• রাত ৮:৩২ মিনিট বৃহস্পতিবার
  • ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ
কালবৈশাখীর তান্ডবে লন্ডভন্ড সোনারগাঁ, ফল-ফসলের ব্যাপক ক্ষতি

কালবৈশাখীর তান্ডবে লন্ডভন্ড সোনারগাঁ, ফল-ফসলের ব্যাপক ক্ষতি

Logo


মাহবুবুল ইসলাম সুমন :এবার বাংলা বছরের শুরুতেই নারায়ণগঞ্জের সোনারগাঁবাসী পরেছে প্রকৃতির চিরচেনা রুপ কালবৈশাখীর তান্ডবে। কালবৈশাখীর তান্ডবে লন্ডভন্ড হয়ে মানুষের বাড়িঘর, গাছপালাসহ ফল-ফসলের ক্ষতি হয়েছে ব্যাপক। উপজেলার বিভিন্ন স্থানে কালবৈশাখের তান্ডবে কয়েক লাখ টাকার ক্ষতিসাধন হয়েছে। গত শনিবার রাতে হঠাৎ শুরু হওয়া কালবৈশাখীর ঝড় তার ধারাবাহিকতা বজায় রেখেছে পরেরদিন রোববার শেষ রাতেও।
গত শনিবার রাত নয়টার দিকে হঠাৎ শুরু হয় দমকা হাওয়া। দমকা হাওয়া থাকতেই শুরু হয় বৃষ্টি। দমকা হাওয়া আর বৃষ্টি যেন খেলায় মেতেছিল। কে কার চেয়ে শক্তিশালী তা যেন দেখানোর প্রতিযোগিতা চলছিল উভয়ের মধ্যে। এক পর্যায়ে দমকা হাওয়া রুপ নেয় ঝড়ো বাতাসে আর বৃষ্টি তার বর্ষণও বাড়াতে থাকে প্রচন্ডভাবে। প্রচন্ড বাতাস আর বৃষ্টির মিলনে রুপ নেয় ঝড়-তুফানের। বাতাস আর বৃষ্টির মিলন দেখে যেন আকাশও তাদের সাথে মিশে একাকার হতে চাইছিলো। ঝড়-বৃষ্টির পাশাপাশি আকাশ থেকেও সমানতালে শুরু হয় বিদ্যুৎ চমকানো ও বজ্রপাতের। ঝড়ো বাতাস, বৃষ্টি আর বজ্রপাত মিলে এক ভয়ঙ্কর রুপ ধারণ করে মাটিতে আছড়ে পড়ছিল ক্ষণে ক্ষণে। এরমধ্যে মাঝে মাঝে বৃষ্টির সাথে গুড়ি গুড়ি শিল পরা অব্যাহত থাকে। দুই ঘন্টারও বেশি সময় ধরে চলতে থাকে কালবৈশাখীর এই খেলা। তাদের খেলা যেন একস্থানে স্থীর থাকতে চাইছিলনা। কখনো পূর্ব কখনো উত্তর আবার পশ্চিম কখনো আবার দক্ষিণ দিকে ছুটোছুটি করতে থাকে। প্রকৃতির এই বিরুপ খেলার সামনে যেটাই পড়েছে সেটাকেই কোনওনা কোন ভাবে ধসিয়ে দিয়ে গেছে। মধ্যবয়স্ক ও বৃদ্ধ অনেকে জানান, দীর্ঘ অনেকবছর পরে বৈশাখ মাসের শুরুতে কালবৈশাখীর ঝড় দেখা গেলো। এদিকে কালবৈশাখীর এমন তান্ডবে উপজেলার জৈনপুর গ্রামের মোস্তফা মেম্বার (সাবেক)’র নতুন দুটি ঘরের টিনের চালা, তহিরুন্নেছার ভবনের সিড়িকোঠার ইট ভেঙে কাঠসহ চালা, সজিব মিয়ারও সিড়িকোঠার চালা, কান্দারগাঁওয়ের জসিম উদ্দিনের সিড়িকোঠার চালা উড়িয়ে অন্যত্র নিয়ে ফেলে। এছাড়াও ভবনাথপুর, পিরোজপুর, মঙ্গলেরগাঁওসহ বিভিন্ন গ্রাম এবং সোনারগাঁও পৌরসভা, মোগরাপাড়া, বৈদ্যেরবাজার, কাঁচপুর, সাদীপুর, জামপুরসহ বিভিন্ন ইউনিয়নে অনেকের ঘরের চালা উড়িয়ে নেয়া, আম, লিচু, পেয়ারাসহ বিভিন্ন ধরণের ফলগাছ উপড়ে ফেলা ও ধান, মরিচসহ বিভিন্ন ধরণের ফসলের ব্যাপক ক্ষতিসহ কয়েক লাখ টাকার ক্ষতিসাধন করেছে এই কালবৈশাখী। এছাড়াও বজ্রপাতের কারণে উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন এলাকায় গ্যাসের রাইজারে আগুন ধরে যায়। অবশ্য এই আগুনে তেমন কোন ক্ষতির সন্ধান পাওয়া যায়নি। কালবৈশাখীর ঝড় চলাকালীন সময়ে আতঙ্কে অনেকে আযানও দিয়েছেন। শনিবারের পর কালবৈশাখী তার ধারাবাহিকতা বজায় রেখে রোববার শেষ রাতেও বজ্রপাতসহ বৃষ্টি বর্ষণ করেছে। এতেও বিভিন্ন স্থানের রাইজারে আগুন ধরলেও কোন ক্ষতির খবর পাওয়া যায়নি। বাংলা বছরের শুরুতেই কালবৈশাখীর এমন তান্ডব দেখে ভীতসন্ত্রস্ত ছিল সবাই।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution