• সন্ধ্যা ৬:৩৫ মিনিট রবিবার
  • ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
  • ঋতু : বর্ষাকাল
  • ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে ২৪ জনের মধ্যে ২৪ জনের করোনা পজেটিভ, মৃত্যু ১ করোনামুক্ত হয়েও ধকল বয়ে বেড়াচ্ছেন তারা ত্বকের যত্নে হলুদ কেন জরুরি? মোগরাপাড়া চৌরাস্তায় বেড়েছে গাড়ি ও সাধারণ মানুষের আনাগোনা সোনারগাঁয়ে ১০ জনকে ৮ হাজার জরিমানা, ৮টি ইজিবাইক জব্দ মোশারফ হোসেনের মৃতুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক সরকারের দেয়া লকডাউন মানার বালাই নেই বারদী বাজারে মোশারফ হোসেনের জানাযা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সোনারগাঁয়ে লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে আইন শৃঙ্খলা বাহিনী বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেনের মৃত্যুতে সোনারগাঁ থানা বিএনপির শোক মোশারফ হোসেনের মৃত্যুতে ইউপি চেয়ারম্যান জহিরুল হকের শোক সোনারগাঁয়ে আজও নমুনার তুলনায় শতভাগ করোনা আক্রান্ত, মৃত্যু ১ আগামীকাল শুক্রবার বাদ জুম্মা মোগরাপাড়া হাই স্কুলে মোশারফ হোসেনের জানাযা বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেনের মৃত্যুতে এমপি খোকার শোক মোশারফ হোসেনের মৃত্যুতে যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু’র শোক মোশারফ হোসেনের মৃত্যুতে উপজেলা আওয়ামীলীগের যুগ্ন আহবায়ক ইঞ্জি: মাসুমের শোক উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেনের ইন্তেকাল সোনারগাঁয়ে জমে উঠেছে কোরবানী মাংসের হাট হাত থেকে মাংসের দুর্গন্ধ দূর করার সহজ উপায়,জেনে নিন সোনারগাঁয়ে একদিনে আক্রান্ত ৩০, সুস্থ ১৯
পহেলা বৈশাখে সোনারগাঁওয়ে কোথায় কি আয়োজন

পহেলা বৈশাখে সোনারগাঁওয়ে কোথায় কি আয়োজন

Logo


প্রতিবারের মতো এবারো নানা আয়োজনের মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপনের প্রস্তুতি নিয়েছে সোনারগাঁওয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। ইতি মধ্যে বাংলা নববর্ষ পালনের সকল প্রস্তুতি শেষ হয়েছে। বাংলা ১৪২৫ উপলক্ষে স্থানীয় প্রশাসন, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান ও স্কুল-কলেজে পান্তা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বাংলাদেশ কারুশিল্প ফাউন্ডেশনের আয়োজন
পহেলা বৈশাখ উপলক্ষে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী বৈশাখী উৎসব। শুক্রবার ফাউন্ডেশন চত্বরে চৈত্র সংক্রান্তির উৎসবের মাধ্যমে শুরু হয়েছে এ উৎসব। ফাউন্ডেশনের লেকে ভাসমান নৌকার উপর লোকজ অনুষ্ঠানের মাধ্যমে পহেলা বৈশাখে বর্ষবরন করা হবে। বৈশাখী উৎসবে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা কারুশিল্পীদের অংশ গ্রহনে কারুপন্য তৈরি ও বিপননের ব্যবস্থাও রাখা হয়েছে। বৈশাখী উৎসবে লক্ষাধিক দর্শনার্থীর আগমন ঘটবে বলে ধারনা করছেন ফাউন্ডেশন কতৃপক্ষ। ফাউন্ডেশনের এ বৈশাখী উৎসব খোলা থাকবে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৬টা পর্যন্ত। চলবে রবিবার বিকেল পর্যন্ত।
পহেলা বৈশাখে উপজেলা প্রশাসনের বৈশাখী আয়োজন
পহেলা বৈশাখ উপলক্ষে সোনারগাঁও উপজেলা প্রশাসন ব্যাপক আয়োজনের মধ্যে দিয়ে বর্ষবরণনের প্রস্তুতি নিয়েছে। এ উপলক্ষে মঙ্গল শোভা যাত্রা, ভট্টপুর বটমূলের বৈশাখী মঞ্চে লোকজ অনুষ্ঠানমালা, পান্তা উৎসব ও বৈশাখী আলোচনাসহ নানা আয়োজনে পালন করা হবে নববর্ষ।
ভট্টপুরের বউ মেলা
প্রায় দুই শত বছরের পুরাতন সোনারগাঁওয়ে ভট্টপুরের বউ মেলা। পহেলা বৈশাখ উপলক্ষে প্রতি বছর এ মেলা বসে। উপজেলা পরিষদের পাশে ভট্টপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন প্রাচীন বট গাছের নিচে এ মেলা বসে। হিন্দু সম্প্রদায়ের বউ ঝিয়েরা এ বটতলায় ফলমূল ও ফুল দিয়ে মনোবাঞ্ছা পূরনের আশায় পূজা অর্চনায় করে থাকে। তিন দিন ব্যাপী এ মেলায় বিপুল সংখ্যক দর্শনার্থীর আগমন ঘটে।
সাদিপুর ইউনিয়নের চিনতলা ও ঘোড়া মেলা
পহেলা বৈশাখ উপলক্ষে উপজেলার সাদিপুর ইউনিয়নে দুই জায়গায় বৈশাখী মেলার আয়োজন হয়ে থাকে। এ দুটি মেলা হলো চিনতলা ও ঘোড়া মেলা। দুটি মেলার মধ্যে নয়াপুর এলাকার চিনতলার মেলা সবচেয়ে বড়। এ মেলার বিশেষ আকর্ষন হচ্ছে এখানে বাহারি স্বাদের আচার পাওয়া যায়। সাদিপুরের পেরাব গ্রামের পার্শ্ববর্তী স্থানে আরেকটি মেলা বসে এ মেলার নাম ঘোড়া মেলা। যামিনী সাধু নামের এক ব্যক্তি ঘোড়ায় চড়ে বিভিন্ন স্থান পরিভ্রমন করতেন। তিনি মারা যাওয়ার পর তার ভক্তরা একটি মাটির ঘোড়া তৈরি করে পূজা অর্চনা শুরু করেন। এবং প্রতি বৈশাখে প্রসাদ বিতরন ও কীর্তনের আয়োজন করেন। জীবিত অবস্থায় পহেলা বৈশাখে যামিনী সাধু ভক্তদের মধ্যে প্রাসাদ বিতরন করতেন বলেই পহেলা বৈশাখে এ মেলার প্রচলন শুরু হয়।
কাঁচপুরের গঙ্গাপুর বাজারে বৈশাখী মেলা
উপজেলার কাঁচপুর ইউনিয়নের গঙ্গাপুর বাজারে পহেলা বৈশাখ উপলক্ষে একদিন ব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়। বহুদিন থেকে এ মেলা চলে আসছে।
বৈদ্যের বাজার ইউনিয়নের হামছাদি বটতলার বৈশাখী মেলা
বৈদ্যের বাজার ইউনিয়নের হামছাদি এলাকার বটতলায় পহেলা বৈশাখে একদিন ব্যাপী স্বল্প পরিসরে একটি মেলার আয়োজন হয়ে থাকে। মূলত বৈশাখের শেষ দিন ও জৈষ্ঠ্যের শুরুর দিন বৃহৎ আকারে ঐতিহ্যবাহী পাগলাগাছের মেলা বসে থাকে।
রয়েল রির্সোটে বৈশাখী আয়োজন
সোনারগাঁওয়ের দিঘীরপাড় এলাকায় অবস্থিত বেসরকারী উদ্যোগে গড়ে ওঠা আন্তর্জাতিক মানের রয়েল রির্সোটেও পহেলা বৈশাখ পালনের জমকালো আয়োজন করা হয়েছে। পহেলা বৈশাখ উপলক্ষে রির্সোটের ভেতর শিশুদের জন্য বিভিন্ন রাইডের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া এখানে বৈশাখের জন্য বিভিন্ন খাবারের আয়োজনও রয়েছে।
পহেলা বৈশাখের অন্যান্য আয়োজন
সোনারগাঁওয়ে পহেলা বৈশাখ উপলক্ষে ঐতিহাসিক মেলা ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা আয়োজন করে থাকে। সাংস্কৃতিক অনুষ্ঠান, পান্তা উৎসবসহ বিচিত্র আয়োজনে পালিত হয় বাংলা নববর্ষ। বাংলার তাজমহল, পানাম সিটি, মেঘনা নদীর পাড়, কাইক্কারটেক ব্রীজসহ সোনারগাঁওয়ের বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়াতে পারেন দর্শনার্থীরা।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution