• সন্ধ্যা ৭:০০ মিনিট বৃহস্পতিবার
  • ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
মিডিয়া ফেলোশীপসহ ৪ ক্যাটাগরীতে কারুশিল্প পুরষ্কার পেলেন ৮জন মুক্তিযোদ্ধা সন্তানদের মাঝে ২০টি কম্পিউটার বিতরণ সোনারগাঁয়ে ১০টি উদ্ধোধনী বিষয়ে কর্মশালা মিডিয়া ফেলোশীপ পুরষ্কার পেলেন সোনারগাঁয়ের রবিউল হুসাইন পুলিশের সাথে ডাকাতদের গোলাগুলি, আটক-১ সোনারগায়ে ইয়াবা ও গাঁজাসহ আটক-২ সোনারগাঁয়ে মেঘনা নদীতে বরযাত্রী বাহি ট্রলারে ডাকাতি, আহত ২০ সোনারগাঁয়ে গাঁজা ও ফেনসিডিলসহ এক ব্যক্তি গ্রেপ্তার সোনারগাঁয়ে জমির বিরোধকে কেন্দ্র করে এক ব্যক্তিকে পিটিয়ে আহত সোনারগাঁয়ে ইউপি সদস্যকে কুপিয়ে আহত সুনামগঞ্জে ৩ হাজার বন্যার্ত পরিবারের মাঝে সোনারগাঁ থানা বিএনপির ত্রাণ বিতরন কায়সার-মাসুমের তত্ত্ববধানে বিশাল মোটর শোভাযাত্রা ও বিজয় র‌্যালি বাকবিতন্ডার পর বিজয় র‌্যালিতে হাস্যজ্জল দুই নেতা সোনারগাঁয়ে ৭০ বছরের বৃদ্ধাকে ১৭ বার জুতা পেটা! নেতাদের বাকবিতন্ডায় অস্থিরতা উপজেলা আওয়ামীলীগে নদী দূষণ ঠেকাতে গোসল করে অভিনব প্রতিবাদ সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের ভাইকে কুপিয়ে জখম সোনারগাঁয়ে যুবলীগ নেতার উপর হামলা ॥ আহত-৩ আওয়ামীলীগের ৭৩ বছর পর সোনারগাঁয়ে রাজাকারদের স্বীকৃতি দিচ্ছে চিত্রাঙ্গন প্রতিযোগিতার পুরস্কার বিতরন
দুষ্টের দমন সৃষ্টের পালনের প্রত্যয়ে সোনারগাঁয়ে শোভাযাত্রা

দুষ্টের দমন সৃষ্টের পালনের প্রত্যয়ে সোনারগাঁয়ে শোভাযাত্রা

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ  দুষ্টের দমন ও সৃষ্টের পালনে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মাষ্টমী উপলক্ষ্যে সোনারগাঁয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়েছে। সেখানে শ্রীকৃষ্ণ রূপের সাজে শিশুসহ ছোট বড় সকল বয়সের মানুষ অংশ গ্রহণ করেন।
সনাতন ধর্মালম্বীদের দাবি, ভগবান শ্রীকৃষ্ণ এ দিনে বিশ্বের শান্তি ও মঙ্গলের জন্য পৃথিবীতে এসেছিলেন। তিনিই মানুষের দুঃখ দূর করবেন। এ পাপী জীবন থেকে মুক্তি পাওয়ার একমাত্র পথই তিনি।
শুক্রবার (২৩ আগস্ট) সকাল ১০টায় উপজেলার ভট্টপুর আখড়া থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়। পরে উপজেলা চত্বওে এসে শেষ হয়।

জন্মষ্টমী উপলক্ষ্যে বিকালে উপজেলার বিভিন্ন পূজা মন্ডবে পূজা অর্চনা, ধর্মীয় সঙ্গিত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জানা গেছে, হিন্দু পুরান মতে দুষ্ট শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই অশুভ শক্তিকে দমন করে মানবজাতির কল্যান এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য ভাদ্র মাসের শুক্রপক্ষের অষ্টমী তিথিতে মথুরার রাজ পরিবার যাদব বংশের বসুদেব ও দেবকীর অষ্টম পুত্র হিসাবে ভগবান শ্রী কৃষ্ণ জন্মগ্রহণ করেন।

এদিকে ভগবান শ্রীকৃষ্ণের জন্মষ্টমী উপলক্ষ্যে সোনারগাঁয়ের বিভিন্ন মন্দিরে বিশেষ পূজা অর্চনা শুরু হয়েছে। দিনটিকে বিশেষ ভাবে পালন করতে আয়োজন করা হয়েছে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান। অন্যদিকে কৃষ্ণের জন্মষ্টমী উপলক্ষে সোনারগাঁয়ের বিভিন্ন মন্দিরে সনাতন ধর্মালম্বীদের সকাল থেকে ভীড় করতে দেখা গেছে। সারাদিন উপবাস থাকে ভগবান শ্রীকৃষ্ণের পূজা অর্চনা শেষে রাতে প্রসাদ গ্রহণ করবেন তারা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার উপস্থিত থেকে র‌্যালীটিকে আনন্দ মন্ডিত করে তোলেন।

এসময় তিনি সনাতন ধর্মালম্বীদের উদ্দেশ্যে বলেন, সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আজ শুভ জন্মতিথি। এই মহাপুণ্য তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত কোল আলো করে এসেছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। আজ হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে অবতার ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন।

প্রসঙ্গত মথুরার রাজা মহারাজ উগ্রসেন সম্পর্কে দাদু, সে সূত্রে কংস দেবকীর ভ্রাতা হন। কংস অত্যাচারী হলেও ভগ্নী দেবকীকে খুবই ভালবাসতেন এবং যাদব বংশের আরেক রাজ পুত্র বসুদেবের সঙ্গে দেবকীর বিয়ে দিয়েছিলেন। বিয়ের পর কংস শখ করে বোন আর ভগ্নিপতিকে নিয়ে রথে চড়ে নগর পরিক্রমায় বের হলে কংস দৈববাণীতে শুনতে পান যে দেবকীর অষ্টম গর্ভের পুত্র সন্তানই তাঁকে বধ করবে। সেই থেকে কংস বসুদেব ও দেবকীকে তাঁর কারাগারে বন্দী করে রাখেন। একে একে দেবকীর গর্ভের সাতটি সন্তান জন্মগ্রহণ করে এবং অত্যাচারী কংস তাদের হত্যা করেন। এরপর দেবকী অষ্টমবারের মতো সন্তানসম্ভবা হলে কারাগারে বসানো হয় কঠোর নিরাপত্তা। চারদিকে আলোয় উদ্ভাসিত করে অষ্টমী তিথিতে অরাজকতার দিন অবসান করতে গভীর অন্ধকারে রাতে জন্মগ্রহণ করেন ভগবান শ্রীকৃষ্ণ।এ উপলক্ষে সোনারগাঁ উপজেলায় আনন্দ শোভাযাত্রা


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution