• সকাল ৬:২৩ মিনিট মঙ্গলবার
  • ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
আজ কি চমক দেখাবে পারবে ব্রাজিল? মাদক মামলায় ফেঁসে যাচ্ছে না.গঞ্জের ৪ পুলিশ সদস্য ইউনিয়ন শ্রমিক দলের সেক্রেটারী সহ বিএনপি ৪ নেতাকর্মী গ্রেপ্তার দলিল লিখক মোশারফ এর হত্যাকারীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন সোনারগাঁয়ে এক সঙ্গে তিন পুত্র সন্তানের জম্ম প্রাথমিক শিক্ষার গুণগত মান মানোন্নয়নের লক্ষ্যে সোনারগাঁয়ে শিক্ষকদের মাসিক সমন্বয় সভা নদী খনন করে নৌ-জেটি নির্মাণ ও আনন্দবাজারের নিম্ন অংশ ভরাটে চেয়ারম্যানের অভিনন্দন সোনারগাঁয়ে চেয়ারম্যানের পুত্রসহ দুইজন ইয়াবাসহ গ্রেফতার কাঁচপুর থেকে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধ নিখোঁজ সোনারগাঁয়ে বিশেষ অভিযানে আরো ৪ জন গ্রেপ্তার সাংবাদিক পরিমল বিশ্বাস এর মায়ের পরলোক গমন নেতাকর্মীদের গ্রেপ্তারে থানা বিএনপির নিন্দা সোনারগাঁয়ে ৬ বিএনপির নেতাকর্মী গ্রেপ্তার বিজয় দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের প্রস্তুতি সভা বন্দরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার চেষ্টা ॥ আটক-২ নেতাকর্মীদের বাড়িতে পুলিশী তল্লাসীর নিন্দা স্বপনের আগামী ৪ ডিসেম্বর থেকে নারায়ণগঞ্জ থেকে রেল যোগাযোগ বন্ধ থাকবে নাশকতার মামলায় সোনারগাঁয়ে ৫ নেতাকর্মী গ্রেপ্তার সোনারগাঁও সাহিত্য নিকেতনের সাবেক সভাপতি মোসলেহ উদ্দিনের ইন্তেকাল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সস্পাদক আব্দুল হাই ভুঁইয়ার স্মরণে আলোচনা সভা
সব ডিভাইসের জন্য হবে একটাই চার্জার

সব ডিভাইসের জন্য হবে একটাই চার্জার

Logo


অ্যাপল গত বছরই আইফোনের চার্জিং পোর্ট পরিবর্তনের ঘোষণা দিয়েছিল। তবে এখনো কাজ শুরু করেনি সংস্থাটি। এরই মধ্যে স্মার্টফোন, ট্যাবলেট এবং ক্যামেরার জন্য বড় সিদ্ধান্তে অনুমোদন দিয়ে দিল ইউরোপীয় সংসদ। নতুন নিয়মে বলা হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে থাকা দেশগুলোতে আগামী ২০২৪ সালের মধ্য়ে একক চার্জিং পোর্ট (পড়ুন টাইপ-সি চার্জিং পোর্ট) চালু করতে হবে।

নতুন এই সিদ্ধান্তের ফলে সবচেয়ে বেশি প্রভাবিত হতে পারে অ্যাপল, এমনটাই মনে করছে বিশেষজ্ঞরা। কারণ নতুন এই সিদ্ধান্তে অ্যাপলকে কিছুটা উদ্বেগ প্রকাশ করতে দেখা গেছে। তাদের দাবি, এই সিদ্ধান্ত কার্যকর হলে ইলেকট্রনিক বর্জ্যের পরিমাণ বহুগুণ বাড়বে। এমনকি এই সিদ্ধান্তের ফলে নব প্রজন্মের ইলেকট্রনিক ডিভাইসগুলির উদ্ভাবনী ক্ষমতা অনেকটাই কমবে।

এমনকি এই সিদ্ধান্ত কার্যকর করার আগে ভোটাভুটিও হয় সংসদে। আইনটি পক্ষে ৬০২ ভোট এবং বিপক্ষে ১৩টি ভোটে গৃহীত হয়েছিল। যদিও পাকাপাকিভাবে এই সিদ্ধান্ত ঘোষিত হয়ে যাওয়ার পড়ে এখনো পর্যন্ত অ্যাপল, স্যামসাং এবং হুয়াওয়ের মতো তাবড় তাবড় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলোর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোতে এর কী প্রভাব পড়বে তা নিয়ে এরই মধ্যেই জল্পনা তৈরি হয়ে গিয়েছে।

এই আইনে বলা হচ্ছে, স্মার্টফোন, ল্যাপটপ এবং ক্যামেরা উত্পাদনকারী সংস্থাগুলোকে অন্তত ইউরোপে একটি স্ট্যান্ডার্ড চার্জার গ্রহণ করতে হবে। বর্তমানে বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্টের সঙ্গে আসে। এছাড়াও টাইপ বি-এর চার্জারও আছে অনেক ডিভাইসে। ফলে ইলেকট্রনিক বর্জ্যের পরিমাণও বেড়ে যাচ্ছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এই পদক্ষেপটির ফলে আইফোন থেকে শুরু করে অ্যান্ড্রয়েড ফোন, ল্যাপটপ, ট্যাবলেট সবই একই চার্জারে চলবে। ২০২৪ সালের মধ্যে এসব ডিভাইসে এই সুবিধা পাওয়া যাবে। তবে ল্যাপটপ নির্মাতারা ২০২৬ সাল পর্যন্ত অতিরিক্ত ২ বছর সময় পাবেন।

সূত্র: লাইভমিন্ট


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution