• রাত ১:৪৬ মিনিট বৃহস্পতিবার
  • ১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ৩০শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
মোগরাপাড়া ইউনিয়নবাসীর কাছে দোয়া চাইলেন কায়সার হাসনাত স্বতন্ত্র ও তৃনমুল বিএনপি থেকে আরো দুই প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ সোনারগাঁয়ে অবরোধের পক্ষে বিপক্ষে মাঠে নেই কোন দল রাতের আধারে সিএসজিতে এসে ট্রাকে আগুন দিলো দুবৃর্ত্তরা বন্দরে গাঁজাসহ গ্রেপ্তার-৪,মোটর সাইকেল জব্দ সোনারগাঁয়ে আওয়ামী-জাতীয়পার্টি ও স্বতন্ত্রসহ ১১ প্রার্থীর মনোনয়ন সংগ্রহ লিয়াকত হোসেন খোকা মনোনয়ন পাওয়ায় পৌর জাতীয়পার্টির আনন্দ মিছিল দলীয় মনোনয়ন পেয়েই জমে উঠেছে নির্বাচন কায়সার হাসনাতকে নেতাকর্মীদের সংবর্ধনা মাদ্রাসার রড চুরি করতে গিয়ে অগ্নিদগ্ধ হয়ে চোর হাসপাতালে সোনারগাঁয়ে আওয়ামীলীগের মনোনয়নে নেতাকর্মীদের আনন্দ মিছিল মিষ্টি বিতরন সোনারগাঁয়ে বিভিন্ন মাছের ঘের এ উচ্ছেদ অভিযান সোনারগাঁয়ে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন আবদুল্লাহ আল কায়সার হাসনাত সোনারগাঁয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার ৯৪.৫১ সোনারগাঁয়ে এইচএসসি ও সমামানের পরিক্ষায় পাশের হার ৯৪.৫১ পান্থপথে লেগুনা চালককে পিটিয়ে হত্যার ঘটনায় বন্দরে গ্রেপ্তার প্রেমিকের দেয়া আগুনে মৃত্যু হলো প্রেমিকার নাশকতার মামলায় বিএনপি জামায়েত এর তিন নেতাকর্মী গ্রেপ্তার নুনেরটেকে লালপুরীর ৫০তম তরিকত সম্মেলন শুরু সেলিম ওসমানের এবার নির্বাচিত হওয়ার স্বপ্ন পূরণ হওয়া অনেকটাই দোদুল্যমান
বইমেলায় নিয়ন মতিয়ুলের ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা

বইমেলায় নিয়ন মতিয়ুলের ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা

Logo


ঊনিশ থেকে বিশ শতকে ভারতবর্ষে বিজ্ঞানের যে নবজাগরণ ঘটেছিল তা শুরু হয়েছিল আমাদের এই মাটিতেই জন্ম নেওয়া বিস্ময়কর বিজ্ঞানীদের হাত ধরেই। তারা শুধু বহুমুখী প্রতিভাবানই ছিলেন না, বিজ্ঞানী বেশে একএকজন ছিলেন বিপ্লবী।

ব্রিটিশ শাসিত ভারতবর্ষে মূলত তারাই ভোর এনেছিলেন।

বিজ্ঞানের বিশ্বমঞ্চ আলোকিত করা বাংলার কল্পবিজ্ঞানের জনক জে সি বোস জন্মেছিলেন মুন্সীগঞ্জের রাঢ়িখালে।

ভারতবর্ষে শিল্পবিপ্লবের জনক পি সি রায় ছিলেন খুলনার পাইকগাছার ছেলে। জ্যোতিঃপদার্থবিজ্ঞানের জনক মেঘনাদ সাহার জন্ম গাজীপুরের শেওড়াতলীর এক মুদি দোকানির ঘরে।

ছিলেন ভারতের লোকসভার সদস্যও। চার চারবার মনোনয়ন পেয়েও নোবেল পুরস্কার পেতে ব্যর্থ হয়েছিলেন শুধু ব্রিটিশ সরকারের কারণে।

কোয়ান্টাম পরিসংখ্যানের জনক সত্যেন বোস ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে বসেই জীবনের সেরা গবেষণাগুলো করে গেছেন। তার চাকরির জন্য সুপারিশ করেছিলেন মহাবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। আজকের বিস্ময়কর বিজ্ঞানের ভিত তৈরিতে অসামান্য অবদান রাখা এসব বিজ্ঞানীকে নিয়ে গোটা বিশ্ব যখন গর্বিত, তখন আমাদের ছেলেমেয়েদের অনেকেই তাদের নামও জানে না, চেনেও না। পাঠ্যপুস্তকে তাদের নিয়ে আর কোনো অধ্যায়ই নেই। লেখক নিয়ন মতিয়ুল বলেন, শুধু আবিষ্কার আর গবেষণাই নয়, বিশ্বখ্যাত এসব বিজ্ঞানীর বিস্ময়কর জীবন সংগ্রামও অনুপ্রাণিত করে সবাইকে।

বিশ্বজুড়ে শুরু হওয়া চতুর্থ শিল্পবিপ্লবের পেছনে বাংলার এসব বিজ্ঞানীর আবিষ্কার আর গবেষণার অসামান্য অবদান রয়েছে। আজকের ছেলেমেয়েদের কাছে তাদের অবদান তুলে ধরতেই ঐতিহ্যবাহী বলাকা প্রকাশন এবারের বইমেলায় এনেছে সাংবাদিক নিয়ন মতিয়ুলের বই ‘বিশ্বখ্যাত বাঙালি বিজ্ঞানীরা’। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। দাম: ২৫০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৫৭ নম্বর বলাকা প্রকাশন স্টলে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution