• দুপুর ১:০০ মিনিট শুক্রবার
  • ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : শরৎকাল
  • ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সাদিপুরে আওয়ামীলীগ নেতাকে প্যানেল চেয়ারম্যান বানাতে বিএনপির দৌড়ঝাঁপ সোনারগাঁয়ে মশক নিধন অভিযানের উদ্বোধন সোনারগাঁয়ে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার সোনারগাঁয়ে পূজা কমিটির সঙ্গে সেনাবাহিনীর মতবিনিময় হাফেজ জামাল উদ্দিনের মৃত্যুতে জামায়াত নেতার শোক ঢাকার গণ-সমাবেশে সোনারগাঁ থানা বিএনপির চমক সোনারগাঁয়ে জামপুরে স্বেচ্ছাসেবক দলের কার্যালয় উদ্বোধন সোনারগাঁয়ে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জশনে জুলুস সোনারগাঁয়ে শেখ হাসিনা ও শেখ রেহেনাসহ ১৭৯ জনের বিরুদ্ধে মামলা সোনারগাঁয়ে ৬টি অটোরিক্সা চুরি, গ্যারেজ মালিকের সিনাজুড়ি সোনারগাঁয়ে হত্যার হুমকি পেয়ে মসজিদ ছাড়লেন ইমাম সোনারগাঁয়ে বাংলাদেশ জামায়াত ইসলামী শাখার গণসংযোগ সোনারগাঁয়ে সংখ্যালঘু সম্প্রদায় নিয়ে মিথ্যা সংবাদের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ সোনারগাঁয়ে মসজিদের জমি আত্মসাৎ এর অভিযোগে মানববন্ধন সোনারগাঁয়ে সমন্বয়কদের বিরুদ্ধে সমন্বয়কদের কড়া হুসেয়ারী অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে নোয়াগাঁও ইউপি কার্যালয়ে তালা সোনারগাঁয়ে চাঁদা না দেওয়ায় গরু ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা চেষ্টা, বাড়িঘর ভাঙচুর ও লুটপাট সোনারগাঁয়ে ভূমি রেজিষ্ট্রেশন ফি কমানোর জন্য রাজস্ব বোর্ডে স্মারকলিপি সোনারগাঁয়ে প্রবাসীর বাড়ী থেকে ১১’শ কেজি রড চুরি সোনারগাঁয়ে সবজি ব্যবসায়ীকে কুপিয়ে টাকা ছিনতাই
জেল খাটার পরও খাল দখল, গোলজারের খুঁটির জোর কোথায়?

জেল খাটার পরও খাল দখল, গোলজারের খুঁটির জোর কোথায়?

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: জামপুর ইউনিয়নের বস্তল এলাকায় এাম্পায়ার স্টীল মিলের পক্ষ হয়ে খাল দখলের অভিযোগে এক মাসের কারাদন্ড দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল রহমান। জেল খাটার পরও অবশেষে সেই খাল দখল করে দেয়াল নির্মাণ করেছেন কারাদন্ড প্রাপ্ত সেই গোলজার গংরা। খাল দখলে ওই এলাকার পানি নিষ্কাষণ বন্ধ হয় যায়। ফলে আশ পাশের ২০ গ্রামের জলাবন্ধতার সৃষ্টির আশংকা করছেন এলাকাবাসী।

জানা যায়, জামপুর ইউনিয়নের বস্তল এলাকায় নির্মাণাধীন এ্যাম্পায়ার স্টীল মিল নামের কোম্পানি ওই এলাকায় জমি ক্রয় করে বালু ভরাটের মাধ্যমে কোম্পানি গড়ে তুলছেন। কোম্পানির ক্রয় করা জমি ছাড়াও অসহায় কৃষকের জমি ও পাশ্ববর্তী খাল ও সরকারী হালট দখল করে বাউন্ডারি দেয়াল নির্মাণ করেন। সরকারী পাশ্ববর্তী খাল ৩৩ ফুটের জায়গা দখল করে মাত্র ১০ ফুট রেখে বাউন্ডারি দেয়াল নির্মাণ করেন।

বিএনপি নেতা গোলজার হোসেনকে চলতি বছরের ২৯ এপ্রিল মাসে সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মো. আতিকুল ইসলাম খাল দখলের অভিযোগে তাকে ১ মাসের কারাদন্ড প্রদান করে। কিন্তু কোম্পানির প্রভাবে সে দু’দিন কারাভোগের পর জেল থেকে বেরিয়ে আসে। বিএনপি নেতা গোলাজার হোসেন পুনরায় গত কয়েকদিন ধরে প্রায় দুই কিলোমিটারের দৈর্ঘ্যে ওই খাল তাদের রেখে দেওয়া ১০ ফুটে বালু ভরাট করে দখল করে নেয়।

এলাকাবাসীর অভিযোগ, প্রায় ২শ বছরের এ খাল দিয়ে নৌকা যোগে মানুষ বিভিন্ন গ্রামে যাতায়াত করতো। বর্তমানে খালটি দখল করে নিয়েছে একটি কোম্পানির পক্ষে বিএনপি নেতা গোলজার হোসেন। ফলে নৌকা চলার তো দূরের কথা এ এলাকার বৃষ্টির পানিও নিষ্কাষণ হবে না। ফলে এ এলাকার জলাবন্ধতার সৃষ্টি হয়ে চরম ভোগান্তিতে পড়তে হবে। এছাড়াও ফসলী জমিতে সেচ বন্ধ হয়ে যাবে।

বস্তল গ্রামের আব্দুল ওয়াদুদ মিয়া বলেন, নিরীহ কৃষকের জমি কোম্পানির পক্ষে দখলের পাশাপাশি সরকারী খাল ও হালট দখল করে নিয়েছে গোলজার হোসেন। এ কোম্পানিকে অবৈধভাবে খাল দখল করে দিয়ে কয়েক কোটি টাকার মালিক হয়েছেন। দ্রুত এ খালটি পুঃন উদ্ধার চাই। এ খাল উদ্ধার না হলে এশিয়ান হাইওয়ে সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনে যাবো।

পরিবেশ উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন বলেন, সোনারগাঁয়ের বিভিন্ন কোম্পানি সরকারী খাল দখল করে নেওয়ার কারনে পরিবেশের মারাক্তক বিপর্যয় ঘটছে। দ্রুত দখল হওয়া খালগুলো উদ্ধার করতে হবে। এ্যাম্পায়ার স্টীল মিলের তত্ত্বাবধায়ককে কারাদন্ড দেওয়ার পরও তাদের খাল দখল থেকে নেই।

ভ্রাম্যমান আদালতের কারাদন্ড দেয়ার পরও খালটি কিভাবে দখল করলো গোলজার গংরা এ প্রশ্ন এখন জামপুর ইউনিয়নের প্রতিটি মানুষের মুখে মুখে।তাদের খুঁটির জোর কোথায়?

এ্যাম্পায়ার স্টীল মিলের তত্ত্বাবধায়ক গোলজার হোসেন বলেন, কোম্পানিতে বালু ভরাটের সময় কিছু বালু খালে গিয়ে পড়েছে। বালু সরিয়ে খালটি পানি চলাচলের ব্যবস্থা করা হবে। ৩৩ ফুটের খাল ১০ ফুট কেন এমন প্রশ্নের জবাবে তিনি কোন মন্তব্য করেননি।

সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মো. আতিকুল ইসলাম বলেন, খাল দখলের অভিযোগের প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে পুনরায় ব্যবস্থা নেওয়া হবে।


Logo