• রাত ১:২০ মিনিট শনিবার
  • ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : শরৎকাল
  • ৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সাদিপুরে হাতি’কে জয়ী করতে একাত্ম জন প্রতিনিধিরা জেলা পরিষদ নির্বাচনে ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পাচ্ছেন এসিল্যান্ড মো. ইব্রাহিম জনপ্রতিনিধিদের বাড়ি বাড়ি গিয়ে তালা প্রতিকের ভোট প্রার্থনা বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন সব ডিভাইসের জন্য হবে একটাই চার্জার শুক্রবার থেকে নিষেধাজ্ঞা, ভারতীয়দের মাছ শিকারে আক্ষেপ জেলেদের সোনারগাঁয়ে স্বেচ্ছাসেবক লীগের মত বিনিময় সভা সোনারগাঁয়ের বিভিন্ন পুজা মন্ডব পরিদর্শনে এমপি খোকা সোনারগাঁয়ে কবরস্থানের জমি রক্ষার দাবিতে মানববন্ধন জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা পঞ্চমীঘাটে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে অমল পোদ্দােরের বস্ত্র বিতরণ বাস উল্টে মাইক্রোবাস ও মোটর সাইকেলে ধাক্কা আহত ১০ সোনারগাঁয়ে নিয়ম নীতি তোয়াক্কা নেই, যত্রতত্র গড়ে উঠেছে কেজি স্কুল দেড় কিঃ মিটারে ১৬ প্রতিষ্ঠান ৩৩ টি দূর্গা পূজা মন্ডব সিসি ক্যামেরার আওতায় আনলেন এমপি খোকা সোনারগাঁয়ে ওসিকে কুপিয়ে সর্বস্ব লুট এই হ্রদে নামলেই ‘পাথর’ হয়ে যায় পাখিরা! আশ্চর্যজনক ভাবে বেঁচে থাকে এক বিশেষ প্রজাতির পাখি সোনারগাঁয়ে পঞ্চমীঘাট পুজা মন্ডব শুভ উদ্ধোধন করেন বস্র ও পাট মন্ত্রী বীর প্রতিক গাজী মাসুম কায়সার- সামসুকে, ইকবাল এমপি’র পত্নীকে নিয়ে নির্বাচনী প্রচারনায় চৈতী গ্রুপের পানিতে ভেসে গেলো সরকারি রাস্তা; ৫ গ্রামের মানুষের দূর্ভোগ ভরৎ পূজামণ্ডপ পরিদর্শনে তালতলা তদন্ত কেন্দ্রের ইনচার্জ
বিদ্যালয়ের সামনে ময়লা-আবর্জনা, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা

বিদ্যালয়ের সামনে ময়লা-আবর্জনা, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: সোনারগাঁ উপজেলার বাড়ী মজলিশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে ময়লা পানি ও আবর্জনার পেরিয়ে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে ক্লাশ করছে কয়েক হাজার শিক্ষার্থী। র্দীঘদিন ধরে বিদ্যালয়টির সামনে বৃষ্টির ময়লা পানি জমে ও আবর্জনার স্তুুপ থাকলেও পানি নিস্কাশন ও ময়লা-আবর্জনা পরিস্কারের কোন উদ্যোগ বিদ্যালয় পরিচালনা কমিটি ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস। ফলে পানি বাহিত রোগসহ নানা অসুখের ঝুঁকি নিয়ে ক্লাস করছে শিক্ষার্থীরা।

জানাগেছে, সোনারগাঁ উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা এলাকার গুরুত্বপুর্ণ স্থানে আজ থেকে শত বছর আগে প্রতিষ্ঠিত হয় বাড়ী মজলিশ সরকারী প্রাথমিক বিদ্যালয়টি। প্রথমে একটি টিনের চালার মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের যাত্রা শুরু করলেও বর্তমানে বিদ্যালয়ের জন্য একটি দ্বিতলা ও একটি এক তলা ভবন নির্মাণ করা হয়েছে। বিদ্যালয়টিতে মোট শিক্ষার্থী রয়েছে ৪শত ৩৫ জন। প্রতিটি শিক্ষার্থী প্রতিদিনই এই ময়লা আর্বজনা পার হয়ে বিদ্যালয়ে প্রবেশ করতে হয়। শুধু প্রবেশ পথেই নয় ময়লা আবর্জনার গন্ধ শিক্ষার্থীদের ক্লাসেও প্রবেশ করে। ময়লা আর্বজনা র্দুগন্ধ ও ময়লা পেরিয়ে স্কুলে প্রবেশ করার কারণে অনেক শিক্ষার্থীই অসুস্থ হয়ে পড়েন বলে অভিযোগ করেন অভিভাবকরা।

অভিভাবকরা জানান, এক সময় শিক্ষা প্রতিষ্টানটির মনোরম পরিবেশ থাকার কারণে তাদের শিশুদের এ বিদ্যালয়ে ভর্তি করিয়ে ছিলেন। গত করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে র্দীঘ দিন স্কুলটি বন্ধ থাকার কারণে এক শ্রেনীর অসাধু খাবার হোটেলের ব্যবসায়ীরা তাদের হোটেলের বিভিন্ন ময়লা আর্বজনা বিদ্যায়লের সামনে ফেলার কারণে এখন বিদ্যায়লটির মুল ফটক থেকে পুরো স্কুলের সামনে এখন ময়লা আর্বজনার স্তুপে পরিনত হয়েছে। এতে ভোগান্তীতে পড়েছে স্কুলে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

বিদ্যায়লটির প্রধান শিক্ষক নারগিছ আক্তার বিদ্যালয়রে বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে বলেন গত করোনা ভাইরাসে র্দীঘদিন শিক্ষা-প্রতিষ্ঠানটি বন্ধ থাকার কারণে আশপাশের হোটেল ব্যবসায়ীরা তাদের ময়লা আবর্জনা বিদ্যালয়ের দেয়াল ঘেষে ফেলে পরিবেশ নষ্ট করে ফেলেছে। বর্তমানে এমন অবস্থায় দাড়িয়েছে বিদ্যালয়ে প্রবেশ করা দায় হয়ে দাড়িয়েছে। শুধু প্রবেশ পথ নয় এখন ময়লা আর্বজনার গন্ধে বিদ্যালয়ে ক্লাস করা দুস্কর হয়ে পড়েছে। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্টানটি উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় গড়ে উঠার পরও কেউ প্রতিষ্ঠানটির পরিস্কার পরিচ্ছন্নে মনোযোগ দেন না।

 

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দৈলরত রহমান জানান, বিদ্যালয়টির ময়লা ও আর্বজনার আমি দেখেছি। পুরো পরিবেশই অস্বাস্থ্যকর। আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নিয়ে ময়লা আবর্জনা পরিস্কার করে বিদ্যালয়টির সুস্থ পরিবেশ বজায় রাখতে কাজ করবো।

 


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution