• সন্ধ্যা ৭:৫৬ মিনিট বুধবার
  • ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
ফুটওভার ব্রিজে হকারমুক্ত করতে নিজে গেলেন এমপি কায়সার মানসম্মত শিক্ষার পাশাপাশি পারিবারিক ও সামাজিক শিক্ষায় শিক্ষিত হতে হবে.. এমপি কায়সার সোনারগাঁয়ে পারভেজ হত্যার প্রধান আসামী পিতা-পুত্র গ্রেপ্তার কাঁচপুরে বিভিন্ন বে-সরকারী ক্লিনিকে ভ্রাম্যমান আদালতেরর অভিযান ভাইস চেয়ারম্যান পদে কাঁচপুর যুবলীগের সভাপতি মাহবুব পারভেজের গণসংযোগ সোনারগাঁয়ে স্কুল পড়ুয়া মেয়েকে ধর্ষণের অভিযোগ ষাটোর্ধ্ব ব্যক্তির বিরুদ্ধে সনমান্দী তে কালামের জনসংযোগ ও মতবিনিময় সভায় নেতাকর্মীর ঢল এমপি’র হস্তক্ষেপে হকারমুক্ত হলো ফুটওভার ব্রিজ সোনারগাঁয়ে অটোচালক রজ্জব হত্যার প্রধান আসামী আটক সোনারগাঁয়ের কাপড় ব্যবসায়ীর লাশ বুড়িগঙ্গায় উদ্ধার মেঘনা সেতু ফুট ওভারব্রিজের রেলিংয়ের সাপোর্টিং খুটি কেটে নিলো সওজের কর্মীরা সোনারগাঁয়ে স্মার্ট লুকস জেন্টস পার্লার এন্ড স্পা সেন্টার উদ্বোধন সোনারগাঁ সরকারী ডিগ্রী কলেজের হিসাব রক্ষককে পিটিয়ে আহত সোনারগাঁয়ে অবৈধ গ্যাস বোতলজাত করার সময় অগ্নিদগ্ধ হয়ে ১ ব্যক্তির মৃত্যু হঠাৎ ওসমান শিবিরে ধাক্কা সোনারগাঁও পৌরসভায় বৃদ্ধ শ্বশুরকে কুপিয়ে জখম করলো ছেলের বউ আমার দেয়ার কিছু নেই কিন্তু আপনাদের নেয়ার অনেক কিছু আছে..এমপি কায়সার হাসনাত আদমপুর বাজারে হাটার রাস্তা সরু করে অবৈধ দোকান নির্মাণ আনন্দবাজার হাটের ইজারা পেলেন প্যানেল চেয়ারম্যান নবী হোসেন সোনারগাঁয়ে ৭ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার
এখনই প্রেম বা সম্পর্কে জড়াতে চাই না, রূপসা

এখনই প্রেম বা সম্পর্কে জড়াতে চাই না, রূপসা

Logo


স্মৃতির মধ্যেই প্রেম, হিংস্রতা, বিষাদ! আঠেরোর এক তরুণী তাঁর ক্ষুরধার কলমে লিখে চলেছেন তাঁর প্রথম ইংরেজি চিত্রনাট্য,‘স্মৃতির নিজস্ব চলন নেই। স্মৃতিকে নিয়ন্ত্রণ করে আমাদের মন। আমাদের যা ইচ্ছে আমরা সেটাই মনে রাখি। স্মৃতি কখনওই নিরপেক্ষ নয়। তা ভয়ঙ্কর ব্যক্তিনির্ভর…’
রূপসা ভাদুড়ি, নাম না জানা এক বাঙালি কন্যা সুদূর ইংল্যান্ডে বসে স্বপ্ন বুনছে অভিনেত্রী হওয়ার। ছবির মোড়কে ভিন্ন ধারার গল্প বলার।
সাইকোলজি নিয়ে টুয়েলভ স্ট্যান্ডার্ড পেরিয়ে এ বার তিনি লন্ডনের কিংস কলেজের পথে পা বাড়াবেন। কিন্তু এর মধ্যেই বাংলা ধারাবাহিক। বাংলা ছবিতে কাজ করতে আরম্ভ করেছেন রূপসা। ছোটবেলা থেকেই পড়াশোনার পাশাপাশি ড্রামা ক্লাসে যাওয়ার প্রবল ইচ্ছে ওঁর অভিনয়ের রাস্তাকে অনায়াস করে তোলে। ইংলন্ডে ফিল্ম অ্যাপ্রিসিয়েশনস্, অ্যাক্টিং অ্যাপ্রিসিয়েশনের কোর্স করতে করতে রূপসা বুঝতে পারেন, ভাষা নয়, চোখের এক্সপ্রেশন, দেহের ভঙ্গিমা দিয়ে সংলাপ না বলেও একটা ছবির আত্মাকে জিইয়ে রাখা যায়। সেই শিক্ষার প্রেক্ষিতেই রূপসা যখন লীনা গঙ্গোপাধ্যায়, শৈবাল বন্দ্যোপাধ্যায়ের ‘মাটি’ ছবিতে ছোট, অথচ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন, তখনকার তাঁর অভিব্যক্তি দেখে বোঝাই যায় না তিনি নবাগতা!
‘‘মাটি আসলে আমারও দেশ খোঁজার, শৈশবের গন্ধ নেওয়ার একটা স্পেস। মেঘলা যখন ওপার বাংলায় তাদের বাড়ির সদর দরজার লক্ষ্মীর পা ছোঁয়, মনে হয় আমিও যেন আমার দমদমের বাড়ির বৃষ্টিভেজা ছাদের গন্ধ পাচ্ছি…’’,বললেন রূপসা।

‘মাটি’ ছবিতে ছোট, অথচ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রূপসা।

বার্মিংহাম প্রবাসী হয়েও কলকাতার সঙ্গে যোগ কী ভাবে রূপসার? আসলে তাঁর বাবা-মা আদতে কলকাতার। লন্ডনে ডাক্তারি পড়ে পেশাগত কারণে সেখানেই থাকেন তাঁরা।বাবা-মার ডাক্তারি আর পড়াশোনার বাইরে অভিনয়কে নেশা আর পেশা করে স্বপ্ন দেখতে চান রূপসা। তাঁর পরিবারের এতেই আনন্দ!

‘লালা ল্যান্ড’দেখে মুগ্ধ রূপসা কেটস্ উইনস্লেট আর অ্যালপাচিনোর অভিনয় দেখে বড় হয়েছেন। পারবেন কি তিনি এই বাংলা ইন্ডাস্ট্রির ভাবধারার সঙ্গে মানিয়ে নিতে?
‘‘শিক্ষা দিয়ে সব হয় না। ব্যবহার আর কাজের এথিকস্ ঠিক থাকলেই হল।’’সাফ জবাব রূপসার। সম্পর্কের ছবি দেখতে পছন্দ করলেও নিজে এই মুহূর্তে সম্পর্কে জড়াতে চান না। বন্ধুবান্ধব নিয়ে হুল্লোড়ের চেয়ে তাঁর পছন্দ অন্ধকারের একাকিত্বের জানলা।
বার্মিংহাম তাঁর বাড়ি হলেও কলকাতার বাড়ি তাঁর ঘর! সেই ঘর, দেশ আর মাতৃভাষা নিয়ে তিনি ইংল্যান্ড থেকে ঘরে ফিরতে উন্মুখ! মাটির টানে…


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution