• ভোর ৫:১৪ মিনিট শনিবার
  • ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
সোনারগাঁয়ে রাবার ড্যাম অকেজো, অনাবাদি হয়ে পড়ার আশংকা ২ হাজার হেক্টর কৃষি জমি

সোনারগাঁয়ে রাবার ড্যাম অকেজো, অনাবাদি হয়ে পড়ার আশংকা ২ হাজার হেক্টর কৃষি জমি

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: সোনারগাঁ উপজেলার সনমান্দি ইউনিয়নের অলিপুরা বাজার এলাকায় ব্রহ্মপুত্র নদের ওপর নির্মিত রাবার ড্যামের পানির পাম্প নষ্ট ও রাবারে ছিদ্র থাকায় কয়েক বছর অকেজো হয়ে পড়ে রয়েছে। এতে করে সনমান্দি, সাদিপুরসহ আশপাশের ৫ ইউনিয়নের ১ হাজার ৭০ হেক্টর জমিতে চাহিদামতো সেচের পানি না পাওয়ার আশঙ্কায় কয়েক হাজার কৃষক। ফলে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। এ পাম্প মেরামতের জন্য কোনো পদক্ষেপও গ্রহণ করছেন না সোনারগাঁ উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও রাবার ড্যাম প্রকল্পের পরিচালনা কমিটি।

জানা যায়, উপজেলার সনমান্দি ইউনিয়নের অলিপুরা বাজার এলাকায় ২০০৩-২০০৪ অর্থবছরে ব্রহ্মপুত্র নদের ওপর ৪ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে দেশের অষ্টম রাবার ড্যামটির নির্মাণ করা হয়। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এ প্রকল্পটি বাস্তবায়ন করে। এরপর থেকে এটি দেখভালের দায়িত্বও পালন করছে উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ও কৃষি অফিস । কিন্তু ২০১৪ সাল থেকে রাবার ড্যামটি অকেজো হয়ে পড়ে থাকায় ৫ ইউনিয়নের কৃষি জমিতে কৃষকরা রাবার ড্যাম থেকে কোনো উপকারই পাচ্ছেন না । এতে কৃষকদের লক্ষ্য মাত্রায় ধান উৎপাদন করা সম্ভব হচ্ছে না।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, উপজেলার সনমান্দি, সাদিপুর, জামপুর, নোয়াগাঁওসহ ৫ ইউনিয়নের ৪৫টি স্কিমের অধীনে ১ হাজার ৭০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের মৌসুমে ব্রহ্মপুত্র নদ থেকে কৃষকের চাহিদা মোতাবেক সেচের পানি পাওয়া যায় সে জন্য এ রাবার ড্যামটি নির্মাণ করা হয়। নির্মাণের পর থেকে দুই বছর নিয়মিত রাবার ড্যামটি ব্যবহারের পর কোনো না কোনো সমস্যা দেখা দিয়েছে রাবার ড্যামটিতে। এতে বিপাকে পড়তে হয়েছে কৃষক ও রাবার ড্যাপ পরিচালনা কমিটিকেও। কখনও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, কখনও ট্রান্সফরমার চুরি হয়ে যাওয়া, কখনও রাবার ড্যামের রাবার ছিদ্র , আবার কখনও পাম্প নষ্ট হয়ে থাকে। ফলে ৫ ইউনিয়নের প্রায় ১ হাজার কৃষক সেচ কাজের চাহিদা মতো পানি না পেয়ে লক্ষ্য মাত্রায় ধান উৎপাদন করা সম্ভব হচ্ছে না। এ বছরও রাবার ড্যাম নষ্ট থাকায় এখানকার কৃষকরা একই আশঙ্কা করছেন।

স্থানীয় কৃষকরা অভিযোগ করে বলেন, প্রায় ৭ বছর ধরে রাবার ড্যামের রাবারে কয়েকটি ছিদ্র হয়ে আছে। আবার পানির পাম্পটি নষ্ট হয়ে পড়ে আছে। কয়েক বার পাম্পটি মেরামত করে রাবারে পানি ভর্তি করা হলেও রাবার ছিদ্র থাকার কারণে এটি ফোলে না। ফলে এটির কার্যকারিতা হারিয়ে ফেলেছে। স্থায়ী ভাবে এটি মেরামত না করা হলে ইরি-বোরো ধানের মৌসুমে ঠিকমত পানি না পেলে ধান চাষাবাদ বন্ধ করে দিতে হবে । তাই দ্রুত সমস্যা সমাধান করে রাবারে ছিদ্র ও পাম্পটি মেরামত করে আমাদের কৃষি কাজে পানি ব্যবহারে উপযোগি করে দিতে হবে ।

পঞ্চমীঘাট , অলিপুরা ও সনমান্দি গ্রামের স্থানীয়রা জানান, কৃষকদের সেচ সুবিধার রাবার ড্যামটির রাবার ও পাম্প মেশিন মেরামত না করা হলে এ অঞ্চলের কয়েক হাজার কৃষকের ধান চাষাবাদ সহ অনেক কৃষি জমি অনাবাদি হয়ে পড়বে। তাছাড়া দ্রুত মেরামত না করা হলে রাবার ড্যামের কোনো সুফল এলাকার কৃষকরা পাবে না।
ব্রহ্মপুত্র নদের রাবার ড্যাম সমবায় সমিতির সভাপতি মোঃ রমজান সরকার জানান, আমি ৪ বছর ধরে দায়িত্ব পালন করছি । বর্ষা মৌসুমে রাবার ড্যামটির উপর দিয়ে বালুর ট্রলার আসা-যাওয়া করায় ট্রলারের পাখা লেগে কয়েকটি স্থানে ছিদ্র হয়ে আছে। এটি মেরামতের জন্য কয়েক বার উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ও কৃষি অফিসকে জানিয়েছি। তাদের কাছ থেকে কোন প্রকার সহযোগিতা পাইনি।

সোনারগাঁ উপজেলা কৃষি অফিসার মনিরা আক্তার পারভেজ জানান, কৃষি অফিস কৃষকদের ধান চাষাবাদে পরামর্শ দিয়ে থাকেন । এটি মেরামত করার দায়িত্ব স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ও রাবার ড্যাম সমবায় সমিতির রয়েছে। আমরা কৃষকদের কৃষি কাজ ও পানি পাওয়া বিষয়ে শুধু পরামশ দিয়ে থাকি।

সোনারগাঁ উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ও প্রকৌশলী এ কে এম শহিদুল ইসলাম বলেন, আমি নতুন এসেছি রাবার ড্যামটি বালু ট্রলার গিয়ে এটি ছিদ্র হয়ে অকেজো হয়ে রয়েছে এই বিষয়টি জেনেছি। দ্রুত মেরামতের জন্য আমার উদ্বোতন কর্তৃপক্ষকে জানিয়েছি তারা আমাকে আশ্বাস দিয়েছে নতুন বাজেট আসলে এটি মেরামত করা হবে। রাবার ড্যামের একটি সমবায় সমিতি রয়েছে তারা এটি দেখভালের দায়িত্বও পালন করছেন ।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution