• দুপুর ২:১৪ মিনিট শনিবার
  • ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ
কৃষি অধিদপ্তরের মুল্য তালিকা মানছেনা সোনারগাঁয়ে ব্যবসায়ীরা

কৃষি অধিদপ্তরের মুল্য তালিকা মানছেনা সোনারগাঁয়ে ব্যবসায়ীরা

Logo


কৃষি অধিদপ্তরের মুল্য তালিকা মানছেনা সোনারগাঁয়ে ব্যবসায়ীরা

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: খুচরা বাজারে মাছ, মাংস, ডিম, ডাল ও সবজির মতো ২৯টি পণ্যের দাম নির্ধারণ করে দিয়েছে সরকারের কৃষি বিপণন অধিদপ্তর। 

গত শুক্রবার অধিদপ্তরের মহাপরিচালক মো. মাসুদ করিমের  সই করা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কৃষি বিপণন আইন ২০১৮ এর ৪(ঝ) ধারার ক্ষমতাবলে কতিপয় নিত্য প্রয়োজনীয় কৃষিপণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণ করা হলো। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নির্ধারিত দামে কৃষিপণ্য ক্রয়–বিক্রয়ের অনুরোধ করা হলো। কৃষি অধিদপ্তরের বেঁধে দেয়া দামে পন্য বিক্রি করতে নারাজ সোনারগাঁ উপজেলার বাজারের ব্যবসায়ীরা। বিভিন্ন অজুহাতে তারা আগের দামেই বিক্রি করছে তাদের পন্য। এদিকে ক্রেতারা কৃষি অধিদপ্তরের বেঁধে দেয়া দামে জিনিসপত্র কিনতে সেই মুল্যে না পেয়ে ক্ষোভ নিয়ে ফিরে যাচ্ছে খালি হাতে।

নতুন বেঁধে দেওয়া দাম অনুযায়ী, পাইকারি বাজারে ছোলার দাম সর্বোচ্চ সাড়ে ৯৩ টাকা এবং খুচরা পর্যায়ে ৯৮ টাকা দরে বিক্রি করার কথা থাকলেও ছোলার দাম এখনো ১১০ টাকা। মসুর ডালের খুচরা পর্যায়ে দাম হবে ১৩০ টাকা ৫০ পয়সা এবং মোটা দানার মসুর বিক্রি হবে ১০৫ টাকা ৫০ পয়সায় নির্ধারন করলেও বাজারে চিকোন দানার ডাল ১৩৫ মোটা দানা ১১০ টাকা। খেসারি ডালের খুচরায় সর্বোচ্চ দাম হবে ৯৩ টাকা করার কথা থাকলে বাজারে ১১০টাকা। এছাড়া মাসকালাই ১৬৬ টাকা ৫০ পয়সা এবং মুগডাল খুচরা বাজারে সর্বোচ্চ ১৬৫ টাকা দাম নির্ধারণ করা হলেও বাজারে ১৭০ টাকা।

এদিকে প্রতি কেজি গরুর মাংসের সর্বোচ্চ খুচরা দাম নির্ধারণ করা হয়েছে ৬৬৪ টাকা, ছাগলের মাংসের দাম ১ হাজার ৩ টাকা। আর মাছের মধ্যে চাষের পাঙাশের খুচরা দাম ১৮১ টাকা ও কাতলা মাছের দাম সর্বোচ্চ ৩৫৪ টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু সোনারগাঁয়ের বাজারগুলোতে গরুর মাংস ৭৫০টাকা করে আগের দামেই বিক্রি হচ্ছে এছাড়া খাসির মাংস ১১টাকা পাঙ্গাস মাছ সাইজ অনুযায়ী নেয়া হচ্ছে বিভিন্ন দাম আর কাতল মাছ ৩৮০ টাকা কেজি।

এ ছাড়া ব্রয়লার মুরগি ১৭৫ টাকা ও সোনালি মুরগি ২৬২ টাকা দরে কৃষি অধিদপ্তর নির্ধারণ করলেও বাজারে প্রতি কেজি ব্রয়লার ২০০ টাকা সোনালি ২৯০ টাকা বিক্রি করা হচ্ছে। তবে ডিমের দাম কিছুটা স্বতিতে রয়েছে।

এছাড়া প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ৬৫ টাকা নির্ধারন করলেও প্রতি কেজি পেয়াজ ৮০ টাকা ও বাছাই করা পেয়াজ ৯০ টাকা বিক্রি হচ্ছে। রসুন ১২০ টাকা ও আদা ১৮০ টাকা দরে বিক্রি করার কথা থাকলে প্রতি কেজি রসুন ২০০ টাকা আদা ২৪০ টাকা।  এছাড়া শুকনো মরিচের সর্বোচ্চ দাম হবে ৩২৭ টাকা এবং কাঁচা মরিচ ৬০ টাকায় নির্ধারন করা হলেও খুচরা বাজারে শুকনো মরিচ ৪০০শ কাঁচা মরিচ ১০০টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

অন্যদিকে, সবজির মধ্যে বাঁধাকপি ও ফুলকপি ৩০ টাকা, প্রতিকেজি বেগুণ ও সিম ৫০ টাকা ও আলু সাড়ে ২৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া প্রতি কেজি টমেটো ৪০ টাকা, মিষ্টি কুমড়া ২৪ টাকা খুচরা মূল্য বেঁধে দিয়েছে সংস্থাটি। কিন্তু স্থানীয় বাজারে ভিন্ন রূপ। সংস্থাটির বেঁধে দেয়া কোন কিছুরই কোন মিল নেই। স্থানীয় বাজারে বাঁধাকপি বড় সাইজ ৬০টাকা, সিম ৮০/৯০ টাকা, বেগুন ৮০টাকা, আলু ৪০টাকা, টমোটো ৫০/৬০টাকা।

অন্যদিকে, বাজারে প্রতি কেজি জাহেদী খেজুর ১৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সাগর কলার হালি খুচরায় ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া চিড়ার খুচরা দাম ৬০ টাকা, বেসন ১২১ টাকা বেঁধে দিয়েছে কৃষি বিপণন অধিদপ্তর। কিন্তু সংস্থাটির বেঁধে দেয়া দামের সাথে বাস্তবতা কোন মিল না থাকায় হতাশায় নিমজ্জিত সাধারণ মানুষ।

মোগরাপাড়া চৌরাস্তায় বাজার করতে আসা মাংস ক্রেতা শহিদুল জানার, গতকাল বিভিন্ন নিউজে দেখলাম কৃষি অধিদপ্তর মাংসসহ বিভিন্ন জিনিসের দাম বেঁধে দিয়েছে সে জন্য আসলাম মাংস কিনতে কিন্তু আগে যে দামে মাংস বিক্রি হতো বর্তমানে সে দামেই মাংস বিক্রি হচ্ছে। সরকারের বেঁধে দেয়া দাম তারা মানছে না।

মাংস বিক্রেতা হারুন জানান, রাজশাহী থেকে একটা গরু আনতে রাস্তায় সাত জায়গায় চাঁদা দিতে হয়। মাংসের দাম কমে বেচমু কেমনে। সরকার আগে চাঁদাবাজি বন্ধ করুক এরপর সরকারী দামে মাংস বেঁচমু।

এ বিষয়ে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মাহফুজ জানান, আমরা প্রতিদিন বাজার মনিটিরিং করার জন্য মোবাইল কোর্ট পরিচালনা করছি। সে ক্ষেত্রে দোকানীরা জানিয়েছেন তাদের আগের দামে মাল কিনা সেজন্য একদিনে কমাতে পারছেন না তবে দুই একদিন পর নতুন মাল আসলে সরকার নির্ধারিত দামে বিক্রি করতে পারবে। গরুর মাংসের বিষয়ে তিনি জানান, গরু যেহেতু প্রতিদিন কিনে মাংস বিক্রি করেন সে জন্য মাংসের বাজারগুলোতে বেশী মনিটরিং করা হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution