• সন্ধ্যা ৬:০৬ মিনিট শুক্রবার
  • ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  • ঋতু : বসন্তকাল
  • ১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে মোটর সাইকেলে বেড়ানোর কথা বলে শিশুকে ধর্ষণ ঈদে গরীবের ভাগ্যেও জুটছেনা ছাডি মাংস ঈদে গবীরের মাংসের বদলে ভরসা ছাডি মাংস সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় মসজিদে ঈদের জামাতের সময় সুচি সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোনারগাঁয়ের বাংলা বাজারে ঈদের জামাত আদায় সোনারগাঁয়ে গরুর মাংস কিনতে না পেরে মুরগী কিনতেও নাজেহার গরীর মানুষ সোনারগাঁয়ে গরুর মাংস ব্যবসায়ীরা বেপরোয়া সোনারগাঁয়ে আলোর পথ সমাজ কল্যাণ সংস্থার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ সোনারগাঁয়ে ইট ভাটায় হামলা গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫। সোনারগাঁয়ে বেড়েছে গরুর মাংসের দাম সোনারগাঁয়ে সাংবাদিক ও সুধী জনের সন্মানে জাগো সোনারগাঁও২৪.কমের ইফতার সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের নতুন কমিটির অনুমোদন ঈদের আগে ও পরে দূর্ঘটনা রোধে চালকের সচেতন হতে বললেন হাইওয়ে পুলিশের প্রধান ঈদে মেঘনা সেতু যানজটমুক্ত রাখতে ৬টি নতুন ইটিসি বুথ চালু অমর পোদ্দারের উদ্যোগে ১৫শত পরিবারকে ঈদ সামগ্রী বিতরন আওয়ামীলীগ নেতার টাকায় বিএনপির ইফতার, সমালোচনা ঝড় খন্ড খন্ড মিছিল নিয়ে বিএনপির নেতাকর্মীর ইফতার পার্টিতে যোগদান ভীত সন্ত্রস্ত আওয়ামীলীগের নেতাকর্মীরা ধর্ষণ মামলায় জামিন পেলেন মামুনুল হক কাঁচপুরে এসে শিল্প পুলিশের ডিআইজি ঈদ যাত্রা উপলক্ষে যা বললেন উপজেলা প্রশাসনের সুফল পাচ্ছে সোনারগাঁবাসীবাসী
তাহেরপুরে শিক্ষক নিয়োগে অনিয়ম, জামায়াত নেতাকে নিয়োগ দেওয়ার পায়তারা

তাহেরপুরে শিক্ষক নিয়োগে অনিয়ম, জামায়াত নেতাকে নিয়োগ দেওয়ার পায়তারা

Logo


আশরাফুল আলম, নিউজ সোনারগাঁ২৪ডটকম:

বর্তমান সরকারের বিশেষ তৎপরতায় দেশব্যাপী শিক্ষা ব্যবস্থার তুলনামূলক ভাবে অগ্রগতি সাধিত হলেও শিক্ষার তেমন কোন অগ্রগতি লক্ষ্য করা যায়নি সোনারগাঁয়ের ৭০ বৎসরের শিক্ষা ঐতিহ্যবাহী ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান তাহেরপুর ইসলামিয়া আলিম মাদ্রাসায়। সারাদেশে শিক্ষা প্রতিযোগীতা মূলক ও অনুকরনীয় বিষয় হলেও এ মাদ্রাসার শিক্ষার বেহালদশা। এ কারণে দিন দিন শিক্ষা প্রতিষ্টাটি সাফল্যের পরিবর্তে ব্যর্থতার গ্লানি নিয়ে শিক্ষা ব্যবস্থা নি¤œমুখী হচ্ছে। এলাকাবাসীর অভিযোগ একটি পরিবার কেন্দ্রীক মাদ্রাসাটি দীর্ঘদিন পরিচালিত হওয়ায় এবং পরিচালনা কমিটিতে এলাকার শিক্ষিত স্বজন, সুশীল সমাজের প্রকৃত অভিভাবক না থাকায়, কমিটির অব্যবস্থাপনায় শিক্ষক নিয়োগে অনিয়ম, দুর্নীতির কারনে এবং অধ্যক্ষ না থাকায়, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দ্বারা ও শিক্ষকদের সমন্বয়হীনতার কারনে দিনের পর দিন এই প্রতিষ্ঠানের শিক্ষার মান নি¤œমূখী হয়ে পড়েছে।

স্থানীয় মঙ্গলেরগাঁও, দুধঘাটা, পাচানী, চরগোয়ালদী, শান্তিনগর, খাসেরগাঁও এলাকাবাসীর অভিযোগ সম্প্রতি অধ্যক্ষ নিয়োগে একটি পরিবার কেন্দ্রীক নিয়োগ পদ্ধতি অনুসরন না করে আতœীয়তা ও স্বজন প্রীতির কারনে রাষ্ট্রদ্রোহী মামলায় হাজত বাস করা জামিন প্রাপ্ত আসামী নাজমুল হোসেন নামে এক জামায়েত নেতাকে তাহেরপুর ইসলামিয়া আলিম মাদ্রাসায় অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়ার পায়তারা করছেন। এ ঘটনায় ক্ষিপ্ত এলাকাবাসী মাদ্রাসার অনিয়ম, দুর্ণীতি প্রতিরোধে এবং একজন সক্রিয় জামায়েত নেতা ও এজহারভূক্ত আসামীকে যেন কোন অবস্থাতেই উক্ত ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ না দেয়ার প্রতিবাদে এলাকাবাসীর মাঝে প্রচারপত্র বিলি করেছেন। ক্ষোভে উত্তাল তাহেরপুর এলাকাবাসী জানান, অনিয়ম, দূর্ণীতি করে অবৈধ্য ভাবে কোন পরিবার কেন্দ্রীক অধ্যক্ষ নিয়োগ দেওয়া হলে, তা প্রতিহত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে। মঙ্গলেরগাঁও এলাকার একজন প্রবীণ ব্যক্তি বলেন, ১৯৪৮ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠার শুরু থেকে এই শিক্ষা প্রতিষ্ঠানের গৌরব উজ্জল সম্মান ছিল সোনারগাঁ তথা নারায়ণগঞ্জ জেলা পর্যায়ে। তৎকালীন সময়ে সোনারগাঁয়ের অতি প্রাচীন দ্বীনি এই শিক্ষাপ্রতিষ্ঠানে দেশের বিভিন্ন জেলার শিক্ষার্থীরা এসে শিক্ষাগ্রহন করেছিলেন সুন্দর পরিবেশে। দীর্ঘদিন যাবৎ মাদ্রাসা পরিচালনা কমিটির স্বেচ্ছাচারিতায়, একই কমিটির অধীণে দীর্ঘদিন শিক্ষাকার্যক্রম পরিচালিত হওয়ায় এবং কর্তৃপক্ষ ও অন্যান্য শিক্ষকদের নিরব ভূমিকায় তাহেরপুর মাদ্রাসাটি অবহেলার মূল কেন্দ্র বিন্দুতে পরিনত হয়েছে। যার ফলে ভবিষৎতে অনুষ্টিতব্য যে কোন বোর্ড পরীক্ষায় ফল বিপর্যয়ের আশঙ্কায় রয়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। অভিভাবক ও শিক্ষার্থীদের অভিযোগ, মাদ্রাসা পরিচালনা কমিটি ও কিছু অসাধূ শিক্ষকদের সমন্বয়ে অনিয়ম, দূর্ণীতির মাধ্যমে অধ্যক্ষ নিয়োগ দেয়ার ঘটনাকে কেন্দ্র করে অভিভাবক মহল ও সুশীল সমাজে তৈরি হয়েছে প্রচন্ড ক্ষোভ, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে দেখা দিয়েছে চরম হতাশা।

স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন একই কমিটির হাতে মাদ্রাসা পরিচালনা, নিরক্ষর লোকজনের হাতে বিশেষ ক্ষমতা, প্রকৃত অভিভাবক সদস্য নয় তবুও সপদে বহাল থেকে মাদ্রাসা পরিচালনা করা। উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির কতিপয় সদস্যের, কিছু অসাধু শিক্ষককের এবং প্রভাবশালী দুষ্ট চক্রের স্বেচ্ছাচারিতার কারনে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দ্বারা মাদ্রাসাটি এখনও পরিচালনা করার ফলে শিক্ষারমান নিম্ন মূখী ও পরিবেশগত ভারসাম্য হারিয়ে ফেলেছে। চলমান অনিয়ম ও দুর্নীতির কারনে ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানটি তার অতীত গৌরব উজ্জল সম্মান ধরে রাখতে পারেনি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক সদস্য বলেন, আব্দুল আজিজ মাওলানার পরিবার কেন্দ্রীক তাদের পছন্দের আত্মীয়  অধ্যক্ষ হিসেবে নিয়োগ দিলে অধ্যক্ষ ও অন্যান্য সহকারী শিক্ষকগন তাদেরকে সমীহা করে বিভিন্ন সময় অনিয়ম, দূণীর্তি করার সুযোগ তৈরি করে দিবেন। পরিবার কেন্দ্রীক শিক্ষা বানিজ্যের কারনে বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকরা বর্তমানে কোনঠাসা হয়ে পড়েছেন।

সোনারগাঁ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম প্রধান জানান, সম্প্রতি অনুষ্টিতব্য বোর্ড পরীক্ষার সময় আমি তাহেরপুর ইসলামিয়া আলিম মাদ্রাসা পরিদর্শনে গিয়েছিলাম। শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষার মান ও পরিবেশ সন্তোশজনক নয়। শিক্ষক নিয়োগে অনিয়ম ও দুর্নীতির বিষয়টি আমার জানা নেই। তবে এলাকাবাসীর লিখিত অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে।

তাহেরপুর এলাকাবাসী বিলি করা প্রচার পত্রে মানণীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব, স্থানীয় সাংসদ, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দের নিকট অনিয়ম, দূর্ণীতি থেকে তাহেরপুর ইসলামিয়া আলিম মাদ্রাসাটি রক্ষা করার জোর দাবি জানান।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution