• সকাল ৭:১৩ মিনিট মঙ্গলবার
  • ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : হেমন্তকাল
  • ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
আজ কি চমক দেখাবে পারবে ব্রাজিল? মাদক মামলায় ফেঁসে যাচ্ছে না.গঞ্জের ৪ পুলিশ সদস্য ইউনিয়ন শ্রমিক দলের সেক্রেটারী সহ বিএনপি ৪ নেতাকর্মী গ্রেপ্তার দলিল লিখক মোশারফ এর হত্যাকারীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন সোনারগাঁয়ে এক সঙ্গে তিন পুত্র সন্তানের জম্ম প্রাথমিক শিক্ষার গুণগত মান মানোন্নয়নের লক্ষ্যে সোনারগাঁয়ে শিক্ষকদের মাসিক সমন্বয় সভা নদী খনন করে নৌ-জেটি নির্মাণ ও আনন্দবাজারের নিম্ন অংশ ভরাটে চেয়ারম্যানের অভিনন্দন সোনারগাঁয়ে চেয়ারম্যানের পুত্রসহ দুইজন ইয়াবাসহ গ্রেফতার কাঁচপুর থেকে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধ নিখোঁজ সোনারগাঁয়ে বিশেষ অভিযানে আরো ৪ জন গ্রেপ্তার সাংবাদিক পরিমল বিশ্বাস এর মায়ের পরলোক গমন নেতাকর্মীদের গ্রেপ্তারে থানা বিএনপির নিন্দা সোনারগাঁয়ে ৬ বিএনপির নেতাকর্মী গ্রেপ্তার বিজয় দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের প্রস্তুতি সভা বন্দরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার চেষ্টা ॥ আটক-২ নেতাকর্মীদের বাড়িতে পুলিশী তল্লাসীর নিন্দা স্বপনের আগামী ৪ ডিসেম্বর থেকে নারায়ণগঞ্জ থেকে রেল যোগাযোগ বন্ধ থাকবে নাশকতার মামলায় সোনারগাঁয়ে ৫ নেতাকর্মী গ্রেপ্তার সোনারগাঁও সাহিত্য নিকেতনের সাবেক সভাপতি মোসলেহ উদ্দিনের ইন্তেকাল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সস্পাদক আব্দুল হাই ভুঁইয়ার স্মরণে আলোচনা সভা
সোনারগাঁয়ে অত্যাধুনিক ও তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন

সোনারগাঁয়ে অত্যাধুনিক ও তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: প্রাচীন বাংলার রাজধানী, পাখি ডাকা ছায়া ঘেরা ঐতিহাসিক সোনারগাঁবাসীর দীর্ঘ দিনের আশা আকাঙ্খা পুরণ করতে মোগরাপাড়া চৌরাস্তায় অবস্থিত “আল মদিনা শপিং মল”-এ স্থাপিত হতে যাচ্ছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত “সোনারগাঁ ক্যাপিটাল স্কুল এন্ড কলেজ”।

ঐতিহাসিক সোনারগাঁ এর ইতিহাস অতি প্রাচীন। এ উপমহাদেশের প্রথম ইসলামী বিশ্ববিদ্যালয় সোনারগাঁয়ে অবস্থিত ছিল। সোনারগায়েঁর একসময় শিক্ষা দীক্ষা জ্ঞান বিজ্ঞানে চরম উৎকর্ষতা লাভ করেছিল। সোনারগাঁয়ের প্রতি আকৃষ্ট হয়ে বিশ্ব পর্যটক ইবনে বতুতা সোনারগাঁ ভ্রমণ করেছিলেন। কিন্তু স্বাধীনতা পরবর্তী বছরগুলোতে সোনারগাঁয়ে প্রচুর পরিমাণে শিল্পকারখানা স্থাপন হলেও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। যার ফলে সোনারগাঁবাসীকে তাদের ছেলে-মেয়েদের মানসম্মত শিক্ষা অর্জনে ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি হতে হয়। ঢাকায় যাওয়া আসায় শিক্ষার্থীদের যেমন অর্থ ব্যয় হয় সাথে সাথে প্রচুর সময় অপচয় হয়। সোনারগাঁয়ে একটি অত্যাধুনিক ও তথ্য প্রযুক্তি ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা সোনারগাঁবাসীর দীর্ঘ দিনের দাবী। সোনারগাঁবাসীর দীর্ঘ দিনের লালিত স্বপ্ন পুরণ করতে সোনারগাঁয়ের কতিপয় উচ্চ শিক্ষিত মেধাবী তরুনরা সোনারগাঁয়ে একটি অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত একটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করতে যাচ্ছে।

০১ জানুয়ারি ২০২১ হতে “সুশিক্ষা ও নৈতিকতা যেখানে এক সুতোয় গাঁথা” এ শ্লোগানকে সামনে রেখে সোনারগাঁ ক্যাপিটাল স্কুল এন্ড কলেজ প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শ্রেণি কার্যক্রম আরম্ভ করতে যাচ্ছে। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ জনাব মোঃ মনসুর আলী, সহকারী অধ্যাপক, ঢাকা সিটি কলেজ, ঢাকা এর সাথে যোগাযোগ করা হলে জানান যে, একটি অত্যাধুনিক মানের বিদ্যালয়ে যে সকল সুযোগ সুবিধা থাকা প্রয়োজন তার প্রত্যেকটি সুযোগ সুবিধা থাকবে এ বিদ্যালয়ে। অত্যাধুনিক ব্যবস্থা হিসেবে থাকছে সুসজ্জিত শ্রেণিকক্ষ, সার্বক্ষনিক বিদ্যুৎ/জেনারেটরের ব্যবস্থা,সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত, সিসি ক্যামেরা, পাঠদান কার্যক্রম ও নিরাপত্তা ব্যবস্থা জোরদারকরণ, সহজে উঠা নামার জন্য দুটি ক্যাপসুল লিফটের ব্যবস্থা, পরিস্কার পরিচ্ছন্ন ক্যন্টিন সুবিধা, ছেলে মেয়েদের পৃথক নামাজের ব্যবস্থা, অভিভাবকদের বসার ব্যবস্থা, ডিজিটাল হাজিরা ব্যবস্থা, মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠদানের ব্যবস্থা, রয়েছে একঝাঁক মেধাবী শিক্ষক মন্ডলী ও দক্ষ পরিচালনা পর্ষদ।

এছাড়াও রয়েছে দেশের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মাধ্যমে পার্টটাইম শিক্ষা দানের ব্যবস্থা এবং দেশের আলোকিত মানুষদের মাধ্যমে উদ্দীপনামূলক সেমিনারের ব্যবস্থা। ক্লাসের পড়া ক্লাসেই সম্পন্ন করা, প্রতিষ্ঠানে প্রাইভেট নিষিদ্ধকরণ, ক্লাসরুমে ছাত্র-ছাত্রীদের সংখ্যা বিবেচনায় ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড বিবেচনা, নিয়মিত সাপ্তাহিক, পাক্ষিক ও সেমিস্টার পরীক্ষা গ্রহণ এবং সঠিক মুল্যায়নের মাধ্যমে অভিভাবকদের অবহিতকরনের ব্যবস্থা। অধ্যক্ষ আরো জানান শিক্ষা ব্যবস্থায় এ চাহিদা পূরণ না হওয়ায় এ উপজেলার অনেক ছেলেমেয়েদের ঝুকি নিয়ে ঢাকায় যাতায়াত করতে হয়। তাছাড়া শিল্প বানিজ্যে উন্নত এ উপজেলায় কর্মরত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের ভবিষৎ নিয়ে বাবা মা উদ্বিগ্ন। এ উপজেলায় বিভিন্ন সরকারি কর্মকর্তা ঢাকার এত কাছে চাকুরী করেও সন্তানদের ভবিষৎ চিন্তায় ঢাকায় বাসা নিয়ে যাতায়াত করেন। এ উপজেলায় অন্যান্য সকল সুবিধা থাকলেও আধুনিক ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান নেই। সোনারগাঁবাসীর দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়নে এ উপজেলার ইতিহাস ও ঐতিহ্যের সাথে মিল রেখে অত্যাধুনিক ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে “সোনারগাঁ ক্যাপিটাল স্কুল এন্ড কলেজ” সকলের প্রত্যাশা পূরণ করবে। সকলের সহযোগিতায় কোমলমতি শিক্ষার্থিদের আর জীবনের ঝুকি নিয়ে ঢাকায় গমন করতে হবে না মর্মে তিনি আশ্বাস প্রদান করেন। তাই আপনার আদরের সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে ভর্তি করার আগে বিদ্যালয়টি অন্তত একটিবার পরিদর্শন করার জোর দাবী জানান প্রতিষ্ঠানটির অধ্যক্ষ।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution