• সন্ধ্যা ৭:৩৭ মিনিট শুক্রবার
  • ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
মেঘনা টোল প্লাজায় তিশা বাসে আগুন বন্দরে বকেয়া বেতনের দাবিতে ২ ঘন্টা মহাসড়ক অবরোধ,  সোনারগাঁয়ে ৩ মিষ্টির দোকানকে ১৫ হাজার টাকা জরিমানা সোনারগাঁয়ে নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার সোনারগাঁয়ে মাদকের টাকা লেনদেনের জেরে এক যুবককে কুপিয়ে হত্যা বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সোনারগাঁও প্রেস ক্লাবে আলোচনা সভা সোনারগাঁয়ে আ.লীগ নেতার প্রতারণার নতুন ফাঁদ অনিয়ম ও দূর্নীতি যেন সমাজ ব্যবস্থায় স্বাভাবিক ঘটনা. জিএম কাদের কাল থেকে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১৩৪ তম তিরোধান উৎসব শুরু সোনারগাঁয়ে ডিম ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার ২ সোনারগাঁ উপজেলা নির্বাচনীকে কেন্দ্র করে ঘোড়া প্রতিকের সমর্থকের পুকুরে বিষ প্রয়োগ সোনারগাঁ উপজেলা নির্বাচনীকে কেন্দ্র করে ঘোড়া প্রতিকের সমর্থকের পুকুরে বিষ প্রয়োগ সোনারগাঁয়ে অ্যাম্বুলেন্স দূর্ঘটনার নিহত -১ উপজেলা নির্বাচনে ঘোড়া প্রতিকের নির্বাচন করায় গাছ কর্তন নব নির্বাচিতত উপজেলা চেয়ারম্যানকে নিয়ে এতিমদের দোয়া সোনারগাঁয়ে ট্রান্সফরমার চুরির সময় স্বেচ্ছাসেবকলীগ নেতাসহ আটক-৪ হাসনাত পরিবারের প্রয়াত নেতাদের কবর জিয়ারত করলেন নব নির্বাচিত চেয়ারম্যান তুমি যদি মুমিন হও তাহলে নিরাশ হইওনা. নব নির্বাচিত চেয়ারম্যান সোনারগাঁয়ে পরকীয়ার জেরে স্ত্রী হত্যা, স্বামী আটক সোনারগাঁয়ে তাঁত শ্রমিককে হত্যার ঘটনায় দুই সহোদর গ্রেপ্তার
সম্প্রতি নির্বাচন ও রাজনীতিক কর্মকান্ড নিয়ে ড. সেলিনা সাক্ষাতকার

সম্প্রতি নির্বাচন ও রাজনীতিক কর্মকান্ড নিয়ে ড. সেলিনা সাক্ষাতকার

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:

ড. সেলিনা আক্তার বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের শিক্ষা সম্পাদক। সোনারগাঁ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সুলতান আহম্মেদ মোল্লা বাদশার কনিষ্ঠ কন্যা সেলিনা ইতিমধ্যে সোনারগাঁবাসীর কাছে পরিচিত মূখ হয়ে উঠেছেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তিনি নারায়ণগঞ্জ-৩ আসনের আওয়ামীলীগের মনোনয়নের জন্য মাঠে কাজ করছেন। সম্প্রতি নির্বাচন ও রাজনীতিক কর্মকান্ড নিয়ে নিউজ সোনারগাঁয়ের সাথে কথা বলেন ড. সেলিনা। সাক্ষাতকার নিয়েছেন নিউজ সোনারগাঁয়ের প্রকাশক সাংবাদিক ফরিদ হোসেন।

নিউজ সোনারগাঁ: আওয়ামীলীগের রাজনীতিতে যুক্ত হলেন কিভাবে?

ড. সেলিনা: আমি আওয়ামীলীগ ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। আমার বাবা, দুই মামা ও চাচা রনাঙ্গনের মুক্তিযোদ্ধা। বাবা সুলতান আহমেদ মোল্লা ভারত থেকে ট্রেনিং নিয়ে ২ নং সেক্টরে যুদ্ধ করেন। তিনি ছিলেন বঙ্গবন্ধুর অত্যন্ত স্নেহভাজন। ১৯৬৬ সালের ছয় দফার প্রচারপত্র বিলি করতে তাকে আনুষ্ঠানিক দায়িত্ব দেন বঙ্গবন্ধু। এইজন্য তাকে জেলেও যেতে হয়েছে। সোনারগাঁয়ের মুক্তিযোদ্ধাদেরকে সংগঠিত করেন ও স্বাধীনতার পর সোনারগাঁ থানার প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা কমান্ডার ছিলেন। সাবেক আমিনপুর (বর্তমান সোনারগাঁ পৌরসভা) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যার প্রতিবাদ করায় আমার বাবার বিরুদ্ধে মামলা হয় (মামলা নং ৩৬৯ তাং ১৭/৮/৭৫, বৈদ্যের বাজার থানা) এবং তিনি কারাভোগ করেন। পারিবারিক ভাবে আমি আওয়ামীলীগের রাজনীতির সাথে যুক্ত। কলেজে পড়াকালীন আমরা মুক্তিযোদ্ধার সন্তান কেন্দ্রীয় কমান্ডের সাথে যুক্ত হই। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তি হলে সে সময়ে আমি রোকেয়া হল ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক মনোনীত হই ও পরবর্তীতে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় রাজনীতির সাথে যুক্ত ছিলাম। এরপর কেন্দ্রীয় আওয়ামীলীগের সহ-সম্পাদক নির্বাচিত হই। বর্তমানে কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগে শিক্ষা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছি।

নিউজ সোনারগাঁ: রাজনীতির পাশাপাশি পেশাগত জীবনে আপনি কি করেন?

ড. সেলিনা: পেশাগত জীবনে আমি আইন পেশা ও অধ্যাপনায় যুক্ত। বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোকেট ও স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির আইন বিভাগের চেয়ারম্যান।

নিউজ সোনারগাঁ: নারায়ণগঞ্জ-৩ আসনে আওয়ামীলীগের মনোনয়নের জন্য আপনিসহ ১০ জন মনোনয়ন প্রত্যাশী মাঠে আছেন। এ ব্যাপারে আপনার প্রতিক্রিয়া কি?

ড. সেলিনা: সোনারগাঁয়ে অনেকেই মনোনয়ন চাচ্ছেন এবং চাইতেই পারেন, এ অধিকার সবার আছে। কিন্তু একটা ব্যাপারে আপনি নিশ্চয়ই একমত হবেন যে, জাতীয় সংসদ সদস্য মানে একজন আইন প্রনেতা। এলাকার অবকাঠামোগত উন্নয়ন করবে স্থানীয় জনপ্রতিনিধিগন। আমি আইন শাস্ত্রে পিএইচডি করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রিয় রাজনীতির অভিজ্ঞতা আমার আছে। সুতরাং দলীয় মনোনয়ন চাওয়া ও সংসদে প্রনিধিনিত্ব করে এ দেশের মানুষের ভাগ্যোন্নয়নে অংশীদার হওয়ার প্রত্যাশা করি। তবে দল যাকে যোগ্য মনে করবে তাকেই মনোনয়ন দিবে। আমি বারবার একটি কথা বলে আসছি। সোনারগাঁ থেকে যিনিই দলীয় মনোনয়ন পাবেন, আমি তার পক্ষেইকাজ করবো।

নিউজ সোনারগাঁ: আমরা জানি নারায়ণগঞ্জ জেলার ৫টি আসনের মধ্যে আওয়ামীলীগের একমাত্র নারী মনোনয়ন প্রত্যাশী হিসেবে আপনিই প্রথম প্রচারনায় নেমেছেন। যদিও শেষ মুর্হুতে এসে আরো কয়েকজন যুক্ত হয়েছেন এ যাত্রায়, সে ক্ষেত্রে নারী মনোনয়ন প্রত্যাশী হিসেবে মনোনয়নের ব্যাপারে আপনি কতটুকু আশাবাদী

ড. সেলিনা: শুধু নারী হিসাবে কেন, সকল প্রার্থীর সাথে আমাকে তুলনা করুন। তারপরও বলছি বর্তমান সরকার নারীদের জন্য ব্যাপক কাজ করেছেন। সংসদে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, এমনকি স্পীকারও নারী। যেমন ধরুন: স্পীকার হ ওয়ার আগে ড. শিরীন শারমীনকে আপনি বা আমরা কেউই কিন্তু চিনতামনা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইনের ছাত্রী ছিলেন ও পরে আইন বিষয়ে উচ্চ শিক্ষা অর্জন করায় মাননীয় প্রধানমন্ত্রী তাকে তার ছেড়ে দেয়া আসনে এমপি বানিয়েছেন ও পরে স্পীকার বানিয়েছেন। এরকম অসংখ্য দৃষ্টান্তের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের রাজনীতিতে গুণগত মানের পরিবর্তন এনেছেন। ইতোমধ্যে আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে উচ্চ শিক্ষা, সামাজিক অবস্থান ও পারিবারিক ব্যাকগ্রাউন্ডসহ আটটি মানদন্ডে প্রার্থী ঠিক করার ঘোষনা দিয়েছেন। সেই সাথে এক তৃতীয়াংশ নারী প্রার্থী ঠিক করার জন্য দলীয় হাই কমান্ডকে তিনি নির্দেশনা দিয়েছেন বলেও জানা গেছে। তাই জননেত্রী আমাকে যোগ্য মনে করে মনোনয়ন দিলে আমিও সোনারগায়ের গন মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করার জন্য সুযোগ পাব।

নিউজ সোনারগাঁ: মনোনয়ন না পেলে আপনার ভূমিকা কি হবে?

ড. সেলিনা: আমি আগেই বলেছি আমি মনোনয়ন না পেলে, যিনি মনোনয়ন পাবেন তার পক্ষেই কাজ করবো। তবে, আমার বিশ্বাস, নেত্রী আমাকে নিরাশ করবেন না। তবে সরাসরি নির্বাচনে মনোনয়ন না পেয়েও তো এমপি হয়ে সংসদে প্রতিনিধিত্ব করা যায়, দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করা যায়।

নিউজ সোনারগাঁ: বর্তমানে সোনারগাঁয়ে মহাজোটের এমপি রয়েছে। আসন্ন নির্বাচনে এখানে নৌকার মনোনয়ন নিশ্চিত করতে আপনার ভূমিকা কি?

ড. সেলিনা: সোনারগাঁয়ে নৌকার মনোনয়ন দেয়ার জন্য কেন্দ্রীয় নেতাদের কাছে বিষয়টি জানিয়েছি। আমার বিশ্বাস এবার সোনারগাঁয়ে অবশ্যই নৌকার মনোনয়ন দেওয়া হবে। তা না হলে সোনারগাঁ আওয়ামীলীগ ক্ষতিগ্রস্থ হবে।

নিউজ সোনারগাঁ: আপনি কিভাবে নৌকার মনোনয়ন পাবেন বলে আশা করেন?

ড. সেলিনা: দেখুন, এটি স্থানীয় নির্বাচন নয় জাতীয় নির্বাচন, প্রতীক ভিত্তিক। ১/১ এর সময় পুলিশের লাঠিচার্যে মেরুদন্ডে আঘাতপ্রাপ্ত হয়েছি। সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সুলতান আহম্মেদ মোল্লা বাদশার মেয়ে হিসেবে পুরো সোনারগাঁবাসী আমাকে চেনেন। এখন প্রতিনিয়ত আমি নৌকার প্রচারনা করছি। সোনারগাঁয়ের ১০ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় বারংবার গণসংযোগ, উঠান বৈঠক ও পথসভা করেছি। জনগন আমার ডাকে ব্যাপক সারা দিয়েছে। সুতরাং মনোনয়নের ব্যাপারে আমি পূর্ন আশাবাদী।

নিউজ সোনারগাঁ: আপনি যদি মনোনয়ন পান এবং এমপি নির্বাচিত হন তাহলে সোনারগাঁয়ের জন্য কি করবেন?

ড. সেলিনা: দলীয় মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হলে সোনারগাঁ নিয়ে আমার বৃহৎ পরিকল্পনা রয়েছে। সোনারগাঁয়ের শিক্ষা, স্বাস্থ্য ও পর্যটনের উন্নয়ন নিয়ে কাজ করার ইচ্ছা আছে। পাশাপাশি সোনারগাঁয়ের সার্বিক উন্নয়নের ব্যাপারেও আমার নজর থাকবে।

নিউজ সোনারগাঁ: আপনি যদি মনোনয়ন পান তাহলে বাকি ৯ জন আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী কি আপনার ডাকে সারা দিবেন?

ড. সেলিনা: তারা সবাইতো আওয়ামীলীগের মনোনয়ন চান, অন্য দলের নয়। আমি কেন, যিনিই নৌকা প্রতীক পাবেন আমরা সবাই জননেত্রীর নির্দেশে একযোগে নৌকার বিজয় ছিনিয়ে আনবো। এক্ষেত্রে আমি আন্তরিক ভাবে বিশ্বাস করি, আমার ডাকেও সবাই সারা দিবেন। নৌকার পক্ষে কেউ না এসে পারবেন না।

নিউজ সোনারগাঁ: সোনারগাঁবাসীর উদ্দেশ্যে আপনার বক্তব্য কি?

ড. সেলিনা: যেহেতু আমি একজন নারী তাই সোনারগাঁয়ের নারী সমাজের উন্নয়নের জন্য আমি সবসময় তাদের পাশে ছিলাম ও আছি। তাছাড়া আমি সোনারগাঁয়ের মেয়ে হিসেবে নারী পুরুষ সর্বস্তরের মানুষের সেবা করতে চাই। সুখে দুঃখে আমুত্যু সোনারগাঁবাসীর পাশে থাকবো ইনশা আল্লাহ। এটাই আমার প্রত্যাশা।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution