• সন্ধ্যা ৭:৫৬ মিনিট মঙ্গলবার
  • ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
মনোনয়ন জমা দিয়ে জুতা পায়ে শহীদ মিনারে নৌকার পরিবার দাবি, নৌকা না পেলেই বিদ্রোহী, এড. সামসুল ইসলাম মোগরাপাড়া ইউপি নির্বাচনে মনোনয়নপত্র জমা দিলেন যারা শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আহবায়ক কমিটি, যুবলীগ ও শ্রমিক লীগের শ্রদ্ধা নিবেদন দায়িত্ব বুঝে নিলেন নতুন প্রশাসক নির্বাচনের ঘোষনা দিলেন আরিফ মাসুদ বাবু ভোজ্যতেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে জামায়াত সোনারগাঁয়ে অস্ত্রসহ ৬ ডাকাত গ্রেপ্তার মেয়াদের ১৫ মাস পর সোনারগাঁও পৌরসভার প্রশাসক নিয়োগ আহবায়ক কমিটির সদস্য পদ থেকে পদত্যাগ করলেন আরিফ মাসুদ বাবু বঙ্গবন্ধু গোল্ডকাপ টুনামেন্টে জামপুর ইউনিয়ন ৫ – ০ গোলে জয়ী বঙ্গবন্ধু গোল্ডকাপ টুনামেন্টে ২-০ গোলে বিজয়ী বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদ শিল্প-কারখানা স্থাপন ও ভরাটে বদলে গেছে সোনারগাঁয়ের মানচিত্র বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্ণামেন্টে জামপুর বনাম নোয়াগাঁও খেলা ড্র দবিরউদ্দিন ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ের অভিভাবকদের সাথে মত মিনিময় সভা ওদের কাজ হলো ষড়যন্ত্র করা, এমপি খোকা সোনারগাঁ সংঘের নতুন কমিটি গঠন আরিফ মাসুদ বাবু’র সমর্থন চাইলেন সোহাগ রনি মনোনয়নের সংবাদ শুনে রাস্তায় সেজদায় লুটিয়ে পড়েন সোহাগ রনি’র নেতাকর্মীরা ভোজ্যতেলের ৮ কোম্পানির বিরুদ্ধে মামলা
রাতে কলা খাওয়া স্বাস্থের জন্য ক্ষতিকর কি?

রাতে কলা খাওয়া স্বাস্থের জন্য ক্ষতিকর কি?

Logo


আর্য়ুবেদ বলে

রাতে কলা খাওয়ার মধ্যে কোনও অসুবিধে নেই কিন্তু সর্দিকাশির ধাত থাকলে রাতে কলা এড়িয়ে যাওয়াই ভালো। কারণ কলা হজম করতে সময় লাগে এবং শরীরে অতিরিক্ত ক্লান্তি ডেকে আনে।

2/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

পুষ্টিবিদরা বলেন

শশাঙ্ক রাজন জানাচ্ছেন, কলা স্বাস্থ্যকর এবং শক্তিবর্ধক একটি ফল। যে কোনও রকম শরীরচর্চা বা জিমের পর কলা খাওয়ার অভ্যেস থাকলে ভালো। কিন্তু যাদের অ্যাজমা আছে, কফ, সর্দিকাশির মতো সমস্যা আছে তাদের কলা এড়িয়ে যাওয়াই ভালো।

3/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

পাকস্থলি থেকে অ্যাসিড ক্ষরণ নিয়ন্ত্রণ করে

কোনও মশলাদার খাবার খাওয়ার পর ডেজার্ট হিসেবে কলা খান। আধুনিক গবেষণা তাই বলছে। রাতের বেলা অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার খেলে তারপর কলা খান। এরফলে পাকস্থলি থেকে অতিরিক্ত অ্যাসিড ক্ষরণ নিয়ন্ত্রন হয় এবং অন্যান্য অসুবিধা দূরে থাকে।

4/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

অতিরিক্ত পরিশ্রমের পর

কলার মধ্যে পটাশিয়াম থাকে। যা ক্লান্তি থেকে পেশিকে আরাম দেয়। অফিস থেকে ফিরে সন্ধেতে একটা বা দুটো কলা খেতে পারেন। এর ফলে রাতে ঘুম ভালো হবে। শশাঙ্ক আরো জানান, একটা কলার মধ্যে ৪৮৭ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। যা আমাদের দেহে প্রয়োজনীয় পটাশিয়ামের ১০ শতাংশের চাহিদা পূরণ করে।

5/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

স্বাস্থ্য সচেতনদের জন্য

একটা কলায় ক্যালোরির পরিমাণ ১০৫। যদি আপনি ডিনারে মোট ৫০০ ক্যালোরির খাবার খান তাহলে দুটো কলা আর এক কাপ স্কিমড মিল্ক একেবারে পারফেক্ট।

6/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

মিষ্টিপ্রেমীদের জন্য

মিষ্টি খাওয়া বারণ অথচ রাতে ঘুমোনোর আগে মিষ্টির জন্য মন আনচান করে অনেকের। তারা রাতে খাওয়ার পর কলা খান। কলাতে মিষ্টি তো থাকেই এছাড়াও ফাইবার আর ভিটামিন শরীরের পুষ্টির কাজে লাগবে।

7/8রাতে কলা খাওয়া খারাপ! তাই ?
রাতে কলা খাওয়া খারাপ! তাই ?

সবশেষে বলার

কলার পুষ্টিমূল্য অনেক তা তো জানলেন। আর রাতে কলা খেলে ঘুম ভালো হয়। তাই রাতে কলা খাওয়া উচিত নয় এই ধারণা পুরোপুরি ঠিক নয়। তবে ঠান্ডা লাগার ধাত থাকলে এবং শ্বাসকষ্ট জনিত সমস্যা থাকলে অবশ্যই কলা এড়িয়ে চলুন।

8/8​রাতে কলা খাওয়া খারাপ! তাই ? ​
​রাতে কলা খাওয়া খারাপ! তাই ? ​

সাধারণভাবে আমাদের ধারণা রাতে কোনওরকম ফল খেতে নেই। বিশেষত কলা। বলা হয় কলা খেলে অ্যাসিডিটির মতো সমস্যা দেখা যায়। তাই কলাকে আমরা ব্রেকফাস্টের মেনুতেই দেখি। এছাড়াও আমাদের দেশে সারাবছর সহজলভ্য ফলের মধ্যে অন্যতম কলা। দামেও কম। পুষ্টি আর প্রয়োজনীয় খনিজে ঠাসা। এবার দেখা যাক রাতে কলা খাওয়া যায় কিনা এবিষয়ে কী কী মতভেদ রয়েছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution