• রাত ১:৩৬ মিনিট শুক্রবার
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে করোনা যোদ্ধাকে ডাকাত আখ্যা দিয়ে হত্যার চেষ্টা সোনারগাঁয়ে যাত্রীবাহি বাসের ধাক্কায় অটোচালক নিহত সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত সোনারগাঁ জাদুঘরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন
সোনারগাঁয়ে কাল বৈশাখী ঝড়ে মৌসুমী ফলে ব্যাপক ক্ষতি

সোনারগাঁয়ে কাল বৈশাখী ঝড়ে মৌসুমী ফলে ব্যাপক ক্ষতি

Logo


মধু মাস বৈশাখ। এসময় বাংলাদেশের ফলের গাছগুলোতে ফলে ফলে পরিপূর্ন থাকে। অপরদিকে, বৈশাখ মাসে কাল বৈশাখী ঝড় হবে এটাই স্বাভাবিক। সোমবার সকালে আকাশে সুর্যের দেখা মিললেও ১২টার দিকে আকাশ কালো করে বয়ে যায় কাল বৈশাখী ঝড়। বয়ে যাওয়া আধ ঘন্টার ঝড়ে সোনারগাঁয়ে সবচেয়ে বেশী হয়েছে মৌসুমী ফলের। ঝড়ে মৌসুমী ফল যেমন ঝরে পড়েছে অপরদিকে, প্রচন্ড ঝড়ের বেগে অনেক ফলের গাছ ভেঙ্গে পড়েছে। কাল বৈশাখী ঝড়ে সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে ফল ব্যবসীদের।

জানাগেছে, সোমবার সকালে রোদের মূখ দেখা গেলেও দুপুরে দিকে প্রচন্ড বেগে বৃষ্টির সাথে ঝড় বয়ে যায়। ঝড়ে সোনারগাঁ উপজেলা লিচুর বাগন ও আম বাগানগুলোতে সবচেয়ে বেশী ক্ষতি সাধন হয়েছে। ঝড়ের কবলে আধা পাকা লিচুগুলো গাছ থেকে ঝরে মাটিতে পড়ে গেছে আবার কোথাও গাছগুলো ভেঙ্গে পড়ে গেছে। এছাড়া আধাপাকা আমগুলো ঝড়ের কবলে গাছ থেকে মাটিতে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া জামরুলসহ অন্যান্য ফলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে আম লিচু ও জামরুল ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতি হয়েছে এতে লোকসানে পড়বে অনেক ব্যবসায়ী। লিচ আম ও জামরুলগুলো ঝড়ের আঘাতে পরিপুর্ন ভাবে সুস্বাদু হবে না বলেও আশংকা করা হচ্ছে।

বৈদ্যেরবাজার পঞ্চবটি এলাকার লিচু ব্যবসায়ী আকবর আলী জানান, এ বছর অন্য বছরের তুলনায় অধিক মুকুল এসেছিল লিচু ও আমগাছগুলোতে। সময় মতো বৃষ্টি হওয়ার ফলে লিচু ও আমের ফলন ভাল হবার আশা করে লিচুর ও আম বাগানগুলো অধিক মুল্যে কিনে ছিলাম। কিন্তু আম লিচুগুলো যখন বাজারে আসার জন্য পাকতে শুরু করে ছিল তখন হঠাৎ কাল বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি হয়ে গেল। কাল বৈশাখী ঝড়ে আধা পাকা আম-লিচুগুলো ঝরে পড়ে গেছে। ঝড়ে বাগানের কিছু গাছও ভেঙ্গে গেছে। এমতাবস্থায় প্রত্যেকটা ব্যবসায়ীকে লোকসানের মূখে পড়তে হবে।

উপজেলা কৃষি অফিসার আশেক পারভেজ জানান, হঠাৎ কাল বৈশাখী ঝড়ে আম ও লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে ফল ব্যবসায়ীদের।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution