• রাত ২:৫৮ মিনিট বুধবার
  • ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
রূপগঞ্জ আ.লীগ নেতাকর্মীদের ওপর হামলা, গুলিবিদ্ধ ৬ ভোট পূর্ণগননার দাবি ইউপি সদস্যের নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচন ১৬ জানুয়ারী সাকিবকে ছেড়ে দিয়েছে কলকাতা হাতিরঝিলে লাল-সবুজের বিজয় নিশান ওড়াবেন তারা সাকিবকে ছেড়ে দিয়েছে কলকাতা আবাসিক হোটেল থেকে সোনারগাঁয়ের এক ব্যক্তির লাশ উদ্ধার, স্ত্রী-দেবর লাপাত্তা ইউএনও আতিকুল ইসলাম বদলি নতুন ইউএনও তৌহিদ এলাহি সোনারগাঁয়ে হামলায় মহিলাসহ যুবলীগের ৪ নেতাকে পিটিয়ে জখম, বাড়িঘর ভাংচুর সোনারগাঁয়ে চেয়ারম্যানের বাড়িতে হামলা, বাড়িঘর ভাংচুর ও লুটপাট ॥ ১০ জনকে কুপিয়ে জখম উপজেলা চেয়ারম্যান ও আহবায়ক সামসুল ইসলামের কেন্দ্রে নৌকা পেল ১৫৩ ভোট আষাঢ়িয়ারচরে পরাজিত প্রার্থীর বাড়িতে জয়ী প্রার্থীর সমর্থকদের হামলা, ককটেল উদ্ধার ইউপি নির্বাচনে কে কতো ভোট পেয়ে হার-জিত হলো মেম্বার ফেল করা হুমায়ুন কবির এবার ইউপি চেয়ারম্যান ব্যালটে ‘খালেদা জিয়ার মুক্তি চাই’ লেখা সিল! জামপুরে নৌকার প্রার্থী হুমায়ুন কবির জয়ী ব্যালটে ‘খালেদা জিয়ার মুক্তি চাই’ লেখা সিল! শম্ভুপুরা, সাদিপুর ও নোয়াগাঁয়ে যারা চেয়ারম্যান হলেন সনমান্দিতে একটি কেন্দ্রের ভোট স্থাগিত সোনারগাঁয়ে শান্তিপূর্ণ ভোট গ্রহন শেষে চলছে গননা
এখনই প্রেম বা সম্পর্কে জড়াতে চাই না, রূপসা

এখনই প্রেম বা সম্পর্কে জড়াতে চাই না, রূপসা

Logo


স্মৃতির মধ্যেই প্রেম, হিংস্রতা, বিষাদ! আঠেরোর এক তরুণী তাঁর ক্ষুরধার কলমে লিখে চলেছেন তাঁর প্রথম ইংরেজি চিত্রনাট্য,‘স্মৃতির নিজস্ব চলন নেই। স্মৃতিকে নিয়ন্ত্রণ করে আমাদের মন। আমাদের যা ইচ্ছে আমরা সেটাই মনে রাখি। স্মৃতি কখনওই নিরপেক্ষ নয়। তা ভয়ঙ্কর ব্যক্তিনির্ভর…’
রূপসা ভাদুড়ি, নাম না জানা এক বাঙালি কন্যা সুদূর ইংল্যান্ডে বসে স্বপ্ন বুনছে অভিনেত্রী হওয়ার। ছবির মোড়কে ভিন্ন ধারার গল্প বলার।
সাইকোলজি নিয়ে টুয়েলভ স্ট্যান্ডার্ড পেরিয়ে এ বার তিনি লন্ডনের কিংস কলেজের পথে পা বাড়াবেন। কিন্তু এর মধ্যেই বাংলা ধারাবাহিক। বাংলা ছবিতে কাজ করতে আরম্ভ করেছেন রূপসা। ছোটবেলা থেকেই পড়াশোনার পাশাপাশি ড্রামা ক্লাসে যাওয়ার প্রবল ইচ্ছে ওঁর অভিনয়ের রাস্তাকে অনায়াস করে তোলে। ইংলন্ডে ফিল্ম অ্যাপ্রিসিয়েশনস্, অ্যাক্টিং অ্যাপ্রিসিয়েশনের কোর্স করতে করতে রূপসা বুঝতে পারেন, ভাষা নয়, চোখের এক্সপ্রেশন, দেহের ভঙ্গিমা দিয়ে সংলাপ না বলেও একটা ছবির আত্মাকে জিইয়ে রাখা যায়। সেই শিক্ষার প্রেক্ষিতেই রূপসা যখন লীনা গঙ্গোপাধ্যায়, শৈবাল বন্দ্যোপাধ্যায়ের ‘মাটি’ ছবিতে ছোট, অথচ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন, তখনকার তাঁর অভিব্যক্তি দেখে বোঝাই যায় না তিনি নবাগতা!
‘‘মাটি আসলে আমারও দেশ খোঁজার, শৈশবের গন্ধ নেওয়ার একটা স্পেস। মেঘলা যখন ওপার বাংলায় তাদের বাড়ির সদর দরজার লক্ষ্মীর পা ছোঁয়, মনে হয় আমিও যেন আমার দমদমের বাড়ির বৃষ্টিভেজা ছাদের গন্ধ পাচ্ছি…’’,বললেন রূপসা।

‘মাটি’ ছবিতে ছোট, অথচ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রূপসা।

বার্মিংহাম প্রবাসী হয়েও কলকাতার সঙ্গে যোগ কী ভাবে রূপসার? আসলে তাঁর বাবা-মা আদতে কলকাতার। লন্ডনে ডাক্তারি পড়ে পেশাগত কারণে সেখানেই থাকেন তাঁরা।বাবা-মার ডাক্তারি আর পড়াশোনার বাইরে অভিনয়কে নেশা আর পেশা করে স্বপ্ন দেখতে চান রূপসা। তাঁর পরিবারের এতেই আনন্দ!

‘লালা ল্যান্ড’দেখে মুগ্ধ রূপসা কেটস্ উইনস্লেট আর অ্যালপাচিনোর অভিনয় দেখে বড় হয়েছেন। পারবেন কি তিনি এই বাংলা ইন্ডাস্ট্রির ভাবধারার সঙ্গে মানিয়ে নিতে?
‘‘শিক্ষা দিয়ে সব হয় না। ব্যবহার আর কাজের এথিকস্ ঠিক থাকলেই হল।’’সাফ জবাব রূপসার। সম্পর্কের ছবি দেখতে পছন্দ করলেও নিজে এই মুহূর্তে সম্পর্কে জড়াতে চান না। বন্ধুবান্ধব নিয়ে হুল্লোড়ের চেয়ে তাঁর পছন্দ অন্ধকারের একাকিত্বের জানলা।
বার্মিংহাম তাঁর বাড়ি হলেও কলকাতার বাড়ি তাঁর ঘর! সেই ঘর, দেশ আর মাতৃভাষা নিয়ে তিনি ইংল্যান্ড থেকে ঘরে ফিরতে উন্মুখ! মাটির টানে…


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution