য একটি করে মারকাজ মসজিদ রয়েছে। সোনারগাঁ উপজেলার মুসল্লিদের জন্য বারদী মসজিদ হলো মার্কাস মসজিদ। সেই মসজিদের পাশে মসজিদের নামে ও পুরো উপজেলা থেকে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের ব্যবহারের জন্য একটি সরকারী পুকুর লিজ নেয়া আছে। সেই পুকুরটি কিভাবে ব্যক্তি নামে লিজ নেয়ার আবেদন করে এটা আমার বোধগম্য হয় না। আমি এখনো বিষয়টি মুসল্লিদের জানাইনি। তারা জানলে হয়তো পরিস্থিতি কি হবে আমি বলতে পারবো না।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার ভুমি গোলাম মোস্তফা মুন্না জানান, মারকাজ মসজিদের পাশে একটি সরকারী নাল জমি রয়েছে। বর্তমানে সেটি কারো নামে লিজ নেই। নতুন করে ৩জন ব্যক্তি নিজ নেয়ার জন্য আবেদন করেছেন। আমি সার্ভেয়ার পাঠিয়েছিলাম সরেজমিনে নাল জমিটি দেখে আসতে। তিনি আরো জানান, পুকুরটি যদি মসজিদের মুসল্লিরা সরাসরি ব্যবহার করেন তাহলে কাউকে লিজ দেয়ার প্রশ্ন আসে না। আর যদি মসজিদের নামে কোন ব্যক্তি জমিটি দখল করে রাখেন তাহলে বিষয়টি ভেবে দেখা হবে।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহী জানান, মসজিদের নামে লিজ নেয়া পুকুরটির বিষয়ে আমি অবগত নই। যদি আমার কাছে এ সংক্রান্ত কোন ফাইল আসে তাহলে আমি বিষয়টি খতিয়ে দেখবো।

 

 


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution