• বিকাল ৪:৪৪ মিনিট সোমবার
  • ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
এমপি’র হস্তক্ষেপে হকারমুক্ত হলো ফুটওভার ব্রিজ সোনারগাঁয়ে অটোচালক রজ্জব হত্যার প্রধান আসামী আটক সোনারগাঁয়ের কাপড় ব্যবসায়ীর লাশ বুড়িগঙ্গায় উদ্ধার মেঘনা সেতু ফুট ওভারব্রিজের রেলিংয়ের সাপোর্টিং খুটি কেটে নিলো সওজের কর্মীরা সোনারগাঁয়ে স্মার্ট লুকস জেন্টস পার্লার এন্ড স্পা সেন্টার উদ্বোধন সোনারগাঁ সরকারী ডিগ্রী কলেজের হিসাব রক্ষককে পিটিয়ে আহত সোনারগাঁয়ে অবৈধ গ্যাস বোতলজাত করার সময় অগ্নিদগ্ধ হয়ে ১ ব্যক্তির মৃত্যু হঠাৎ ওসমান শিবিরে ধাক্কা সোনারগাঁও পৌরসভায় বৃদ্ধ শ্বশুরকে কুপিয়ে জখম করলো ছেলের বউ আমার দেয়ার কিছু নেই কিন্তু আপনাদের নেয়ার অনেক কিছু আছে..এমপি কায়সার হাসনাত আদমপুর বাজারে হাটার রাস্তা সরু করে অবৈধ দোকান নির্মাণ আনন্দবাজার হাটের ইজারা পেলেন প্যানেল চেয়ারম্যান নবী হোসেন সোনারগাঁয়ে ৭ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার কাঁচপুরে গ্রেপ্তার এড়াতে ৬ তলা থেকে লাফিয়ে পড়লেন যুবক জামপুরে মাহফুজুর রহমান কালামের উঠান বৈঠক সোনারগাঁয়ের কান্দারগাঁয়ে ১২ বছরে ৪ খুন, আহত-৫০ এলাকা ছাড়া ৫০ পরিবার পিরোজপুর কান্দারগাঁয়ে দফায় দফায় সংঘর্ষে ১ জনকে কুপিয়ে হত্যা জনগণের দোয়া চেয়ে গণসংযোগ করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ আলী হায়দার এসএসসি পরীক্ষার্থী অভিভাবকদের বসার জন্য সোহাগ রনি’র ছাউনী নির্মাণ এসএসসি পরীক্ষার্থী অভিভাবকদের বসার জন্য সোহাগ রনি’র ছাউনী নির্মাণ
রাস্তায় ব্যারিকেট মানে কী লক ডাউন ? রবিউল হুসাইন

রাস্তায় ব্যারিকেট মানে কী লক ডাউন ? রবিউল হুসাইন

Logo


করোনার প্রাদুর্ভাব ঠেকাতে নারায়ণগঞ্জ জেলাকে লক ডাউন ঘোষনা করার আগ থেকেই সোনারগাঁ উপজেলার বেশ কিছু এলাকার রাস্তা ঘাট ব্যারিকেট দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। এলাকার অতি উৎসাহী কিছু মানুষ করোনা ভাইরাস প্রতিরোধের নামে সাধারণ মানুষের চলাচলের রাস্তা বন্ধ করে দিচ্ছেন। গত বুধবার নারায়ণগঞ্জকে লক ডাউন ঘোষনার পর রাস্তা বন্ধের সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে। যারা দল বেঁধে রাস্তা বন্ধ করে মুখে তৃপ্তির হাসি নিয়ে বাড়ি ফিরছেন, ভাবছেন যাক রাস্তা যেহেতু বন্ধ হয়েছে করোনা আর এ মহল্লায় ঢুকবে না। এ চিন্তায় বিভোর ব্যক্তিদের গুড়েবালি কারণ রাস্তায় এভাবে ব্যারিকেট দিয়ে কখনো করোনা প্রতিরোধ করা সম্ভব নয়। সোনারগাঁয়ের যেসব এলাকায় গাছের গুড়ি, বাঁশ ও কাঠ দিয়ে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে সেসব এলাকায় গিয়ে বাস্তব চিত্র দেখে হতবাক হতে হয়েছে। একটি পাড়া মহল্লার প্রবেশ মুখে রাস্তায় বেড়া দেয়া হয়েছে ঠিকই ওই পাড়া মহল্লার ভেতরে চায়ের দোকানের আড্ডা কিংবা বৈকালিক আড্ডা থেমে নেই। তাছাড়া রাস্তা বন্ধ করার কারণে ওইসব এলাকায় যান চলাচল বন্ধ হয়েছে ঠিকই মানুষের চলাচল কিন্তু মোটেও বন্ধ হয়নি। আগে মানুষ যানবাহনে করে এলাকায় প্রবেশ করতো এখন প্রবেশ করে পায়ে হেঁটে পার্থক্য শুধু এটুকুই। তাহলে যারা রাস্তা বন্ধ করেছেন তাদের ধারনা কি যানবাহনে চড়ে এলাকায় করোনা ভাইরাস প্রবেশ করে মানুষের মাধ্যমে প্রবেশ করে না। অনেকে রাস্তায় ব্যারিকেট দিয়ে বীরবাহাদুরের মতো ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট করেছেন। কেউ কেউ আবার ছবির সাথে এধরনের স্ট্যাটাসও দিয়েছেন “অবশেষে আমাদের এলাকা লক ডাউন করে দিলাম” তাদের অবস্থা দেখে মনে হয় তারা বিশ্বজয় করে ফেলেছেন। করোনার বিরুদ্ধে তারাই আসল যোদ্ধা।
যারা রাস্তা বন্ধ করেছেন, করছেন এবং সামনে করবেন তাদের উদ্দেশ্যে বলছি লক ডাউন মানে রাস্তা বন্ধ করা নয় লক ডাউন হচ্ছে নিজেকে লক করে রাখা। মানে নিজেকে ঘরে বন্দি করা। সেটা কে কতটুকু করছেন তা নিজেদের বিবেককে প্রশ্ন করে দেখুন। এবার আলোচনা যাক নিজেদের মর্জি মতো রাস্তা বন্ধ করার কুফল নিয়ে।
১. হঠাৎ কেউ অসুস্থ হলে এলাকায় এম্বুলেন্স কিংবা গাড়ী প্রবেশ করতে পারবেনা।
২. গভীর রাতে গর্ভবতী মায়েদের ডেলিভারীর জন্য হাসপাতালে নেয়ার প্রয়োজন হলে পরতে হবে বিপদে।
৩. এলাকায় হঠাৎ অগ্নিকান্ডের ঘটনা ঘটলে ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে।
৪. এলাকায় ডাকাতি কিংবা আইনশৃঙ্খলার অবনতি হলে দ্রুত আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন আসতে পারবে না।
৫. এলাকায় জরুরি ত্রাণ সরবরাহের প্রয়োজন হলে ত্রাণ নিয়ে গাড়ি প্রবেশ করতে পারবে না।
৬. সাধারণ মানুষের নিত্যপন্যের প্রয়োজন হলে রিক্সা কিংবা হালকা যানবাহনে সেগুলো পরিবহন করতে পারবে না।
সুতরাং যারা করোনা ভাইরাস থেকে নিজ এলাকাকে রক্ষার জন্য রাস্তা বন্ধ করে দিয়েছেন তারা নিজেরাই ভেবে দেখুন এটা কতটা যৌক্তিক কাজ। এ রাস্তা বন্ধের সুযোগে হয়তো আপনার এলাকায় চুরি, ডাকাতি বৃদ্ধি পেতে পারে। এছাড়া মাদক ও জুয়ার আসর নিরাপদে বসতে পারে। অতএব রাস্তা বন্ধ করা কোন সমাধান নয়। এলাকাবাসীকে সচেতন করুন, নিজে সচেতন হোন, সরকারি নির্দেশনা মেনে চলুন, ঘরে অবস্থান করুন, জরুরি প্রয়োজনে বের হলে যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বের হোন। মনে রাখবেন নিজের সচেতনতাই পারে করোনা প্রতিরোধ করতে।
লেখকঃ সম্পাদক,চারদিক


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution