• রাত ৩:১৩ মিনিট রবিবার
  • ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
দবির উদ্দিন ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ের নির্মাণ কাজ পরিদর্শন ৩০ ঘন্টা পর নিখোঁজ ছাত্রের লাশ উদ্ধার লাঙ্গলবন্দ ব্রিজের নিচে গোসল করতে এসে স্কুল ছাত্র নিখোঁজ এরফান হোসেন দীপ এর উদ্যােগে ১৫ আগষ্টের প্রস্তুতি সভা সোনারগাঁয়ে দুটি অবৈধ চুনা ফ্যাক্টরীতে তিতাসের উচ্ছেদ অভিযান জেলা আওয়ামীলীগের রিজুলেশনে না:গঞ্জ ৫ আসনেই নৌকা দাবি সোনারগাঁয়ে ১৬ আগস্ট থেকে নতুন ভোটার হাল নাগাদ শুরু তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বাসদ এর মানববন্ধন ১৫ আগষ্ট উপলক্ষে জামপুরে প্রস্তুতি সভা আশুরার বন্ধে সোনারগাঁ জাদুঘর খোলা থাকবে সোনারগাঁয়ে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত সোনারগাঁয়ে বিচার সালিশে দুই যুবককে ছুরিকাঘাত সোনারগাঁয়ে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত বিদ্যালয়ের সামনে ময়লা-আবর্জনা, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা বিদ্যালয়ের সামনে ময়লা-আবর্জনা, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা ১৫ আগষ্ট উপলক্ষে পিরোজপুরে প্রস্তুতি সভা সাংবাদিক রবিউল হুসাইনকে সাহিত্য নিকেতনের সংর্বধনা সোনারগাঁয়ে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা ও বর্ধিত সভা সোনারগাঁ থানা ছাত্রদলের যুগ্ম আহবায়কের ওপর সন্ত্রাসী হামলা সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) এর কর্মী সভা অনুষ্ঠিত
সোনারগাঁয়ে হাসলির নামে হরিলুট, প্রশাসন নিরব

সোনারগাঁয়ে হাসলির নামে হরিলুট, প্রশাসন নিরব

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:

কয়দিন পর কোরবানীর ঈদ। ঈদকে সামনে রেখে গরুর কেনা-বেচার ধুম পড়েছে উপজেলার প্রতিটি স্থায়ী ও অস্থায়ী হাটে। এবার উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ২২টি হাটের জন্য জেলা প্রশাসকের বরাবর আবেদন করেন। এর মধ্যে জেলা প্রশাসক প্রথমে ১৪টি অস্থায়ী হাটের ইজারা দেয়। পরে বাকি ৬টি হাটের ইজারা দেওয়া হয়। এর মধ্যে ৬টি হাটের দরপত্র বিক্রি হয়েও কেউ ইজারা জন্য দরপত্র আহবান করেনি। ফলে উপজেলা প্রশাসনের পক্ষে সেই হাটগুলো খাস কালেকশনের জন্য ইউনিয়ন নায়েবদের দায়িত্ব দেওয়া হয়েছে। ইজারা ও দরপত্র আহবান করা মোট ১৯টি হাট বসছে উপজেরা বিভিন্ন স্থানে।

তবে, ক্রেতাদের অভিযোগ প্রতিটি হাটে ইচ্ছা মতো হাসলি হাঁকাচ্ছেন ইজারাদাররা। প্রতিটি হাটে হাজার প্রতি ৪/৫ টাকা হার হাসলি নিচ্ছেন তারা। এতে ক্রেতাদের মাঝে ক্ষোভ বিরাজ করেছে। তারা অনেকটা বাধ্য হয়েই হাসলি দিয়ে গরু কিনে নিয়ে আসছেন।

ক্রেতারা অভিযোগ করেন, এবার যে পরিমান টাকা হাসলি নিচ্ছেন হাট ইজারাদাররা তা সোনারগাঁয়ে এর আগে নেননি। কি কারণে তারা হঠাৎ করে হাজারে ৪/৬ টাকা নিচ্ছেন তার বলতে পারছেনা। আবার অনেকে গরু কিনে টাকা শেষ হয়ে গেছে কিন্তু হাসলি দিতে দরদাম করতে গিয়ে অপমান অপদস্থ হয়েছেন। অনেকে আবার বাড়ি থেকে টাকা এনে হাসলির টাকা পরিশোধ করে হাট থেকে গরু বাড়িতে নিয়ে গেছেন।

জানা গেছে, এবার উপজেলা প্রশাসন থেকে ১৫টি হাটের ইজারা দেওয়া হয়। এরমধ্যে সর্বোচ্চ দর ধরা হয়েছে ১লক্ষ ৩৫হাজার টাকা সর্বনি¤œ দর ধরা হয়েছে ২০ হাজার টাকা। হাটগুলোর দর বাজার তুলনায় সর্বনিম্ন হওয়ার পর ইজারা দাররা তাদের ইচ্ছা মতো হাসলির টাকা নিচ্ছেন।

এ ব্যাপারে হাটের ইজারাদাররা জানান, হাট কমদামে নিয়েছি সত্য কিন্তু হাট বসাতে ও তা ব্যবস্থাপনা করতে অনেক খরচ হয়ে যায়। তাই হাসলির টাকা বাড়িয়ে তাদের হাটের খরচ উঠাতে হয়।

এ ব্যাপারে উপজেলা প্রশাসন জানান, সরকারী হিসেবে হাসলির দর হাজারে প্রায় ৮ টাকা নির্ধারন করা হয়েছে। কিন্তু এতো টাকা দরে হাসলি এ এলাকার লোক জন দিতে পারবেনা বিধায় আমরা হাসলির কোন টাকার হার নির্ধারন করেনি।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution