• রাত ৩:৫৪ মিনিট সোমবার
  • ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
নারায়ণগঞ্জ পল­ী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন সোনারগাঁয়ে তিনদিন ব্যাপী ফায়ার সার্ভিসেরর স্বেচ্ছাসেবক প্রশিক্ষন সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল
বারদী মারকাজ মসজিদের লিজকৃত পুকুর ব্যক্তি নামে লিজ নিয়ে উত্তেজনা

বারদী মারকাজ মসজিদের লিজকৃত পুকুর ব্যক্তি নামে লিজ নিয়ে উত্তেজনা

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডডটকম: সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়নের বারদী বাজারে ঐতিহাসিক মারকাজ মসজিদের নামে লিজকৃত একটি সরকারী পুকুর ব্যক্তি নামে লিজ নিয়ে লিজ আবেদনকারী ও উপজেলার সকল মুসল্লিদের মধ্যে দেখা দিয়েছে উত্তেজনা। মসজিদের পাশের পুকুরটি সরকারী হলেও স্বাধীনতার পর থেকে মসজিদের ওযুখানা ও ঈদগাহ হিসেবে ব্যবহার করে আসছে স্থানীয় ও মারকাজ মসজিদে আসা মুসল্লিরা। গত কয়েকদিন আগে বারদী এলাকার ৩ ব্যক্তি মসজিদের নাম কেটে ব্যক্তি নামে পুকুরটি জমিটি লিজ দেয়ার জন্য উপজেলা ভুমি কমিশনার বরাবর লিজ আবেদন করার পরই দেখা দেয় উত্তেজনা।

স্থানীয়রা জানান, স্বাধীনতার বহু আগে বারদী বাজারকে ঘিরে বাজারের পাশে একটি স্থানে মুসল্লিদের নামাজের জন্য একটি টিনসেট মসজিদ নির্মান করা হয়। সেই মসজিদকে প্রথমে এক তলা পরে গত কয়েক বছর আগে ভেঙ্গে বড় আকাশে নতুন করে নির্মান করা হয়। যেটি বর্তমানে মারকাজ মসজিদ নামে পরিচিত। সারা দেশের ন্যায় এই মসজিদে সোনারগাঁ উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার মুসল্লিরা প্রতি বৃহস্পতিবার বিকেলে সেখানে জমায়েত হোন। সকল মুসল্লিদের পক্ষে একজন মুসল্লি সকল সকল মুসল্লিদের উদ্দেশ্যে ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকেন। প্রতি রবিবার বসে একটি মাসআলা করা হয় কে বা কোন এলাকার ইমাম বৃহস্পতিবার মুসল্লিদের বয়ান করবেন। এভাবেই নিয়ম তান্ত্রিকভাবে চলে আসছে মারকাজ মসজিদের কার্যক্রম। এখানে আসা মুসল্লিদের ওজু ও ঈদগাহসহ অন্যান্য কাজের জন্য মসজিদের পাশে বারদী মৌজায় ৫২০ নং খতিয়ানে এসএ ০৫ আরএস ৪৫ দাগে ২১ শতাংশ একটি সরকারী পুকুর ব্যবহার করতো। সেই পুকুরে একটি পাকা ঘাটলা ও কিছু অংশে ঈদগাহ তৈরী করা হয়। সম্প্রতি সেই সরকারী পুকুরটিকে ব্যক্তি নামের নিজ নেয়ার জন্য সহকারী কমিশনার ভুমি বরারর আবেদন করেছেন বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের ভাই আমিনুল ইসলামসহ মাসুদুর রহমান ও মামুন নামের তিন ব্যক্তি। পুকুরটিকে লিজ নেয়ার জন্য বিবাদী করেছেন মার্কাস মসজিদের সেক্রেটারী আ: আওয়ালকে। মারকাজ মসজিদের নামে লিজকৃত পুকুরটি ব্যক্তি নামে লিজ নেয়ার প্রস্তাব করায় উপজেলার সকল মুসল্লিদের মাঝে ক্ষোভ বিরাজ করছে বলে জানান স্থানীয়রা।

এ ব্যাপারে মারকাজ মসজিদের সাবেক সেক্রেটারী আ: আওয়াল জানান, আমি বিগত ৫০ বছর যাবত এ মসজিদের সেক্রেটারী হিসেবে মুসল্লিদের সেবা করে আসছি। গত কিছুদিন আগে হঠাৎ নতুন চেয়ারম্যান বিগত কমিটি ভেঙ্গে নিজে সভাপতি হয়ে নতুন কমিটি গঠন করেন। এখন শুনলাম মারকাজ মসজিদের নামে লিজকৃত মুসল্লিদের জন্য ব্যবহৃত পুকুরটি তার ছোট ভাইসহ আরো দুইজন নিজ নামে লিজ নেয়ার জন্য আবেদন করেছেন। এটার আবার বিবাদি করেছেন আমাকে। এটা অত্যন্ত দু:খজনক। তিনি জানান, সারা বাংলাদেশে সপ্তাহে একদিন সকল ধর্মপ্রাণ মুসল্লিদের একত্রে বসে ইসলামের বয়ান শুনার জন্য একটি করে মারকাজ মসজিদ রয়েছে। সোনারগাঁ উপজেলার মুসল্লিদের জন্য বারদী মসজিদ হলো মার্কাস মসজিদ। সেই মসজিদের পাশে মসজিদের নামে ও পুরো উপজেলা থেকে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের ব্যবহারের জন্য একটি সরকারী পুকুর লিজ নেয়া আছে। সেই পুকুরটি কিভাবে ব্যক্তি নামে লিজ নেয়ার আবেদন করে এটা আমার বোধগম্য হয় না। আমি এখনো বিষয়টি মুসল্লিদের জানাইনি। তারা জানলে হয়তো পরিস্থিতি কি হবে আমি বলতে পারবো না।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার ভুমি গোলাম মোস্তফা মুন্না জানান, মারকাজ মসজিদের পাশে একটি সরকারী নাল জমি রয়েছে। বর্তমানে সেটি কারো নামে লিজ নেই। নতুন করে ৩জন ব্যক্তি নিজ নেয়ার জন্য আবেদন করেছেন। আমি সার্ভেয়ার পাঠিয়েছিলাম সরেজমিনে নাল জমিটি দেখে আসতে। তিনি আরো জানান, পুকুরটি যদি মসজিদের মুসল্লিরা সরাসরি ব্যবহার করেন তাহলে কাউকে লিজ দেয়ার প্রশ্ন আসে না। আর যদি মসজিদের নামে কোন ব্যক্তি জমিটি দখল করে রাখেন তাহলে বিষয়টি ভেবে দেখা হবে।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহী জানান, মসজিদের নামে লিজ নেয়া পুকুরটির বিষয়ে আমি অবগত নই। যদি আমার কাছে এ সংক্রান্ত কোন ফাইল আসে তাহলে আমি বিষয়টি খতিয়ে দেখবো।

 

 


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution