• সকাল ১০:৪৫ মিনিট শুক্রবার
  • ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
কাঁচপুর ড্যাপ এর আবাসিক এলাকায় শিল্পকারখানা নির্মান দৃষ্টি নেই রাজউকের,তৎপর পরিবেশ অধিদপ্তর

কাঁচপুর ড্যাপ এর আবাসিক এলাকায় শিল্পকারখানা নির্মান দৃষ্টি নেই রাজউকের,তৎপর পরিবেশ অধিদপ্তর

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:

সোনারগাঁ উপজেলার কাঁচপুর বেহাকৈর এলাকায় রাজউক অনুমোদিত (ড্যাপ) এর পরিকল্পিত আবাসিক এলাকায় সম্পূর্ন অবৈধভাবে একটি শিল্পকারখানা নির্মান করা হয়েছে বলে এলাকাবাসীর অভিযোগ।

এলাকাবাসির অভিযোগ, স্থানীয় বাসিন্দাদের চলাচলের রাস্তা ও ড্যাব এর প্লানে উল্লেখিত ১২০ ফিট সরকারি রাস্তার জমি দখল করে এবং ড্যাপ প্লানের সম্পূর্ন আবাসিক এলাকায় অননুমোদিতভাবে মাজেদা ফেব্রিক্স নামে একটি বেসরকারি শিল্প কারখানা নির্মান করে এক প্রভাবশালী ব্যবসায়ী। ওই কারখানার ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান কোন নিয়ম-কানুনের তোয়াক্কা না করে শিল্প প্রতিষ্ঠানটি নির্মান করে। শিল্প কারখানা নির্মানের জন্য স্থানীয় অনেকের জমি জোরপূর্বক বিক্রয়ের জন্য হুমকি ধমকি প্রদান করে।

স্থানীয় সূত্রে জানা যায়, দখল ও দূষন প্রতিরোধে আইনি সহায়তা পেতে পরিবেশ অধিদপ্তর, রাজউক, উপজেলা প্রশাসন, পল্লী বিদ্যুৎ সমিতিসহ বিভিন্ন দপ্তরে মাজেদা ফেবিক্স লিমিটেডের বিরুদ্ধে বেহাকৈর এলাকাবাসী অভিযোগ দায়ের করেছেন। বেহাকৈর এলাকাবাসীর অভিযোগ, উল্লেখিত মাজেদা ফেব্রিক্স নামের প্রতিষ্ঠানটি পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার ছাড়পত্র না নিয়ে প্রতিষ্ঠানটির নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। এলাকাবাসীরা আরও জানান, এ বিষয়ে বিভিন্ন অধিদপ্তরে অভিযোগ দেওয়ায় প্রতিষ্ঠান পরিচালকদের কাছ থেকে বিভিন্ন ধরনের হুমকি ধমকির শিকার হতে হচ্ছে তাদের।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা মাহফুজা আক্তার জানান, আমার বসত বাড়ির চলাচলের রাস্তা বন্ধ করে এবং বসত ঘরের দেওয়াল ঘেষে প্রতিষ্ঠানটি নির্মাণ করা হচ্ছে। এতে করে শিল্পকারখানাটিতে অগ্নিকান্ড বা কোন প্রকার দুর্ঘটনা ঘটলে নিরাপত্তাহীনতার আশঙ্কায় ভুগছি আমরা। এ বিষয়ে তাদের বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন অধিদপ্তরে অভিযোগ করলে তারা নানা ভাবে হত্যা ও মিথ্যা মামলার হুমকি দিয়ে আসছে।
জানা যায়, বিভিন্ন দপ্তরে এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে গত ২৮/০৩/২০১৮ ইং তারিখে পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয় কর্তৃপক্ষ সরেজমিন মাজেদা ফেব্রিকি্রা লিঃ নামের কারখানাটি পরিদর্শন করেছেন।

জানা যায়, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ ও পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর ধারা ও বিধি লংঘন করায় পরিবেশ অধিদপ্তরের যুগ্মসচিব আশরাফ উদ্দিনের স্বাক্ষরিত Environmental Damage Assessment হিসেবে মাজেদা ফেব্রিক্সকে ২১/০৫/২০১৮ইং তারিখে দুই লক্ষ দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পরিবেশ অধিদপ্তর (নারায়ণগঞ্জ) এর উপ পরিচালক নয়ন মিয়া বলেন, উক্ত শিল্পকারখানাটিকে পরিবেশ অধিদপ্তর থেকে কোন ছাড়পত্র প্রদান করা হয়নি।

তিনি আরো জানান, নৌ পরিবহন মন্ত্রনালয়ের টাঙ্কফোর্সের ৩৭তম সভায় বালু, তুরাগ, শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গা নদীর পরিবেশ রক্ষায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও ড্যাব এর পরিকল্পিত আবাসিক এলাকায় কোন প্রকার শিল্প কারখানা নির্মাণ করা যাবে না বলে সিদ্ধান্ত গৃহীত হয়।
সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার শাহিনুর ইসলাম বলেন, এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution