• সন্ধ্যা ৭:২২ মিনিট শুক্রবার
  • ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
মেঘনা নদী দখল করে মেটাল কারখানা নির্মাণ, হুমকির মুখে পরিবেশ

মেঘনা নদী দখল করে মেটাল কারখানা নির্মাণ, হুমকির মুখে পরিবেশ

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়নের নুনেরটেক এলাকায় অবৈধভাবে মেঘনা নদী দখল করে তানিয়া মেটাল ওয়ার্কস নামে একটি অবৈধ সিলভার তৈরির কারখানা তৈরী স্থানীয় প্রভাবশালীরা। কারখানার বিষাক্ত বর্জ্য ও ধোঁয়ায় হুমকির মুখে জনস্বাস্থ্য ও জীববৈচিত্র।মেটাল কারখানার বিষাক্ত ধোয়ায় সুস্থ স্বাস্থ্য ঝুকিতে পড়েছে চরাঞ্চলের প্রায় ২০হাজার লোক।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বারদী ইউনিয়নের চরাঞ্চল নুনেরটেক ডিয়ারা (পশ্চিমপাড়া) এলাকায় মেঘনা নদীর তীর ঘেঁষে অবৈধভাবে গড়ে উঠেছে ওয়েসটিজ (এ্যালুমেনিয়ামের ক্যান) গালানোর কারখানা। দেশের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন ধরনের ওয়েসটিজ (এ্যালমুনিয়ামের ক্যান, পরিত্যক্ত ঔষধের পাতা) ক্রয় করে নিয়ে এসে গালানো হয়। শ্রমিকরা জীবনের নিরাপত্তা ছাড়াই ঝুঁকি নিয়ে ওয়েসটিজ গালানোর কাজ করছে। এখানে নেই কোনো প্রকার অগ্নিনির্বাপক ব্যবস্থা, যে কোনো সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।

ওয়েসটিজ গালানোর সময় দেখা যায়, বিভিন্ন ধরনের ক্যান গালানোর জন্য চুল্লিতে দেওয়ার পর মাঝে মাঝে বিস্ফোরণ ঘটে। বিষাক্ত কালো ধোঁয়া বের হওয়ার জন্য নির্দেশনা মোতাবেক কোনো ব্যবস্থা না করেই সরাসরি বাতাসে ছেড়ে দেওয়া হচ্ছে। যার ফলে আশেপাশের ফসলি জমির ফসল নষ্ট হয়ে যাচ্ছে। দূষিত কালো ধোঁয়ায় জনস্বাস্থ্য হুমকির মুখে আতঙ্কে প্রায় ২০ হাজার মানুষ জীবন যাপন করছে।

তৎকালীন সহকারী কমিশনার (ভূমি) নাজমুল হোসাইন গত বছর ৪ডিসেম্ব র অভিযান চালিয়ে পরিবেশ দূষণের দায়ে ৩০ হাজার টাকা জরিমানা করে।
নুুনেরটেক এলাকার আব্দুল করিম, সোলাইমান, মোস্তফা জানান, আমাদের প্রায় ৩০বিঘা ফসলি জমি রয়েছে। ফসলি জমিতে কয়েক বছর ধরে বিষাক্ত ধোয়া ও বর্জ্যের কারণে কোনো ফসল হয় না।

গত বছর বিষাক্ত বর্জ্য খেয়ে ১শ হাঁস মারা যায়। আওয়ামীলীগ নেতা আবুল হাসেম জানান, এলাকায় একটি সিলভারের কাঁচামাল তৈরি কারখানা নির্মান করেছে। প্রতিনিয়ত বিষাক্ত কালো ধোয়া বের হচ্ছে। এই কারখানার কাছাকাছি হাঁস ও মুরগি গেলে সাথে সাথে মারা যায়। আমরা চাই এই কারখানা বন্ধ করে এখান থেকে সড়িয়ে নেওয়া হোক।

কারখানার মালিক আ: জব্বার জানান, আমি কোনো প্রকার নদী দখল করি নাই। আমার কারখানার পরিবেশের ছাড়পত্র নাই। গত বছর এ্যাসিলেন্ড পরিবেশের ছাড়পত্র না থাকায় জরিমানা করেছে। পরিবেশ অধিদপ্তরে প্রতিবছর ফি দিয়ে যাচ্ছি।

জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার জানান, পরিবেশের ছাড়পত্র ছাড়া কেউ কারখানা পরিচালনা করে থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মোঃ সাইদুল ইসলাম জানান, অবৈধ ভাবে নদী দখল ও পরিবেশের ক্ষতি করে কেউ কারখানা চালালে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহন করা হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution